You dont have javascript enabled! Please enable it!
উপসংহার উদযাপনযােগ্য উপলক্ষ্য
যুদ্ধশিশুদের জন্মকাহিনী, তাদের পরিত্যক্ত হওয়ার দুঃখজনক ঘটনা এবং পরবর্তী সময়ে পৃথিবীর নানা দেশে তাদের দত্তক শিশু হিসাবে অভিযানের সুদীর্ঘ বৃত্তান্ত যতই পাঠককে মুগ্ধ করুক না কেন, সে কাহিনী কখনই নিরেট নিচ্ছিদ্রভাবে গুছিয়ে বলা যাবে না । যুদ্ধশিশুদের ইতিকথা প্রাথমিক তথ্যনির্ভর ততােটা না হলেও আমরা এ প্রসঙ্গে বীনা ডি’কস্টার বহুদিন আগের হলেও একটি বক্তব্য পুনরায় স্মরণ করতে পারিঃ “যে সব যুদ্ধশিশুদের মধ্যে দত্তক নিয়েছিল অনেকে, তাদের সকলের শেষ পর্যন্ত কী হয়েছিল, সেটা জানার উপায় নেই।” (Bangladesh’s erased past by Bina D’Costa http://southasia, one world.net opinioncomment,bangladesh’s erased past). সে যা হােক, বইয়ের প্রথমদিকের অধ্যায়গুলিতে যে ১৫ জন বাংলাদেশি যুদ্ধশিশু তাদের জন্মদেশ থেকে এসে কানাডার বিভিন্ন পরিবারে বড় হয়েছে, তাদের জীবনযাত্রা আমরা আগাগােড়া প্রাথমিক সূত্রে প্রাপ্ত তথ্যের ওপর নির্ভর করেই অনুসরণ করেছি। কানাডার নথিবদ্ধ সামাজিক ইতিহাসের একটি অংশ হিসেবে এই বাংলাদেশি যুদ্ধশিশুদের ইতিবৃত্ত কানাডীয় জাতীয় আর্কাই-এ গবেষণা করতে গেলেই প্রত্যক্ষ করা সম্ভব।
যুদ্ধশিশুদের দত্তকগ্রহী বাবা-মা এবং পােষ্যদের দেয়া বিবৃতি বা সাক্ষ্যই কানাডাতে শিশু দত্তক নেবার অভিজ্ঞতার বৃত্তান্তের বেশিরভাগ তথ্যের উৎস। শৈশবে কানাডীয় পরিবারের সদস্য হিসাবে যােগ দেবার ফলে ঐ যুদ্ধশিশুদের জীবনে দত্তক নেবার ঘটনা তাদের স্বাভাবিক জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। একথা সত্যি যে, যুদ্ধশিশুদের কেউ কেউ, যেমনছােটবেলাতে অনিল বা ক্রিসকে দেখে মনে হয়েছে, দত্তক নেয়ার ব্যাপারে কমই ভাবনাচিন্তা করে; আবার রানী বা রায়ানের ক্ষেত্রে ওটা ছােটোবেলাতেই বেশ ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল। মানসিক চাপজনিত কোনাে ক্ষতির সম্মুখীন না হওয়ায় এবং পরিবারের সবাই ওদের আদর-ভালােবাসা দেয়ায় দত্তকায়িত শিশুরা দ্রুত অন্য শিশুদের মতাে স্বাভাবিক পারিবারিক জীবনে খাপ খাইয়ে নিতে পেরেছে, বয়ঃসন্ধি থেকে প্রাপ্তবয়স্ক হয়ে উঠতে ওদের কানাডাতে তেমন বেগ পেতে হয়নি। এখন কানাডাই ওদের বাড়ি।
যদি কারাে মনে হয় বাংলাদেশ সরকার যুদ্ধশিশুদের জন্য যেসব ব্যবস্থা গ্রহণ করেছিলেন, সেগুলি নির্দয় অথবা অপর্যাপ্ত ছিল, তাদের আমরা বিষয়টাকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী বাস্তবতার পটভূমিতে দেখতে অনুরােধ করব যখন বাংলাদেশের মানুষ ঐ নবজাতকদের বিষয়ে একেবারেই উদাসীন ছিলেন, যদিও ঐ শিশুদের জন্য তখন সর্বোচ্চ প্রাধিকার ছিল মায়ের যত্ন ও বড় হওয়া। আমরা লক্ষ্য করেছি শেখ মুজিব সরকারকে মুখােমুখি দাঁড় করিয়ে দিয়েছিল একটি নৈতিক প্রশ্নঃ একেবারে ভিনদেশি মা-বাবার দ্বারা দত্তক গ্রহণ, যাদের জাতিগােষ্ঠী ও সংস্কৃতি ঐ শিশুদের থেকে সম্পূর্ণ আলাদা ছিল। যুদ্ধশিশুদের দত্তক নেবার প্রস্তাবনার কেউ বিরােধিতা করেননি এবং এ ধরনের দত্তক নেবার ফলে মানবসম্পদের ঘােরতর ক্ষতি হয়েছে, এরকম প্রমাণ করা সম্ভব হয়নি। আবার একদেশ থেকে অন্যদেশে যুদ্ধশিশু স্থানান্তরের মাধ্যমে যে বাংলাদেশ সরকার কোনােরকমে রেহাই চেয়েছিলেন তারও গ্রহণযােগ্য প্রমাণ নেই। আমরা যেটা নিশ্চিতভাবে জানি, ঐ শিশুদের সর্বোত্তম রক্ষার স্বার্থে। সরকার সেদিনের একটি দত্তক প্রস্তাবনাকে বাস্তবায়িত করার বিষয়ে উদ্যোগ নেন। জিজ্ঞাসা করা যেতে পারে, যুদ্ধশিশুদের বিদেশে দত্তক গ্রহণের বিষয়ে অনুমােদন প্রদান করে। বাংলাদেশ সরকার কোনাে বৃহত্তর জাতিগত সহনশীলতা, ঐক্য ও বৈশ্বিক মূল্যবােধগুলি কার্যকর করতে পেরেছিলেন কিনা; এবং ব্যাপকতর কল্যাণের স্বার্থে আন্তর্জাতিক দত্তক ব্যবস্থা প্রয়ােগের সুযােগ ও সম্ভাবনা বৃদ্ধির কাজে তারা যে সহযােগিতা করেছিলেন সেটা কতটুকু ফলপ্রসু হয়েছে। বাংলাদেশিরা যে যুদ্ধশিশুদের চায়নি এবং সেহেতু সরকারকে ঐ শিশুদের ভিনদেশে দত্তক গ্রহণের ব্যবস্থা বাস্তবায়নে এগিয়ে আসতে হয়েছিল, এটা অবশ্য বলাবাহুল্য। বাংলাদেশের বাইরে থেকে অনেকে ঐ শিশুদের দুঃসহ সময়ের ফসল’ হিসাবে অভিহিত করে তাদের সঙ্গে সঙ্গে অভ্যর্থনা জানান, জড়িয়ে ধরেন। নানা বাধা সত্ত্বেও মুজিব। সরকার সময়ােপযােগী দৃঢ়তার সঙ্গে পরিস্থিতির মােকাবিলা করেন। দুঃখের বিষয়, একদিকে যুদ্ধশিশুদের দত্তক নেবার বিষয়টি যেমন একটি উদারচেতা সত্ত্বাজ হিসাবে বিবেচিত হয়, তেমনি যারা আন্তর্জাতিক দত্তক নেবার বিষয়ে গবেষণা করেন, তারা এর সুফল বিষয়ে প্রশ্ন তুলেছেন। অনেকেই ভিনদেশ থেকে শিশুদের একেবারে অচেনা জাতির মা-বাবার গৃহে লালনের বিষয়কে সুফলদায়ী মনে করেন না। ঐতিহাসিকভাবে ১৯৭০-এর দশক জুড়েই, জাতিভিত্তিক রাজনীতির প্রসার ঘটে, আন্তজাতিক দত্তক নেবার বিষয়টিও সমালােচিত হয় প্রচুর। সত্যি বলতে কি, ১৯৭০-এর দশকের প্রথম থেকেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ভিন্ন জাতের শিশু দত্তক নেয়ার বিষয়টি ঘিরে বিতর্ক শুরু হয় ।
