You dont have javascript enabled! Please enable it!

ছ’দফা দাবির কোন পরিবর্তন হবে না
পশ্চিম পাকিস্তানের নেতাদের প্রতি শেখ মুজিবর

নয়াদিল্লী ২১ ফেব্রুয়ারি (ইউ এন আই) – আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান আজ পুনরায় দৃঢ়তার সঙ্গে বলেন যে তার দল ছয় দফা কর্মসূচী অনুযায়ী কাজ করে যাবে এবং ভবিষ্যত সংবিধান এই ছয় দফার। ভিত্তিতেই রচিত হবে। তিনি পশ্চিম পাকিস্তান নেতাদের ছ’দফা কর্মসূচী পরিবর্তনের দাবি নাকচ করে দেন।
শেখ মুজিবর জামায়েত-ই উলেমা-ই-ইসলামের সাধারণ সম্পাদক মৌলানা মুফতি মাহমুদ এবং এই দলের পশ্চিম পাকিস্তান শাখার সাধারণ সম্পাদক গােলাম গাউস হাজারভির সঙ্গে দু’ঘন্টাব্যাপী আলােচনা করেন। এই আলােচনায় শেখ মুজিবর জানান যে পশ্চিম পাকিস্তানের নেতৃবৃন্দ যদি তার দলের কর্মসূচী সম্পর্কে কোনাে ব্যাখ্যার প্রয়ােজন মনে করেন তবে তিনি স্বচ্ছন্দে তার বক্তব্য উপস্থিত করবেন।
তার দলের কর্মসূচী কার্যকর করার পথে পশ্চিম-পাকিস্তানের কতিপয় রাজনৈতিক নেতা যে প্রতিবন্ধকতা সৃষ্টির কৌশল গ্রহণ করেছেন সেজন্য শেখ মুজিবর রহমান দুঃখ প্রকাশ করেন।
উপরােক্ত উলেমা-ই ইসলামের দুই নেতা, বলেন যে বর্তমান পরিস্থিতে জাতীয় পরিষদের অধিবেশনে যােগ দেওয়া না দেওয়া সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে তাদের দলের অন্যান্য নেতাদের সঙ্গে পরামর্শ করতে হবে। পাকিস্তান বেতারে উপরােক্ত তথ্য প্রচারিত হয়েছে।

সংবিধান সম্পর্কে পিপলস পার্টির সম্মেলন
পাকিস্তান বেতারের সংবাদ- গতকাল পাকিস্তান পিপলস পার্টির জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের দু’দিনব্যাপী এক সম্মেলনের দুটো অধিবেশন করাচীতে অনুষ্ঠিত হয়।
পিপলস পার্টির জনৈক মুখপাত্র সাংবাদিকদের নিকট বলেন যে তারা এই সম্মেলনে আওয়ামী লীগের ছয় দফা কর্মসূচীর ভিত্তিতে সংবিধান রচনার ফলাফল সম্পর্কে আলােচনা করেন। তিনি আরও বলেন যে পিপলস পার্টির অংশ গ্রহণ ছাড়াই যদি জাতীয় পরিষদের অধিবেশন শুরু হয় সে ক্ষেত্রে কী ব্যবস্থা গ্রহণ করা হবে সে সম্পর্কেও সম্মেলনে আলােচনা হয়।
মুখপাত্রটি আরও জানান যে সংবিধান বিষয় বিবেচনার জন্য সম্মেলন থেকে দলের চেয়ারম্যান শ্রী জেড এ ভুট্টোর উপর পূর্ণ ক্ষমতা ন্যস্ত করা হয়েছে এবং যখনই প্রয়ােজন হবে তখনই পদত্যাগ পেশ করার প্রস্তাবও রাখা হয়েছে।

সূত্র: কালান্তর, ২২.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!