You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২রা মার্চ ১৯৬৮
ডোমারের জনসভায় আমেনা বেগম
৬-দফা বাস্তবায়নের প্রতি গুরুত্ব আরোপ

ঢাকা, ১লা মার্চ।- আজ এখানে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের এক প্রেসরিলিজে বলা হয়, গত ২৬শে ফেব্রুয়ারী ডোমারের ডাকবাংলো ময়দানে নিলফামারী মহকুমা আওয়ামী লীগের সভাপতি জনাব আফসার উদ্দীনের সভাপতিত্বে এক জনসভা অনুষ্ঠিত হয়। এই জনসভায় বক্তৃতা করেন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা মিসেস আমেনা বেগম, জনাব আবুল কালাম, রংপুর জেলা আওয়ামী লীগের সম্পাদক জনাব নূরুল হক ও রংপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব মজিবুর রহমান।
সভায় জনাব নূরুল হক দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ব্যাখ্যা করেন এবং জনাব মজিবুর রহমান সরকারের বর্তমান নীতির তীব্র সমালোচনা করেন এবং আওয়ামী লীগের নেতৃত্বে ঐক্যমত হওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।
জনাব আবুল কালাম তাঁহার বক্তৃতায় আওয়ামী লীগের ৬-দফা দাবী সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেন এবং এই ৬-দফা দাবী আদায়ের সংগ্রামে ঝাঁপাইয়া পড়ার জন্য জনগণের প্রতি আহ্বান জনান। জনাব কালাম আওয়ামী লীগের সমাজতন্ত্র, পররাষ্ট্র নীতি ও এক ইউনিট বাতিলের নীতি ঘোষণা করেন এবং ব্যাঙ্ক-বীমা, ও ভারী শিল্প জাতীয়করণের আহ্বান জানান।
মিসেস আমেনা বেগম তাঁহার দীর্ঘ বক্তৃতায় ঘোষণা করেন, আওয়ামী লীগ জনগণের হৃত অধিকার আদায়ের সংগ্রামে আগাইয়া আসিয়াছে এবং অধিকার আদায় ও প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত সংগ্রাম চালাইয়া যাইবে। মিসেস আমেনা বেগম দেশের অতীত ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ব্যাখ্যা করেন। তিনি দেশের উভয় অংশের মধ্যে অর্থনৈতিক বৈষম্যের সম্পর্কে সঠিক ও দুঃখজনক তথ্যাদির উল্লেখ করেন এবং উভয় অংশের মধ্যে এই বৈষম্য দূর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আওয়ামী লীগ দেশের সংহতি কামনা করে। তিনি বলেন, একমাত্র ৬-দফার বাস্তবায়নের মাধ্যমেই দেশের সংহতি স্থাপন সম্ভব।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!