দত্তক বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা কাজে নিয়ােজিত পল সাচদেভ ইতােপূর্বেই সায়মন ও আলস্টাইনের প্রতিবেদনের উল্লেখ করে বলেছিলেন, ঐ প্রতিবেদনে বলা হয়েছে যে, আন্তজাতিক দত্তক গ্রহণ কমে আসছে। অনেকেই বলেছেন যে, এতে সাংস্কৃতিক গণহত্যা’-র মতাে ভয়ংকর ব্যাপার ঘটে। (Sachdev, Paul. ed. Adoption. Current Issues and Trends, Toronto, Butterworth, 1984). শিশুর উত্তরাধিকার বিনষ্ট হয়, শিশুর চারিত্রিক বৈশিষ্ট্য ইত্যাদি অন্য জাতের শিশুর সঙ্গে বেড়ে ওঠার প্রক্রিয়ায় চিরতরে হারিয়ে যায় । যুক্তরাষ্ট্রে দত্তক নেবার পদ্ধতিতে পরিবর্তনের পেছনে কাজ করে কৃষ্ণকায় সমাজকর্মী, যাদের কাজ ছিল পরিবার ও শিশু উভয়কে দত্তক নেবার বিষয়ে বােঝানাে, যাতে তারা আন্তর্জাতিক দত্তক গ্রহণ ও নেবার বিষয়টি পারতপক্ষে এড়িয়ে চলেন। আমাদের বর্তমান উদাহরণে যুদ্ধশিশুর দত্তক বিষয়টি যেমন আন্তর্দেশিক দত্তক গ্রহণ, তেমনি আন্তজাতিক ও আন্তবর্ণীয় দত্তক নেবার ব্যাপার-ও বটে; যেহেতু দত্তকগ্রাহী মা-বাবা ককেশীয় বংশােদ্ভূত, দত্তক বিষয়ক আলােচনায় যারা আন্তর্দেশিক, আন্তর্জাতিক ও আন্তবর্ণীয় দত্তক গ্রহণের পক্ষে, তারা যুক্তি হিসাবে বলেন, বিদেশি দত্তকগ্রাহী মা-বাবা দত্তক নিয়ে দারিদ্র্য পীড়িত শিশুদের অনাহারে মৃত্যু থেকে বাঁচান; অথবা পথশিশু হিসাবে পতিত হওয়া থেকে রক্ষা করেন। বাংলাদেশের যুদ্ধশিশুদের সৌভাগ্য, কানাডার বহু পরিবার তাদের আদরে আলিঙ্গন করে, পরিবারের সদস্য করেনিয়ে বড় করে তুলতে হাত বাড়িয়ে দিয়েছিলেন । দত্তক গ্রহণের মাধ্যমে যুদ্ধশিশুদের বাঁচার প্রক্রিয়া আরম্ভ হয়েছে, যার জীবন শুরু হয়েছিল। এক অত্যন্ত বেদানাদায়ক সত্যের মধ্য দিয়ে; যা ক্রমশ কানাডীয় কিছু মা-বাবার সক্রিয় সহযােগিতায় এক সফল, সুন্দর জীবনের সন্ধান দিয়েছে । শুরুতেই আমরা জেনেছি যে, বাংলাদেশ প্রকল্প-এর উদ্যোগটি কানাডার কিছু নিঃসন্তান মাবাবা এবং বাংলাদেশের পিতৃমাতৃহীন কয়েকজন শিশুর জন্য নয়। বাংলাদেশি যুদ্ধশিশুদের। কানাডায় আগমন ঘটে একদল উৎসাহী ও পরােপকারী কানাডীয় সক্ষম দম্পতির সম্মিলিত ঐকান্তিক প্রচেষ্টার বলে। নানা অসুবিধা এবং কর্ম প্রক্রিয়া বিষয়ে ঐকমত্যের অভাব সত্ত্বেও আগ্রহী বাবা-মায়েরা তাদের পরিবারে অন্তত কয়েকজন শিশুকে জায়গা দেবার প্রতিজ্ঞায়। অটল থাকেন। তারা কোয়েকার সন্ন্যাসীদের ঐক্য অনুসরণে নিজেদের সিদ্ধান্তে অনমনীয় থাকেন, যতদিন না সব অসুবিধা ও বাধা একে একে দূর হয়ে তাদের স্বপ্ন বাস্তবায়িত হয় ।
পূর্ববর্তী অধ্যায়গুলিতে আমরা পড়েছি এবং জেনেছি, কীভাবে ফ্রেড ও বনি কাপুচিনাে কঠোর পরিশ্রম করে তাদের লক্ষ্য অর্জন করেন। পেছনে তাকালে, এরকমটাও বলা যাবে যে, একদিকে বাংলাদেশ প্রকল্পকে ১৯৭৫ সালের আমেরিকান অপারেশন বেবিলিফট-এর সঙ্গে তুলনা করা যায় যখন বেসরকারি সংস্থা Holt International Agency এবং Friends for Children ২,৩০০ অনাথ শিশুকে বিমানে। যুদ্ধক্ষেত্র থেকে উদ্ধার করেছিল; গত শতাব্দীর বৃহত্তম আকাশ পথে উদ্ধার কার্য বােধহয় ওটিকে বলা যাবে। অপরপক্ষে, যুদ্ধশিশুদের সংখ্যা বাংলাদেশে এতই অল্প ছিল যে, ১৯৭৫ সালের অপারেশনস্ বেবিলিফ্ট-এর তুলনায় যা ছিল অতি অল্প; ভিয়েতনামী শিশুদের অনেকেই বয়সে বড় ছিল, ফলে তাদের নানা রকম সমস্যাও ছিল সঙ্গী – দৃষ্টিভঙ্গির, সম্পর্কজনিত, ভাবাবেগতাড়িত । সে দিক দিয়ে বিচার করলে বলা যেতে পারে যে বাংলাদেশ প্রকল্প- টিতে সে ধরনের কোনাে সমস্যা ছিল না। সে যা হােক, এফ এফ সি’র তৎপরতায় ১৫ জন যুদ্ধশিশুর প্রথম দলকে আন্তর্দেশিক ও আন্তবর্ণীয় দত্তক নেবার ইতিহাসে এক মাইলফলক ঘটনা হিসাবে বিবেচনা করা যেতে পারে। কানাডার দত্তকগ্রাহী মা-বাবার জাতিগত পটভূমি তাদের পােষ্য বাংলাদেশি যুদ্ধশিশুদের তুলনায় একেবারেই পৃথক। যুদ্ধশিশুদের দত্তক নেবার এ কাহিনীটি সাধারণ একটি কাহিনী নয়; বরং এটি একটি অসাধারণ কাহিনী যা গল্পকথা থেকে বাস্তবতাকে পৃথক করে এবং কোনাে রহস্যই তাতে অবশিষ্ট থাকে না। পিছনের দিকে তাকালে আমরা আবারাে দেখতে পাই ১৯৭২ সালে। বাংলাদেশিরা অকূলে পড়া ধর্ষিত নারী ও তাদের “অনাকাক্ষিত যুদ্ধশিশুদের” অকল্যাণ কামনা না করলেও বাংলাদেশিদের কাছে তারা ছিল অকমনীয় । এই যুদ্ধশিশুদের জীবন কাহিনী একটি আলাদা তাৎপর্য রয়েছে; মুজিব সরকার এ বিষয়ে দূরদৃষ্টিসম্পন্ন ছিলেন এটা ভেবে যে, বাংলাদেশে না থাকলেও অন্তত বাংলাদেশের বাইরে আন্তর্জাতিক দত্তকগ্রহণের মাধ্যমে ঐ যুদ্ধশিশুরা সাম্য, মৈত্রী, ন্যায়বােধ ইত্যাদি কানাডীয় মূল্যবােধের গুরুত্বের আলকে লালন করতে শিখবে এবং নতুন জীবন গড়ে তুলবে ।।
