You dont have javascript enabled! Please enable it!

সোভিয়েত ইউনিয়নে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সর্দার স্বরণ সিং-এর সফর সম্পর্কে
১৯৭১ সালের ৮ জুন প্রচারিত বিবৃতি থেকে

‘…আলাপ-আলোচনাকালে উভয়পক্ষ প্রতিবেশী রাষ্ট্র থেকে ভারতে নিযুত নিযুত শরণার্থীর অব্যাহত আগমনের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। ১৯৭১ সালের ২ এপ্রিল, পাকিস্তানের প্রেসিডেন্টের কাছে সোভিয়েত ইউনিয়নের সর্বোচ্চ সোভিয়েতের সভাপতিমণ্ডলীর সভাপতি এন ভি পদগোর্নির বার্তায় পরিস্থিতির গুরুত্বের যে অকপট ও স্পষ্ট উপলব্ধি ব্যক্ত হয়েছে, স্বরণ সিং সেজন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই বার্তায় এই প্রত্যয় প্রকাশ করা হয়েছিল যে, রাজনৈতিক মীমাংসার জন্য শান্তিপূর্ণ উপায়ের ব্যবহার সমগ্র পাকিস্তানের জনগণের এই অঞ্চলে শান্তি সুরক্ষিত করার আদর্শের স্বার্থ হাসিল করবে।
স্বরণ সিং পূর্ব পাকিস্তানের ঘটনাবলি দ্বারা সৃষ্ট উত্তেজনার সঙ্গে যুক্ত সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যাগুলো বুঝিয়ে বলেছেন। তিনি বলেছেন যে, নিযুত নিযুত যে সকল নরনারী পূর্ব পাকিস্তান থেকে এসেছেন; তাঁদের খাদ্য ও আশ্রয় জোগাবার সমস্যা জটিলতর হয়ে উঠেছে মহামারী লেগে যাওয়ার ফলে।
ওপরে বর্ণিত সমস্যাগুলোর বিভিন্ন দিক বিস্তারিতভাবে বিশ্লেষণ করার পর উভয় পক্ষ মনে করেন যে, পূর্ব পাকিস্তান থেকে শরণার্থীদের আগমন বন্ধ করার জন্য জরুরি ব্যবস্থাদি গ্রহণ করা প্রয়োজন৷
একই সময়ে, এটাও বাঞ্ছনীয় যে, পূর্ব পাকিস্তানে শান্তি পুনঃপ্রতিষ্ঠা এবং শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের জন্য সর্বাধিক নিরাপত্তার অবস্থা সৃষ্টি সুনিশ্চিত করার উদ্দেশ্যে অধিকতর ব্যবস্থাদি গ্রহণ করা হোক।
পরিস্থিতি গুরুতর বিধায় উভয়পক্ষ এই সূত্রে উদ্ভূত প্রশ্নাদি সম্পর্কে মত বিনিময়ের জন্য যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন।…’

সূত্র: বাংলাদেশের সংগ্রাম ও সোভিয়েত ইউনিয়নের ভূমিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!