You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২০শে মার্চ ১৯৬৮
নোয়াখালীতে আবদুল মালেক উকিল বলেন:
৬ দফা আওয়ামী লীগের একক আন্দোলন নহে- ইহা জাতির স্বার্থে প্রয়োজন

সোনাপুর, (নোয়াখালী) ১৮ই মার্চ (নিজস্ব সংবাদদাতা)। সম্প্রতি মাইজদী বার লাইব্রেরী হলে নোয়াখালী শহর আওয়ামী লীগের পুনর্গঠন করে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ডাঃ মফিজের রহমান।
উক্ত সভায় ডাঃ মফিজের রহমানকে সভাপতি এবং জনাব মোসলেহ উদ্দিনকে সম্পাদক করিয়া শহর আওয়ামী লীগের কার্যনির্বাহক কমিটি পুনর্গঠন করা হয়।
পূর্বাহ্নে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আওয়ামী লীগের ভূমিকা বিশ্লেষণ করিয়া বক্তৃতা করেন মেসার্স শাখাওয়াৎ উল্লা উকিল, জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব আবদুল মালেক উকিল। প্রাক্তন এমপিএ জনাব আবদুর রশিদ, জনাব সহিদ উদ্দিন ইসকেন্দার এবং জনাব রফিকউদ্দিন আহমেদ।
জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব আবদুল মালেক উকিল তাঁহার উদ্বোধনী ভাষণে বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে আজ আর আমাদের বসিয়ে থাকিলে চলিবে না। ৬ দফা আন্দোলনের কথা উল্লেখ করিয়া তিনি বলেন যে, ৬ দফা আন্দোলন, পাকিস্তান আন্দোলনের শামিল। ইহা আওয়ামী লীগের একক আন্দোলন নহে- ইহা সমগ্র জাতির জন্য একটি মহান আন্দোলন।
বিদায়ী সম্পাদক জনাব রফিকউদ্দিন আহমেদ তার ভাষণে আওয়ামী লীগ সংগঠনকে জোরদার করিবার জন্য এবং আওয়ামী লীগের আদর্শ ও জনকল্যাণমূলক কর্মপন্থার বাণী, দেশের আপামর জনসাধারণের দরজায় পৌছাইয়া দিবার জন্য প্রতিটি আওয়ামী লীগ কর্মীর প্রতি উদাত্ত আহ্বান জানান। উক্ত সভায় এডভোকেট আবদুর রবের শোচনীয় মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।
উক্ত সভায় গৃহীত এক প্রস্তাবে যুদ্ধকালীন জারীকৃত জরুরী অবস্থা ও অন্যান্য বিধিনিষেধ প্রত্যাহার, সকল রাজবন্দীর মুক্তি, ‘ইত্তেফাকে’র ছাপাখানা নিউনেশন প্রেসের উপর আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার, মৌলিক অধিকারসহ সকল গণতান্ত্রিক অধিকার প্রত্যর্পণ, দেশের সত্যিকার গণতন্ত্র ও স্বাভাবিক পরিবেশ ফিরাইয়া আনার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান হয়।
অন্য এক প্রস্তাবে শেখ মুজিবর রহমানের বর্তমান অবস্থান এবং শারীরিক অবস্থা প্রকাশ করতঃ অবিলম্বে একটি প্রেসনোট প্রকাশ করার জোর দাবী জানান হয় এবং দেশের প্রচলিত আইনানুযায়ী প্রকাশ্যে বিচার ও আত্মপক্ষ সমর্থনের দাবী জানাইয়া আরও কতিপয় প্রস্তাব গৃহীত হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!