আমরা তৃতীয় অধ্যায়ে দেখেছি ঐ দূরদৃষ্টির ওপর ভরসা রেখে বাংলাদেশ সরকার বিশেষজ্ঞদের পরামর্শ নিতে চান এবং ISS-কে ধর্ষণের শিকার নারী এবং ধর্ষণের ফলে গর্ভধারণ ও জন্ম নেয়া শিশুদের বিষয়ে কী ধরনের ব্যবস্থাপনা হতে পারে, সে বিষয়ে অনুসন্ধান ও খোঁজখবর নেবার জন্য অনুরােধ জানান। মুজিব সরকার তখন একটি জরুরি সমস্যার সম্মুখীন হােন-একদিকে তিনি দৃঢ়কণ্ঠে বলতেন, ঐ শিশুরা জাতীয় সম্পদ, ঐ শিশুদের বিদেশে দত্তক শিশু হিসাবে পাঠালে তার অর্থ দাঁড়াতে পারে ঐ শিশুদের প্রতিপালন করার মতাে সম্পদ বা সদিচ্ছা বাংলাদেশের নেই, যার ফলে ব্যাপক নিন্দার সম্মুখীন হতে হবে; অপরপক্ষে ঐ অবৈধ শিশুদের আশ্রয় খোঁজার কোনাে পরিকল্পনা নেয়া হয়নি, ফলে সমাজের চোখে ওরা “অবাঞ্ছিত” বটে। এসব যুদ্ধশিশু ও তাদের দত্তকগ্রাহী মা-বাবার কাহিনী বুঝতে হলে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বহুসংখ্যক যুদ্ধশিশুর গৃহহীনতাই বাংলাদেশ সরকারকে দত্তক নিতে ইচ্ছুক ভিন জাতের। বাবা-মাকে খুঁজে পেতে হয়েছে। যুদ্ধশিশুদের অসহায়তার চিন্তা-ভাবনা করেই পরিকল্পিত ও আইনতভাবে সরকার তাদেরকে দত্তকগ্রহণের মাধ্যমে অপয়নের ব্যবস্থা করেন। আমরা শিশুদের মা-বাবার সাক্ষ্য পড়ে জেনেছি, তাদের শ্বেতকায় শিশু দত্তক না পাবার কারণে এটা। ঘটেনি। এটা গতানুগতিক দত্তক নেবার ঘটনা নয়, যখন বহু বছর অনুর্বর থাকার পর মাবাবা একটি দত্তক শিশুর কথা ভাবেন। তার বিপরীতে এটি তেমনি এক গল্প যাতে একদল কানাডীয় সক্ষম মা-বাবা তাদের গৃহে আরেকটি ভিন্ন জাতের গৃহহীন শিশুকে ভালােবেসে জায়গা দিতে আগ্রহী হয়েছেন । দত্তকগ্রাহী মা-বাবার সাক্ষ্য থেকে আরও জেনেছি, দম্পতিরা দত্তক নেবার জন্য নানা বাধা অতিক্রম করতে যখন বহু কষ্ট স্বীকার করেছেন, তখন তারা সুখী বিবাহিত স্বামী স্ত্রী, তাদের মানসিক ভারসাম্য চমৎকার এবং আন্তঃসম্পর্ক ঈর্ষণীয়। তারা অবশ্যই কারাে মাথাব্যথা নয়’ ঐ শিশুগুলির লালন-পালনের দায়িত্ব নেবার জন্য একটি জরুরি তাগিদ অনুভব করেছিলেন । নিঃসন্দেহে বলা যায় যে বাংলাদেশ প্রকল্প- এর একটি সূচনীয় দিক হলাে যে সুচিন্তিত ও সুপরিকল্পিতভাবে আশ্রয়হীন ফুলের মতাে নিস্পাপ । শিশুদের সাদরে আলিঙ্গন করে তুলে নেয়াটা তাদের অনতিক্রম্য দায়িত্ববােধের দৃষ্টান্ত রাখে ।
যুদ্ধশিশুরা কানাডাতেই হােক বা অন্য যে কোনাে দেশে জন্মগ্রহণ করে থাকুক, তাদের বুকে জড়িয়ে ধরে পরিবারের সঙ্গে একীভূত করে নেবার তাগিদই এক্ষেত্রে সবার উপরে মাথা উচু করে দাড়িয়েছিল । দত্তক নেবার বিষয়টি জটিল এবং এটি কোনাে শূন্যস্থানে ঘটে না; বরং সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশে ঘটে, যা সময়ের সঙ্গে পরিবর্তিত হয়, রূপ বদলায়, শিশুদের জীবনের গল্প যেমন ধীরে ধীরে এগােয়, তেমনি একটি বিষয় পরিষ্কার হয়ে যায় – দত্তক নেবার প্রক্রিয়া একটি জীবনব্যাপী আন্তঃপ্রজন্ম অভিযাত্রা যা শিশুদের জীবন ছুঁয়ে যায়, তাদের ভাইবােনদের জীবনকে প্রভাবান্বিত করে, তাদের জন্মদাত্রী মা এবং জন্মদাতা বাবা। দত্তক নেয়া বাবা-মাকেও ছুঁয়ে যায় ।
এক অর্থে বলা যায় যে, বর্তমানের কানাডীয় বাবা-মায়েরা সাধারণ দত্তক নেয়া বাবামায়েদের চেয়েও সম্পূর্ণ ভিন্ন এজন্য যে তারা শ্বেতকায় (অর্থাৎ নিজ বর্ণীয়) শিশুদের গ্রহণ। করে স্বেচ্ছায় নানা বাধা অতিক্রম করে খুঁজে বের করেন বাংলাদেশের যুদ্ধশিশুদের ।। সংক্ষেপে বলা যায়, তাদের পছন্দের শিশুকে দত্তক নিয়ে আসবার জন্য তারা সব রকমের যুদ্ধ। করেছেন। আমরা তৃতীয় অধ্যায়ে দেখেছি শেষ পর্যন্ত তারা অন্তত কয়েকজন যুদ্ধশিশুকে দত্তক নেবার বিষয়ে লড়াই চালিয়ে গিয়েছেন, যদিও তারা সদ্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশ সরকারের নানাবিধ সমস্যার বিষয়ে অবগত ছিলেন। সরকার প্রতিশ্রুতি রক্ষায় শ্রদ্ধাবান হলেও তখন তারা লক্ষ্য করেছিলেন কেমন করে লােভ-লালসা, ভােগ-লিপ্সা ও স্বেচ্ছাচারিতা। বাংলাদেশের জাতীয় চরিত্রকে একেবারে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছিল। যে কয়েকটি শিশুর জীবন কানাডাতে দত্তক নেবার ফলে উন্নততর পরিবেশে বাঁচানাের বিষয়ে নিশ্চিত করা সম্ভব, তা-ই করেছিলেন। যে কানাডীয় বাবা-মা দত্তক নিয়েছিলেন, যারা এ মানবসম্পদকে আবর্জনার মতাে ছুঁড়ে ফেলে দেয়ায় সম্মতি দিতে পারেননি, তারা সেদিন অবশ্যই ছদ্মবেশে বীরের কাজটি করেছিলেন।
একটি বিষয় আমাদের কাছে স্পষ্ট যে যুদ্ধশিশুদের গ্রহণ করার মাধ্যমে কানাডীয় মা-বাবা অন্তত তিনটি দত্তক সংক্রান্ত কল্পকাহিনীকে বাতিল করেছিলেন। প্রথমত, পরিত্যক্ত যুদ্ধশিশুদের বাড়িতে ঠাঁই দেয়ার প্রক্রিয়ায় দত্তকগ্রাহী মা-বাবা যে সঙ্গে সঙ্গে তাদের মা-বাবা। হলেন তাই নয়, আরও প্রমাণ করলেন সক্ষম দম্পতি হয়েও অনুর্বর দম্পতিদের মতাে একটি শিশুর বিনিময়ে নিজের সবকিছু দিয়ে সাগ্রহে ও দ্বিধাহীনভাবে দত্তক নিয়েছেন। দ্বিতীয়ত, আন্তজাতিক দত্তক দেয়া নেয়ার বিষয়টি যদিও বিতর্কের জন্ম দেয়, এবং যে বিতর্কের উত্তাপ সামাজিক কাজকর্ম ও সংশ্লিষ্ট পেশাকে প্রভাবিত করে, বর্তমান দত্তক নেবার ঘটনার সুফল। প্রমাণ করেছে যে, “পােষ্য দেয়া নেয়া নির্ভর সম্পর্ক ভঙ্গুর’ এ কথা মিথ্যে । তৃতীয়ত, এ কথাও অভ্রান্ত নয় যে, শিশু কেবল সে পরিবারে সুন্দরভাবে বেড়ে উঠবে যেখানে সে ভাবতে পারে, এটা তার বাড়ি অথাৎ জাতগােত্র সব মিললেই কেবল সে পরিবার শিশুর আপনার হবে এ কথা ভুল। বরং যুদ্ধশিশু ও তাদের দত্তক নেয়া বাবা-মায়ের সাক্ষাৎকারের বিশ্লেষণ ও ব্যাখ্যা দান এ বিষয়টি পরিষ্কারভাবে প্রমাণ করেছে যে, তাদের শ্বেতকায় বাবা-মায়েদের স্নেহ-আদরের ফলশ্রুতিতে শিশুরাও নিঃশর্তভাবে আলিঙ্গনে ধরা দিয়ে জাতপাতের সীমানা ভেঙে শিশুর সঙ্গে বাবা-মাকে এক সম্পর্কে লীন করে দিয়েছে।
