You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৪ঠা ফেব্রুয়ারি ১৯৬৮
ঢাকা সদর ন্যাপের দ্বি-বার্ষিক সভায়
স্বায়ত্তশাসনের দাবী সহ গৃহীত প্রস্তাবাবলীর অবশিষ্ট বিবরণ
(নিজস্ব বার্তা পরিবেশক)

গত শুক্রবার ঢাকা শহর ন্যাপের দ্বি-বার্ষিক নির্বাচনী কাউন্সিল অধিবেশনের বিবরণ ও গৃহীত প্রস্তাবাবলীর সংক্ষিপ্ত বিবরণ গতকল্যকার ‘সংবাদ’-এ প্রকাশিত হইয়াছে। প্রস্তাবাবলীর অবশিষ্ট বিবরণ অদ্য প্রকাশ করা হইল। -বাঃ সঃ

পূর্ণ স্বায়ত্তশাসন
কাউন্সিল সভায় গৃহীত এক প্রস্তাবে পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবীকে বিচ্ছিন্নতাবাদী বলিয়া চিত্রিত করার প্রবণতার নিন্দা করা হয় এবং অবিলম্বে পূর্ব পাকিস্তানকে পূর্ব আঞ্চলিক স্বায়ত্তশাসন প্রদান এবং পশ্চিম পাকিস্তানে এক ইউনিট বাতিলপূর্বক ভাষাভিত্তিক প্রদেশ পুনর্গঠনের ভিত্তিতে ফেডারেল ধরনের পার্লামেন্টারী শাসনব্যবস্থা কায়েমের গণদাবী মানিয়া লওয়ার জন্য ক্ষমতাসীনদের প্রতি আহ্বান জানান হয়।

অপপ্রচার
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান সহ ২৯ জনের বিরুদ্ধে আনীত বিচ্ছিন্নতাবাদের অভিযোগ প্রমাণসাপেক্ষ ও বিচারাধীন হওয়া সত্ত্বেও ক্ষমতাসীন শক্তিবর্গ ঢালাওভাবে বিরোধীদলীয় নেতৃত্বের বিরুদ্ধে যে অপপ্রচার এবং হুমকি প্রদর্শন শুরু করিয়াছেন উহার কঠোর নিন্দা করিয়া এবং অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের পূর্ণ সুযোগ প্রদানসহ দেশের প্রচলিত স্বাভাবিক আইন অনুযায়ী প্রকাশ্যে তাঁহাদের বিচার অনুষ্ঠানের দাবী জানাইয়া অপর একটি প্রস্তাব গ্রহণ করা হয়।

ভিয়েতনামী মুক্তি বাহিনীর প্রতি অভিনন্দন
কাউন্সিল সভায় ভিয়েনাম মুক্তিযোদ্ধাদের বিস্ময়কর সাফল্যে উল্লাস প্রকাশ করা হয় এবং অবিলম্বে দক্ষিণ ভিয়েতনামী জাতীয় মুক্তি ফ্রন্টের বিপ্লবী সরকারের প্রতি স্বীকৃতি প্রদানের এবং উত্তর ভিয়েতনামের সহিত কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য পাকিস্তান সরকারের নিকট দাবী জানান হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!