You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৯শে জানুয়ারি ১৯৬৮
পূর্ব পাক আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির প্রস্তাব
(নিজস্ব বার্তা পরিবেশক)

“শেখ মুজিবর রহমান ও অপর ২৮ জনের বিরুদ্ধে আনীত অভিযোগ বিচারাধীন হওয়া সত্ত্বেও উচ্চ ক্ষমতায় আসীন কতিপয় ব্যক্তি এবং সংবাদপত্রের একাংশ এই মামলার কারণে সৃষ্ট পরিস্থিতিকে নিজেদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের স্বার্থে ব্যবহারের যে প্রবণতা প্রদর্শন করিতেছেন তীব্র ভাষায় উহার নিন্দা জ্ঞাপন করিয়া এবং বিচার শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তিদের ঐরূপ বক্তব্য প্রকাশে বিরত হওয়ার দাবী জানাইয়া গতকাল (রবিবার) পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী কমিটির মুলতবী সভায় প্রস্তাব গ্রহণ করা হইয়াছে। প্রস্তাবে বিচার বিভাগের দ্বারা এই মামলার প্রকাশ্য বিচার শীঘ্রই শুরু করার এবং অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থনের সকল সুযোগ প্রদানের দাবী জানান হইয়াছে। জনমনে সৃষ্ট ভুল বুঝাবুঝি নিরসনের প্রয়োজনে অবিলম্বে শেখ মুজিবের অবস্থান ও স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে একটি সরকারী প্রেসনোট প্রকাশের দাবীতেও সভায় প্রস্তাব গ্রহণ করা হয়। সভায় আওয়ামী লীগ নেতা জনাব তাজুদ্দীন আহমদ, খোন্দকার মুশতাক আহমদ, আবদুল মোমেন, ওবায়দুর রহমানসহ সকল রাজনৈতিক, শ্রমিক ও ছাত্রনেতার মুক্তি এবং জরুরী অবস্থা ও দেশরক্ষা আইন প্রত্যাহারের দাবী জানান হয়।
অপর এক প্রস্তাবে এপ্রিল মাসে দলের দ্বি-বার্ষিক প্রাদেশিক সম্মেলন অনুষ্ঠানের এবং সকল ইউনিয়ন ও থানা কমিটি গঠনের কাজ ২০শে ফেব্রুয়ারী, মহকুমা কমিটির ১৫ই মার্চ ও জেলা কমিটি নির্বাচনের কাজ ২৬শে মার্চের মধ্যেই শেষ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অপরাপর প্রস্তাবে রেশন চাউলের বর্ধিত মূল্য হ্রাস, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য হ্রাসের দাবী এবং ৩য় বিভাগে উত্তীর্ণ ছাত্রদের কলেজে ভর্তির বিষয় সম্পর্কিত সরকারী সার্কুলারের এবং সদ্য ঘোষিত আমদানী নীতির নিন্দা করিয়া প্রস্তাব গ্রহণ করা হইয়াছে।
সম্প্রতি পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে সরকারী কর্তৃপক্ষ ১৪৪ ধারা জারী করিয়া যে মানসিকতার পরিচয় প্রদান করিতেছে উহার নিন্দা করিয়া এবং এই অশুভ প্রবণতা পরিহার করিয়া সকল স্থান হইতে ১৪৪ ধারা প্রত্যাহারের দাবী জানাইয়াও প্রস্তাব গ্রহণ করা হয়। গতকালের সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!