ষষ্ঠ অধ্যায়ে বাবা-মায়েদের বিবৃতি এবং মানসিক ও শারীরিক আঙ্গিক থেকে মা-বাবার বিচিত্র অভিজ্ঞতা সম্পর্কে জানা যায়। যুদ্ধশিশুর মা-বাবা হিসাবে নিজেদের ভূমিকাকে উপযুক্ত করে তুলে তারা ততদিনে তাদের সহজাত অর্থাৎ ঔরসজাত শিশু ও দত্তক শিশু উভয়ের সঙ্গে সুন্দরভাবে মানিয়ে নিয়েছেন। তারা সন্তানদের শুধু গভীরভাবে ভালােবাসেননি, বরং তাদের জীবনের অর্থ বদলে দিয়েছেন এমনভাবে যে, দত্তকায়িত শিশুর মনে হয় সে এ গৃহে দত্তক গৃহীত না হলে তার জীবনটাই অন্যরকম হত। বর্জ্য যুদ্ধশিশুদের বুকে জড়িয়ে ধরে তারা।
নতুন জীবন দান করেছেন যাদের দিকে সামাজিক নিপতার জন্য কেউ তাকায় নি পর্যন্ত । পােষ্য নেয়া শিশুদের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে গিয়ে বাবা-মা নিজেদের ও শিশুর বিষয়ে। বংশধারার যে হঠাৎ থেমে যাওয়া ও ভিন্নমুখী হওয়া, এ সংক্রান্ত সমস্যাদির মােকাবিলা করেছেন শক্ত হাতে । দত্তকগ্রহী মা-বাবার সঙ্গে খােলামেলা আলােচনা থেকে আমরা জেনেছি। যে, বাংলাদেশ থেকে তাদের পছন্দ করে আনা শিশুকে বাড়িতে আনা এবং জানা যে ঐ। শিশুটি তাদের বাড়িরই বটে, এ সত্যটি তাদের সারা জীবন রােমাঞ্চ যােগায় । আবার যাদের পােষ্য নেয়া হয়েছে, তাদের থেকে আমরা জেনেছি যে, তাদের মা-বাবা প্রমাণ। করেছেন যে, লালন-পালন কেবল নারীর শরীরবৃত্তীয় কারণে বিশেষ ক্ষমতা হয়ে ওঠে না, এটা ব্যক্তির সহজাত গুণাগুণের মধ্যে পড়ে। সন্তান ধারণ করেই যে নারীর জীবনে পরম। প্রাপ্তি ঘটে, এ কথাটিকে নাকচ করে দিয়ে দত্তক নেয়া মা-বাবা প্রমাণ করলন যে মা-বাবা হওয়া ও দত্তক নেবার জন্য রক্তের টান ও ভালােবাসা দুটোই প্রয়ােজন। একই সময়ে পােষ্যরা এটা বােঝে যে, দত্তক নেয়া মা যাকে ‘স্বাভাবিক’ মা বলা হয়, তারাই ওদের মা, যারা ওদের বড় করে তুলেছেন। বাবা-মা ও যুদ্ধশিশুদের বক্তব্যের একটি লক্ষণীয় বিষয় হলাে তাদের দাবি যে তাদের সম্পর্ক। কোনাে কাল্পনিক বা মেকি সম্পর্ক নয়। বাস্তব সম্পর্কের ওপর দাঁড়িয়ে রক্তের সম্পর্ক না হােক, একটি দৃঢ় সংকল্প, অসাধারণ সহনশীলতা, এবং পরিবারের প্রত্যেক সদস্যকে। সক্তের ভিত্তিতে পােষ্য এবং দত্তকগ্রাহী মা-বাবা উভয়েই এক সংবেদনশীল সম্পর্কের ওপর দাঁড়িয়ে তাদের নিজ নিজ জীবন গড়ে তােলেন। যদিও পােষ্যরা সকলেই প্রাপ্তবয়স্ক ও আত্মনির্ভরশীল, তবুও সবাই স্থায়ী পরিবারের সাফল্য উপভােগ করছেন যেখানে আজ অবধি পরস্পরের মধ্যে রয়েছে সহজ, সুস্থ ও নিষ্কলুষ সম্পর্ক। আমরা দেখেছি কীভাবে একের প্রতি। অন্যের দৃঢ় আকর্ষণ ও নির্ভরতা বর্তমান রয়েছে।
আমরা পঞ্চম অধ্যায়ে দেখেছি প্রাপ্তবয়স্ক যুদ্ধশিশুদের অনেকেরই এখন নিজের পরিবার হয়েছে। শিশুর উন্নয়নের দুটি গুরুত্বপূর্ণ দিকের বিষয়ে যদি বিবেচনা করতে হয় – শিশুর অঙ্গীভূত হওয়ার অনুভূতি এবং তার নিরাপদ বাড়ি ও পরিবারের অনুভূতি, তাহলে একথা স্বীকার করতে হবে যে যুদ্ধশিশুদের পােষ্য হিসাবে নেয়ার উদ্দেশ্য নিশ্চিতভাবেই অর্জিত। হয়েছে। বর্তমান কাহিনী এ কথাই প্রতিষ্ঠা করে যে, সন্তানের প্রতি মা-বাবার যে ভালােবাসা ও আদর সেটা কানাডা ও বাংলাদেশের প্রশাসনিক নিষেধ ও লালফিতের চোখ রাঙ্গানিকে আগহ্য করেছে, নস্যাৎ করেছে দত্তক নেয়াকে কেন্দ্র করে নানা সামাজিক ধুম্রজাল ও নিরুৎসাহকরণ প্রক্রিয়া। যে হতভাগ্য শিশুদের জন্য নিজেদের জন্মের দেশে উল্লেখযােগ্য। সহানুভূতিটুকু পর্যন্ত মেলে নি, তাদের জন্য কানাডার গৃহে গৃহে মিলেছে অভূতপূর্ব আশা ও ভালােবাসার বাণী, জীবনের জন্য প্রয়ােজনীয় সকল সুখের সন্ধান। নিঃসন্দেহে আমরা বলতে পারি যে তাদের বাবা-মায়েরা তাদের মধ্যে এক সম্ভাবনার বীজ নিহিত করে দিতে পেরেছিলেন, যার দ্বারা তারা সময়মতাে জাতপাতের বেড়া দূরে সরিয়ে দিতে পেরেছিল। তাদের কাহিনীতেও কানাডীয় জাতপাত, নৃগােষ্ঠী, মেলামেশা, আত্মপরিচয় ও স্থান প্রতিষ্ঠার ছােট ছােট গল্প রয়েছে। শৈশব থেকে প্রাপ্তবয়স্ক হওয়ার যাত্রাপথে তারা কানাডীয় পরিবারে তাদের জীবনে যে আত্মসচেনতার উন্মেষ ও জাগৃতির বিকাশচক্রকে সক্রিয় হতে দেখেছে, তাদেরই সঙ্গে তাল মিলিয়ে তারা বহুজাতিক শিশুরূপে, ভাইবােনের মতাে একই পরিবারে বড় হয়েছে। বড় হয়ে উঠা পােষ্যরা নানা পটভূমির বহু সংখ্যক মানুষের সঙ্গে মিলেমিশে, বন্ধুত্ব করার সহজ সক্ষমতা দেখাতে পেরেছে। আবার, পােষ্যদের বর্ণনা তুলে ধরেছে দত্তক নেবার আরও এক কল্যাণকর দিক বলা হচ্ছে, দত্তক নেবার মাধ্যমেই শিশুদের দারিদ্র্য থেকে মুক্তি মিলেছে, মিলেছে অনিশ্চয়তা ও অশ্রদ্ধা থেকে রেহাই । তারা বুঝতে পেরেছে, যদি কানাডীয় পরিবারে তাদেরকে দত্তকের মাধ্যমে না। নিয়ে আসা হতাে, তাহলে তাদের হয়তাে অপরিচয়ের আড়ালে বাংলাদেশে অন্ধকারে জীবন কাটাতে হতাে। তাদের পরিবারে এবং পরিবারের বাইরে, এখানে তাদের অভিজ্ঞতা তাদের ঋদ্ধ করেছে, তাদের বিশ্বাস, ব্যক্তিত্ব, দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটাতে