You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৪ই মার্চ ১৯৬৮
চট্টগ্রাম জেলা ও শহর ছাত্রলীগ সম্মেলন অনুষ্ঠিত

চট্টগ্রাম, ১২ই মার্চ (নিজস্ব সংবাদদাতা)।— গত ৬ই মার্চ পূর্ব পাকিস্তান ছাত্রলীগ চট্টগ্রাম জেলা ও শহর শাখার বার্ষিক সম্মেলন ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়া অনুষ্ঠিত হয়। সম্মেলনে ৫ শতাধিক কাউন্সিলর ও ডেলিগেট যোগদান করেন। জনাব তোফায়েল আহমেদ সম্মেলনে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
এই সম্মেলন ৬-দফা কর্মসূচীর প্রতি সমর্থন এবং শেখ মুজিবসহ সকল রাজবন্দী ও ছাত্রবন্দীর মুক্তি, তৃতীয় বিভাগে উত্তীর্ণ ছাত্রদের উপর হইতে বিধি-নিষেধ প্রত্যাহারের দাবী জানাইয়া কতিপয় প্রস্তাব গ্রহণ করে।
সম্মেলনে নিম্নোক্ত ব্যক্তিগণ সর্বসম্মতিক্রমে ১৯৬৭-৬৮ সালের জেলা ও শহর কমিটির নয়া কর্মকর্তা নির্বাচিত হন:
সভাপতি জনাব মুখতার আহমেদ, সাধারণ সম্পাদক এস এম ইউসূফ, সাংগঠনিক সম্পাদক এ বি এম নিজামূল হক। শহর কমিটির সভাপতি এ কে মহিউদ্দিন, সাধারণ সম্পাদক এ বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শাহজাহান কবির।

মৌলবীবাজার মহকুমা ছাত্রলীগ সম্মেলন
মৌলবীবাজার, ১২ই মার্চ (নিজস্ব সংবাদদাতা)।- পূর্ব পাকিস্তান ছাত্রলীগ মৌলবীবাজার মহকুমা শাখার বার্ষিক সম্মেলন স্থানীয় জিন্না হলে অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় শাখার পক্ষে মকবুল হোসেন, গোলাম তাহেরী খান, মোশারক হোসেন ও মোশরক আনোয়ার উপস্থিত থাকেন।
উদ্বোধনী অধিবেশন মহকুমা ছাত্রলীগের প্রাক্তন সভাপতি গিয়াসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত উদ্বোধনী অধিবেশন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জনাব দেওয়ান নুরুল হোসেন এবং উদ্বোধনী ভাষণদান করেন যথাক্রমে মোশাররফ হোসেন, মকবুল হোসেন, আসরাফ আলী, গোলাম তাহেরী খান, মোশারফ আনোয়ার ও পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সদস্য গজনফর আলী চৌধুরী। উদ্বোধনী বক্তৃতায় সকল বক্তাই সরকারের দমননীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে নিয়মতান্ত্রিক আন্দোলন গড়িয়া তোলার জন্য সরকার বিরোধী সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানান।
সম্মেলনের দ্বিতীয় দিনে ১৯৬৮-৬৯ সনের জন্য মোঃ ফিরোজকে সভাপতি, মাহমুদুর রহমানকে সাধারণ সম্পাদক এবং স্বপন কুমার ভট্টাচার্যকে কোষাধ্যক্ষ নির্বাচিত করা হয় এবং স্থানীয় শিশু পার্কে গিয়াসউদ্দিনের সভাপতিত্বে ছাত্র জনসভা হয়। উক্ত সভায় আবদুল মোমিন, আকতার উদ্দিন চৌধুরী, মোশারফ হোসেন, মকবুল হোসেন ও গোলাম তাহেরী খান বক্তৃতা করেন।
সভায় বিভিন্ন প্রস্তাবে শেখ মুজিবের আত্মপক্ষ সমর্থনের সুযোগসহ প্রকাশ্য আদালতে বিচারানুষ্ঠান, ৬ দফার বাস্তবায়ন, হাজী দানেশ, সৈয়দ আলতাফ, তাজউদ্দিন, হাতেম আলী খান, আবদুর রাজ্জাক, মতিয়া চৌধুরী, পঙ্কজ ভট্টাচার্য, শফি উদ্দিন, জননেতা মনি শিংহসহ সকল ছাত্র ও রাজবন্দীদের অবিলম্বে মুক্তিদান, হুলিয়া ও গ্রেপ্তারী পরোয়ানা প্রত্যাহার, দৈনিক ইত্তেফাকের পুনঃপ্রকাশ, মৌলবীবাজার মহকুমা শহরকে রেললাইন দ্বারা সংযুক্ত ও দেশের আপামর জনসাধারণের অধিকার আদায়ের সংগ্রামকে ত্বরান্বিত করার জন্য ঐক্যবদ্ধভাবে এক গণমোর্চা গঠন করার জন্য সকল বিরোধীয় রাজনৈতিক দলসমূহের নিকট আহ্বান জানানো হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!