সহায়তা করেছে। তারা জীবনকে দেখতে শিখেছে গভীর অন্তর্দৃষ্টি ও প্রশান্তির সঙ্গে। দত্তকগ্রাহী বাবা-মা এবং দত্তকায়িত ছেলেমেয়েদের স্বাক্ষ্য বিশ্লেষণে আমরা এও দেখেছি যে, মা-বাবা ও শিশুর সম্পর্কের বেলায়ও তারা সকলেই একে অন্যের প্রতি এতটাই স্বাভাবিক ও গভীরভাবে অনুরক্ত যে, এ ধরনের শক্ত, টেকসই সম্পর্ক কেবল সুদীর্ঘ দিনের মেলামেশা ও সংসর্গ থেকেই সম্ভব মনে হয়েছে। তাদের সাক্ষ্য এও প্রমাণ করে যে, দত্তকগ্রহীতা মা-বাবার ভালােবাসা এত গভীর যে সেটা কেবল সত্যিকার ক্ষেত্রে সম্ভবপর মনে হয়েছে। শিশুরাও সকল ক্ষেত্রে তাদের দত্তক নেয়া বাবা-মাকে তাদের নিজের মা-বাবা ভেবেছে, কেউ দত্তক শব্দটা ব্যবহার করেননি। তারা বুঝতে সক্ষম হয়েছে, কীভাবে তাদের মা-বাবার প্রত্যেকের শক্তি, সাহস ও জীবনকে মােকাবেলা করার কৌশল পরিবারের প্রত্যেক সদস্যকে দিয়েছে তার প্রয়ােজনীয় সমর্থন ও শক্তি এবং সাহস ও ব্যক্তিত্ব। প্রত্যেক পােষ্য এমনি আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলেছে যে, ওদের অনুভূতি অকৃত্রিম ও সহজাত মনে হয়েছে।
আমরা সপ্তম অধ্যায়ে লক্ষ্য করেছি ওরা বলেছে, ব্যক্তিগত পরিচয়ের বিষয়ে জেনেটিক বা বংশধারার মিল ইত্যাদি তাদের কাছে অর্থহীন মনে হয়েছে। প্রতিবারই তারা বেশ আত্মবিশ্বাসের সঙ্গে বলেছে, আমি তাে আর কোনাে বাবা-মাকে চিনি না এরকম সাধারণ সহজবােধ্য ও সহজাত উত্তর আমরা ওদের সাক্ষ্য থেকে পেয়েছি। এক মিনিটের জন্যও ওরা ওদের মা-বাবার প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুলে যায়নি যারা ওদের শর্তহীনভাবে। ভালােবেসেছেন, গভীরভাবে আদর করেন। ওরা বড় হওয়ার সময় জেনেছে যে, তাদের পরিবার রয়েছে, তাদের মা-বাবা রয়েছে বাড়িতে যারা ওদের পাশে এসে দাঁড়াবেন যে কোনাে সময় । আমিনা, রায়ান বা ক্রিস ওদের গ্রুপের যে কেউ হােক, সে তার বাবা-মাকে অত্যন্ত ভালােবাসে, পরিবারের সবাইকে ভালােবাসে। আমাদের মনে আছে তারা মিলিয়ন ডলারের বিনিময়েও তাদের বাবা-মাকে হারাতে রাজি নয়’ । আমিনার বহুল উল্লিখিত উক্তিটির সাথে যেন অন্যান্য যুদ্ধশিশুদেরও মনের কথাটি প্রতিধ্বনিত হয়েছে। ওদের বিশ্বাসের জায়গাটা এতই গভীরে যে, ওরা জানে ওদের বাবামায়েরা ওখানে আছেন এবং থাকবেন; শুধু তাই নয়, ওদের যখন দরকার, তারা ঠিক তখনই পাশে এসে দাঁড়াবেন। আমরা লক্ষ্য করেছি পােষ্যদের বর্ণনা থেকে এক সময়ে এটাও বেরিয়ে আসে- আমি কে? আমার বিচিত্র, ঋদ্ধ পরিবার কোথায়, কার সঙ্গে মেলে, একীভূত হয়, টিকে থাকে, যুদ্ধ করে? আমরা দেখতে পাই শেষ পর্যন্ত তারা সবাই এ ধরনের প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছে। পােষ্যগ্রহণ ও জাতিভেদে বিভিন্ন পর্যায়ে মানসিক স্তরের বিভিন্ন চ্যালেঞ্জের উত্তরও তারা খুঁজে পেয়েছে। পােষ্যরা তাদের জীবনের প্রারম্ভে তাদের দত্তক নেয়া বাবা-মায়ের সহজাতভাবে দেয়া উত্তরে সন্তুষ্ট ছিল যে তারা প্রকৃতপক্ষে লালন-পালন ও শারীরবৃত্তি দুয়েরই যােগফল । যেখানে যেভাবেই বাস করুক, বাংলাদেশি যুদ্ধশিশু হিসাবে একটি মৌলিক পােষ্যগ্রহণ বিষয়ক সত্য হলাে যে, তাদের সত্যিই দুটি পরিচয় ও পরিবার রয়েছে-জন্মদাত্রী ধর্ষিতা মা। যিনি জন্ম দিয়েছিলেন; অনুপস্থিত বাবা যার কাছ থেকে তারা শারীরিক, মানসিক চাঞ্চল্য ও আবেগ, বুদ্ধিবৃত্তিক এবং বংশপরাক্রমে চারিত্রিক বৈশিষ্ট্যাদি নিয়ে জন্মলাভ করেছে। আবার রয়েছে তাদের শ্বেতকায় কানাডীয় বাবা-মা যারা তাদেরকে কোলে তুলে নিয়েছিলেন লালনপালনের দায়িত্ব নিয়ে । যুদ্ধশিশুদের নিজস্ব বিবৃতি থেকে আমরা এও জেনেছি যে তাদের জন্ম এবং পরিত্যাগের বিষয়টি তাদের মনােজগতে চিরস্থায়ীভাবে যে খােদিত, তা-না।
বরং তারা বাস্তবিকপক্ষে কানাডীয় বহুজাতি ও বহুসংস্কৃতিভিত্তিক সমাজের একজন সক্রিয় সদস্য হিসাবে গড়ে ওঠার স্বাভাবিক সুযােগ পেয়েছে। কানাডীয় সমাজই তাদের সর্বব্যাপী পরিচয়ে পরিচিত হওয়ার পরিবেশ করে দিয়েছে। এতে যে পােষ্যদের পক্ষে অনুভব করা সহজ হয়েছে যে, তারা প্রত্যেকে কানাডার এক একটি অংশ, সেটি আমরা তাদের নানা বিবৃতির মাধ্যমে উপলব্ধি করতে পেরেছি। এ কথা আর আলাদা করে বলে দিতে হয় না যে, তারা নিজেদের কানাডীয় ভাবে । এ কথা তারা বারবার বলেছে, আর সে সাথে সঙ্গে এটাও জানিয়েছে যে তাদের জন্ম বাংলাদেশে। এটা লক্ষ্য করা তাৎপর্যপূর্ণ যে, কানাডা আসার পরই যে তারা উষ্ণতা ও আদর যত্নে কানাডীয় পরিবার ও গৃহে আশ্রয় পেয়েছিল, নিঃসন্দেহে সেটাই তাদের আজকের বড় হয়ে ওঠাকে অনেক সহজ করেছে।
এখানে আমরা আবারাে ডি’কস্টার কথা উল্লেখ করতে পারি । ডি’কস্টা যেমন বলেছেন, প্রায় সব যুদ্ধশিশুর মাঝেই “পরিচয় লুকোবার ঝোঁক লক্ষ্য করা হয়েছে” (Bangladesh’s erased past by Bina D’Costa http://southasia.oneworld.net opinioncomment bangladesh’s erased past), সেটা বর্তমান দলের যুদ্ধশিশুদের বেলায় দেখা যাচ্ছে ঠিক তার উল্টোটা ঘটেছে। অথাৎ যুদ্ধশিশু হিসাবে পরিচয় দিতে এদের কারাে কোনাে ভয় অথবা লজ্জাসংকোচে ভুগতে দেখা যায়নি। অকপটে দত্তক নেয়া বাবা-মায়েরা ছেলেমেয়েদের জীবনের প্রথম বছরগুলাে থেকেই ওদের কষ্টকর অতীত বিষয়ে আলাপ করেছেন। পাকিস্তানি সেনাদের যৌন সহিংসতা, ওদের জন্মদাত্রী মায়েদের উপর জবরদস্তিমূলক গর্ভধারণ চাপিয়ে দেয়া, ফলে সন্তানের জন্ম, সন্তান পরিত্যাগ এবং কানাডাতে দত্তকগ্রহণের বিষয়ে তারা কোনাে কিছুই বাদ দেননি। যার ফলশ্রুতিতে আমরা দেখেছি কোনােরকম ইতস্তত না করেই তারা বলতে পারে। তারা কোথা থেকে এলাে? তাদের জন্ম কীভাবে হয়েছিল? কীভাবে পরিত্যক্ত হলাে? কীভাবে কানাডাতে দত্তকায়িত হয়েছিল? এসবের কিছুই তারা লুকোয় না এবং এসব প্রশ্নেরও তারা উত্তর খুঁজে পায়। এ বিষয়ে একটু নেত্রপাত করলেই আমরা। দেখতে পাব তাদের কথাগুলাে যেমন স্বাভাবিক তেমনই যুক্তিযুক্ত। তারা এ কথা জেনেই বড় হয়েছে যে স্বাধীনতাত্তোর বাংলাদেশে তাদের জন্মদাত্রী মা’দের যেমন মাথা গোঁজার স্থান ছিল না, তেমনই সেসব মাদের “অনাকাক্ষিত” শিশুদেরও ছিল না কোনাে নিরাপদ আশ্রয় । তারা শুনেছে আশ্রয়হীন শিশুদের দায়িত্ব নেয়ার মতাে কাজটি সে সময়ে বাংলাদেশিদের কাছে ছিল অচিন্তনীয় এবং অনভিপ্রেত শিশুরা ছিল অনাদেয় । তারা মনে রেখেছে কানাডীয় দম্পতিরা অজানা, অচেনা এবং উপেক্ষিত শিশুদের দায়িত্বভার নিতে তিল পরিমাণ দ্বিধা করেননি। তারা কখনাে ভুলে যায়নি যে কানাডীয় বাড়িতে দত্তক গ্রহণের মধ্য দিয়েই তাদের ভাগ্য ও জীবনের মােড় পরিবর্তন হয়েছে, যার পিছনে সক্রিয় রয়েছে গভীর ভালােবাসা ও আশার বাণী । কাজেই স্বাভাবিভাবেই তারা মনে রেখেছে তাদের শ্বেতকায় মা-বাবার স্নেহ আর আদর। ব্যক্তির ভাবাবেগ ও দৃষ্টিভঙ্গির বিচারে আত্মপরিচয় প্রতিষ্ঠার কালে একজন যুদ্ধশিশুর সামগ্রিক জাতিগত পরিচয় নেই। আমরা একটু আগেই উল্লেখ করেছি যে কীভাবে তারা নিজেদের মধ্যে একজন অপরকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরেছে, পরস্পরের সম্পর্ক দৃঢ়তর করেছে এবং সে সম্পর্কটা আজও অটুট রয়েছে। তারা স্বাস্থ্যকর পরিবেশে বড় হয়েছে, প্রাপ্তবয়স্ক হয়ে উঠেছে। শৈশবে তারা আদর ও আলিঙ্গন পেয়েছে তাদের দত্তক নেয়া বাবা-মায়েদের কাছ থেকে যারা ভালােবেসে তাদের বড় করে তুলেছেন। তারা পরিচ্ছন্ন এক পরিচয়ে তারা স্বস্তির মাঝে বেড়ে উঠেছে। বলা যেতে পারে যে, এ আরামদায়ক পরিবেশে বড় হয়ে ওঠা তাদের প্রয়ােজন ছিল।
একেবারে গােড়ায় শৈশবের দিনগুলাে তাদের যেরকম কষ্টকর ছিল, সে বিচারে অবশ্যই এটা ক্ষতিপূরণের সামিল হয়েছে। বস্তুতপক্ষে, এটাই বাংলাদেশ প্রকল্প-এর আরেকটি সূচনীয় দিক যে, যদিও প্রাথমিক পর্যায়ে কিছুটা বিপর্যয় লক্ষ্য করা যায়, পােষ্যরা আস্তে আস্তে তাদের নিজ নিজ অবস্থান সহজাত ও সঠিকভাবে মানিয়ে নিতে পেরেছিল। আমরা দেখেছি তারা কখনাে তাদের অতীত ইতিহাস ভােলেননি। লক্ষণীয় দিকটি হলাে এখানে ব্রিতবােধ করার কোনাে বিষয় ছিল না তাদের। মন-মানসিকতায় । বরং তারা তাদের চিত্তস্পর্শী জন্মের ইতিহাসের নির্মম সত্যকে মেনে নিয়ে নিজ নিজ পরিবেশে জীবনের স্বতঃস্ফূর্ত শক্তিমত্তায় বড় হয়েছে। তাদের জীবন কাহিনী যত বিষাদগ্রস্থই হােক না কেন, এ ব্যাপারে তারা কখনাে অস্বস্তি বা লজ্জাবােধ করেনি। বর্ণ ও জাতিগতভাবে তাদের দত্তক নেয়া বাবা-মায়েরা ভিন্ন হলেও তারা নিজেদের সাদৃশ্য ও বৈসাদৃশ্যের উপাদানগুলাে মাথায় রেখে সহজাতভাবে নিজের ভারসাম্য বজায়ের মাধ্যমে বড়। হয়েছে কানাডার আলাে-বাতাসে।
যুদ্ধশিশুদের কাহিনী পাঠকালে হৃদয়ঙ্গম করা যায়, চরম বৈরী পরিবেশে জন্ম হলেও শিশুরা সামাজিক ও মানসিকভাবে অন্য এক পরিবেশে নিজেকে খাপ খাইয়ে নিতে ও বেড়ে উঠতে সক্ষম হয়েছে শুধুমাত্র বাঁচার একটা সুযােগ পাওয়ার জন্যই। আমরা এখানে লক্ষ্য করেছি, কানাডাতে বড় হলেও শিশুরা তাদের দত্তকগ্রহণকারী পরিবারে কীভাবে অনায়াসে ভাবাবেগের অনুসারী প্রয়ােজনীয় সম্পর্কে মিলেমিশে একীভূত হয়ে গিয়েছে। বিভিন্ন সামাজিক-সংস্কৃতিক পটভূমি থেকে এসেও তারা ভাইবােন ও বন্ধু-বান্ধবের সঙ্গে স্বাভাবিকভাবে মিশেছে। তাদের সাক্ষ্য আরও বলেছে যে, তারা যে ভিন্ন গােত্র, জাতি ও সাংস্কৃতিক পটভূমি থেকে আগত, সে কথা লুকোবার যেমন কোনাে প্রয়ােজন নেই, তেমনই সে সব নিয়ে অস্বস্তিতে ভােগারও কোনাে কারণ নেই।
যারা আন্তর্জাতিক ও আন্তবর্ণীয় দত্তক ব্যবস্থার বিরােধিতা করে বলেন যে জাতিগােষ্ঠী ভিন্ন হলে দত্তক নেয়া পরিবারে সে শিশু একীভূত হতে পারে না, বিশেষত পরিবারে আরও যেসব সদস্য বাস করেন তাদের সাথে সহজ হতে পারে না, তাদের যুক্তিকে পােষ্যরা পুরােপুরিভাবে নস্যাৎ করেছে তাদের নিজ নিজ অভিজ্ঞতার আলােকে। ল্যারা, শিখা, শ্যামা, ক্রিস অথবা ওদের দলের অন্য যে কেউ হােক, আমরা ওদের সবার নিজস্ব বক্তব্য পড়েছি । ওদের বক্তব্য থেকেই আমরা জেনেছি ওরা পরিবারের অন্যান্য সদস্যদের (মা-বাবা, ভাইবােন) কত আপনজন ভাবে – কানাডার এদিক থেকে ওদিকে সর্বত্র। তাদের কিছু বিভ্রমের কারণ ঘটে থাকলেও বড় হয়ে ওঠার পর তাদের মনে আত্মপরিচয় যা আছে, তা অনন্য, একক, এতে কোনাে ভাঙচুর নেই, ধস নেই। অনেক সমালােচক মনে করেন, দত্তকায়িত শিশু ও দত্তকগ্রাহী মা-বাবার মধ্যে কোনাে সম্পর্ক গড়ে উঠবে না; কিন্তু যুদ্ধশিশুদের বর্তমান অভিজ্ঞতা ঐ ধারণাকে সম্পূর্ণভাবে নাকচ করে দিয়েছে । মা-বাবা শিশুর পারস্পরিক সম্পর্ক এটাই প্রমাণ করে যে, ঐ সম্পর্ক খাঁটি এবং বাস্তবনির্ভর। প্রত্যেক পরিবার প্রয়ােজনীয় সুরক্ষা প্রদানের ব্যবস্থা করেছিল, যাতে শিশুর নিরাপত্তা নিশ্চিত করা হয়। কানাডা পৌঁছাবার সঙ্গে সঙ্গে তারা একটি বিশাল বৃত্তের অন্তর্ভুক্ত হয়ে পড়েন; মাবাবা ছাড়াও শিশুদের দাদা-দাদি, নানা-নানি, চাচা-চাচি, মামা-মামি, খালা-খালু, ফুপা-ফুপি ও অন্যান্য আত্মীয়রা এগিয়ে আসেন। যাদের আশঙ্কা ছিল বিদেশ বিভূঁয়ে অনাত্মীয় পরিবেশে একাকি হয়ে পড়ার, তারা দেখতে পেলেন তার ঠিক উল্টোটাই এখানে, যুদ্ধশিশুরা চতুর্দিকে নানা জাতি-গােত্র-সংস্কৃতির ধারক-বাহক পরিবারের সদস্যদের মধ্যে সুন্দরভাবে বেড়ে উঠেছে। বড় হওয়ার সময় তারা নিরাপদবােধ তাে করেছেই সেই সাথে এটাও তারা বিশ্বাস করেছে যে সে নিরাপত্তা এক শক্ত বিশ্বাসের ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। তাদের নৈমিত্তিক প্রয়ােজন মিটেছে খােলামেলা, সৎ, উষ্ণ ও স্থায়িত্বশীল পারিবারিক পরিবেশে । আমরা দেখেছি এ কথা সব পােষ্যই জোর দিয়ে বলেছে। বারবার তারা বলেছে যে, ছােটবেলা থেকে তারা লক্ষ্য করেছে দৃঢ় ও নিরাপদ ভাবাবেগের ভারসাম্য রেখে তার ওপরে তাদের জন্য পারিবারিক সহায়তা ও সুরে মেলানাে মানানসই জায়গা তৈরি করে দেয়া হয়েছিল ।
পিছনে তাকালে তারা এখন বুঝতে পারে তাদের বাবা-মায়েরা চেয়েছিলেন যাতে তারা আত্মবিশ্বাস ও গর্বের সঙ্গে। প্রয়ােজনমতাে শূন্যস্থান পূরণ করেনিতে পারে। ফলে অল্প বয়সে তাদের যে নিরাপত্তাবােধ জন্মেছিল, সেটা তাদের দিয়েছিল নির্ভরযােগ্য ও স্থায়ী সুরক্ষা যাতে স্বাস্থ্যপ্রদ ও কার্যকর সামাজিকতা অভ্যাস করে শিশুরা একই সঙ্গে অনন্য ও দশজনের একজন হয়ে উঠতে পারে । প্রত্যেক যুদ্ধশিশুর বিষয়ে আমরা এটা লক্ষ্য করেছি । গুরুত্বপূর্ণ ব্যাপার যে, এসব যুদ্ধশিশু সুন্দর বাড়িতে মা-বাবার আদর-স্নেহ এবং ভাইবােনদের ভালােবাসা পেয়েছে, শিক্ষা ও অন্যান্য সুযােগ সুবিধা ভােগ করেছে; অনুভব করেছে, সর্বদাই তাদের পরিবার তাদের পাশে রয়েছে। আমরা দেখতে পাই দত্তক নেয়া বাবা-মা ও আন্তবর্ণীয় পােষ্যদের মন্তব্যের সাথে Larie Wishard এবং Willian Wishard গবেষণার বিষয়ে অনেক মিল রয়েছে। উইশার্ড দম্পতি জোরালােভাবে দত্তক বিষয়ে তাদের অনুসন্ধানমূলক ভিন্ন গবেষণার একটি বিশেষ প্রাপ্ত তথ্যের কথা উল্লেখ করেছেন । জন্মসূত্রে মা-বাবা এবং দত্তক নেয়া মা-বাবা উভয়েই উভয়ের কার্যকর নৈকট্য ও একীভূত হওয়ার অনুভূতিলাভে সহায়তা করতে পারেন । (Laurie Wishard and William Wishard. Adoption: The Grafted Tree. San Francisco, Cragmont Publications, 1979). অর্থাৎ তাদের মূল প্রাপ্তি অনুযায়ী প্রকৃতপক্ষে পিতৃমাতৃহীন হলেও দত্তকগ্রাহী মাবাবার বাড়িতে অনাথ শিশুরা আর অনাথ থাকে না। তারা সুস্থ ব্যক্তিত্ব ও মানসিকতা, নিরাপত্তাবােধ, স্বাবলম্বিতা ও আত্মনির্ভরশীলতাসহ অন্যান্য গুণাবলি নিয়ে স্নেহ-মমতার মধ্যে বড় হয়ে ওঠে।
আবার আমরা বর্তমানে কানাডীয় সক্ষম দম্পতি এবং তাদের নিজস্ব পছন্দমত দত্তক নেয়া ছেলেমেয়েদের সফলতার কাহিনীর সাথে Alfred Kadushin এর পৃথকভাবে অনুসন্ধানমূলক গবেষণার প্রাপ্ত তথ্যের সাথে অনেক সাদৃশ্য লক্ষ্য করি । তাঁর মতে, দত্তক নেবার সংস্কৃতিতে আদর্শ, নীতিমালা, মুল্যবােধ এবং পূর্বধারণা অন্তর্ভুক্ত রয়েছে, “একবার দত্তক নেবার বিষয়ে আইনি সিদ্ধান্ত হলে, দত্তক নেয়া মা-বাবা এবং জন্মসূত্রে মা-বাবার মধ্যে কোনাে পার্থক্য থাকে না।” বিষয়টি তিনি আরও বিশদভাবে ব্যাখ্যা করতে গিয়ে উল্লেখ করেন, “জনগােষ্ঠী দত্তক নেবার ধারণাকে সম্পূর্ণভাবে গ্রহণ করেছে, এর অর্থ হলাে, দত্তক নেবার সিদ্ধান্ত গ্রহণকারী পরিবারের সঙ্গে অন্য পরিবারের কোনাে অমিল নেই, কাজেই তাদের ভিন্নভাবে দেখা হয় না।” (“Assumptions Underlying Adoption Practice, ed. by Sachdev, Paul, Adoption: Current Issues and Trends, Toronto, Butterworth, 1984, p.5.). সপ্তম অধ্যায়ে আমরা দেখেছি, রানী, আমিনা, রাজিব, রায়ান ও ল্যারা ১৬ বছর বয়সে যখন প্রথমবার বাংলাদেশে যায়, তারা কী রকম উত্তেজনা আবেগে টগবগ করে ফুটে উঠেছিল। অনাথ আশ্রমের রেজিস্টার বই- তে তারা যখন প্রথমবারের মতাে তাদের নাম দেখতে পায়। তখন তারা আনন্দে আত্মহারা। এতদিন তারা যা শুনে বড় হয়ে আসছিল, হঠাৎ যেন তারা সে চরম সত্যকে পুনঃআবিষ্কার করল রেজিস্টার বই- এ তাদের নাম ও জন্মের তারিখ। স্বচক্ষে দেখার মাধ্যমে । তাদের জীবনে তাদের জন্মদেশ বেড়াতে যাওয়া একটি মাইল ফলক। হয়ে থাকবে।
আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় আমরা লক্ষ্য করেছি যে, যুদ্ধশিশুদের মাঝে কয়েকজন বাংলাদেশ সম্পর্কে এতই আগ্রহী যে বাংলাদেশি হিসাবে তারা গর্ব অনুভব করে। আবার কেউ কেউ বাংলাদেশ বিষয়ে অনাগ্রহী ও উদাসীন। যারা অনাগ্রহী, তাদের জন্য জন্মদেশ হিসাবে বাংলাদেশ তেমন ভালােবাসা বা সমীহ তৈরি করতে অপারগ হয়েছে। বাংলাদেশ সম্পর্কে তারা ভাবুক বা নাই ভাবুক, একটি বিষয়ে তাদের মধ্যে মতের কোনাে গরমিল নেই। তাদের যে বাংলাদেশে জন্ম এবং তাদের জন্মের যে এক হৃদয়বিদারক ইতিবৃত্ত রয়েছে, সে বিষয়ে তাদের কারুরই কোনাে ভ্রান্তি বা অস্বস্তি নেই । বাংলাদেশ প্রকল্প-টিকে একটি সফল উদ্যোগ হিসাবে গণ্য করতে হলে আমাদের বেশ কিছু নির্দেশক চিহ্নিত করা প্রয়ােজন, যেমন- উন্নয়নের অর্জিত ফলাফল নির্ধারণ এবং পােষ্যদের নিজেদের মনের সন্তোষ । তাদের দত্তক নেয়ার ফলাফল নির্ধারণের জন্য বিষয়টিকে দেখতে হবে একটি বিশেষ আঙ্গিকে যাতে করে আমরা অবধারণ করতে পারি বেড়ে ওঠা যুদ্ধশিশুরা বাস্তব জীবনে কতখানি স্বাতন্ত্র ও আত্মনির্ভরশীল হতে পেরেছে। ষষ্ঠ ও সপ্তম অধ্যায়ে আমরা দেখেছি মা-বাবা ও পােষ্যদের বিভিন্ন বিবৃতি যেগুলাে থেকে পরিষ্কারভাবে খেয়াল করা যায় কানাডীয় বাবা-মায়েরা তাদের ছেলেমেয়েদের কোলে পিঠে মানুষ করতে সাফল্য লাভ করেছেন। এসব দম্পতি তাদের শিশুদের বড় করে তােলায় কতখানি সাফল্য লাভ করেছেন, সে বিষয়টি তাদের নিজ নিজ বর্ণনাতেই প্রতিফলিত হয়েছে।
এ কথা নিঃসন্দেহে বলা যায় যে কানাডার নিরাপদ ও আরামদায়ক বাড়িতে বাস করা ও বড় হওয়ার সৌভাগ্যই পােষ্যদের ব্যক্তিগত পরিচয় গঠনে সহায়তা করেছে। তারা নিজেরাই উপলব্ধি করেছে তাদের ব্যক্তিগত, সামাজিক ও মানসিক সমস্যাদি কোথায় বা কতখানি, সেটা আত্মবিশ্বাস ও নিরাপত্তাবােধ বাড়াতে সাহায্য করেছে আনুপাতিকভাবে। বলাবাহুল্য, বর্তমান দত্তক গ্রহণের চূড়ান্ত ফলাফল নির্ধারণের বিষয়ে আমাদের মনে রাখতে হবে। দত্তকায়িত ছেলেমেয়েদের নিজ নিজ মনস্তাত্ত্বিক অবস্থা ও নানাবিধ ভাবাবেগ এবং ব্যক্তিগতভাবে জীবনধারণের ক্ষেত্রে মানিয়ে নেয়ার ক্ষমতা বা অক্ষমতা। একইসাথে জীবনের সফলতার বিচারকালে আমাদের স্মরণ রাখতে হবে বাংলাদেশিরা তাদের জন্মগ্রহণ ও জন্মের ব্যাপারগুলি কীভাবে দেখেছিল; তারা যে কী ব্যাপকভাবে পরিত্যক্ত হয়েছিল, সে বিষয়টিও স্মরণ রাখতে হবে। তারা বাংলাদেশে থাকলে তাদের ভবিষৎ কী দাঁড়াত সেটাও আমাদের মাথায় রাখতে হবে। এ কথা স্বীকার্য যে আমরা যতই ব্যাখ্যা-বিশ্লেষণের চেষ্টা করি না কেন, বাংলাদেশ প্রকল্পএর মূল্যায়নের ক্ষেত্রে আমাদের গবেষণা অনেকাংশে সীমিত। অন্যভাবে বলতে গেলে, আমাদের মূল্যায়ন প্রায় সম্পূর্ণভাবেই বাবা-মা ও পােষ্যদের বিবৃতিনির্ভর। তাদের বিবরণ থেকেই আমরা জানতে পারি তাদের বর্তমান অবস্থান। পঞ্চম অধ্যায়ে আমরা দেখেছি তাদের বর্তমান অবস্থান। যেমন, রায়ান এক সফল ব্যবসার পরিচালক, শ্যামা জনপ্রিয় শিক্ষক, আরেকজন শিক্ষক আমিনা দুবাইতে গবেষণার কাজ করছে। এখানে উদাহরণস্বরূপ মাত্র কয়েকজনের নাম উল্লেখ করা হলাে।
আরেকটু গভীরে বর্তমান উদ্যোগের সফলতার মাপকাঠি খুঁজতে গেলে আমাদেরকে কয়েকটি মৌলিক প্রশ্নের উত্থাপন করতে হবে: বাংলাদেশে যে যুদ্ধশিশুদের অবশিষ্ট কজন ছিল, তাদের কী হয়েছে? বাংলাদেশে ওরা কোথায় বাস করে? বাংলাদেশি যুদ্ধশিশু যাদের বয়স এখন। তেতাল্লিশে পড়েছে তাদের সম্পর্কে আমরা কতটুকু জ্ঞান রাখি? মূলস্রোতের বাংলাদেশিদের সঙ্গে তুলনায় যুদ্ধশিশুদের অবস্থান কোথায়? এ কথা বলার অপেক্ষা রাখে না যে, নিষ্ঠুর সত্যি। কথাটা হলােঃ বাংলাদেশি জনগণ যুদ্ধশিশুদের সম্পর্কে দুঃখজনকভাবে অজ্ঞ, তারা সে বিষয়ে কিছু জানে না বললেই চলে। একটু ঘুরিয়ে বললে বলা চলে, অনেক বাংলাদেশি যুদ্ধশিশুদের সম্পর্কে কিছুই জানতে চায় না, জানেও না। শুধু তাই নয় বাংলাদেশিরা ১৯৭২ সালে পরিত্যক্ত যুদ্ধশিশুদের বিচিত্র জীবন।

সম্পর্কে আগ্রহহীন । অন্যভাবে শব্দান্তরিত করলে এরকম জিজ্ঞাসা করা যায়ঃ যুদ্ধশিশুদের সম্পর্কে বাংলাদেশিরা কি আদৌ কখনাে ভেবেছে বা এখনও ভাবে? ২০১৪ সালের ডিসেম্বরএ বাংলাদেশিরা প্রথমবারের মতাে জানতে পারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-এর একটি রায় যেটা যুদ্ধশিশু ও তাদের জন্মদাত্রী মাদের বিষয়ে ট্রাইব্যুনাল-এর অবস্থান। আমরা এ অধ্যায়ের শেষের দিকে সেটাতে আলােকপাত করব । কানাডাতে দত্তক নেয়া হয়েছিল যাদের, সে যুদ্ধশিশুরা বাংলাদেশের প্রথম দলের । বাংলাদেশ অথবা অন্য কোনাে দেশের যুদ্ধশিশুদের বিষয়ে আর কোনাে নথিপত্র আছে কিনা সেটা আমাদের জ্ঞানগােচরে নেই। অন্য কোনাে দেশে যুদ্ধশিশুদের বিষয়ে কোনাে নথিপত্র পাওয়া গেলে তুলনা করে বলা যেত, বাংলাদেশি যুদ্ধশিশুদের ব্যবস্থাপনায় আমরা কত বেশি বা কম সফল হয়েছি। এ কথা সত্যি যে, অসহায় ও আশ্রয়হীন বাংলাদেশি যুদ্ধশিশুরা তাদের জন্মদেশে আত্মপরিচয় না দিয়ে লােকচক্ষুর আড়ালে হারিয়ে গিয়েছে জন্মলগ্ন থেকেই। সম্পূর্ণরূপে পরিত্যক্ত সেসব যুদ্ধশিশুরা আজ সবদিক দিয়ে বিমর্দিত । কেননা কেউ জানে না তারা কারা। তাদের সংখ্যা কত ছিল, কেউই তা বলতে পারবে না। পরিতাপের বিষয়। যুদ্ধশিশুদের জন্মের ইতিহাস ও জন্ম-পরবর্তী বছরের তথ্য এতই দুর্লভ যে প্রয়ােজনীয় তথ্যাদির অভাবে আমাদের পক্ষে কোনােভাবেই কোনাে তুলনামূলক আলােচনা করা সম্ভব। নয়। আমরা যে বিষয়টি জানি এবং যে বিষয়ে কিছু নথিপত্র রয়েছে সেগুলাে শুধু কয়েকটি অনাথ আশ্রম যেখানে যুদ্ধশিশুদের জন্ম হয়েছিল এবং অনেক পরিত্যক্ত যুদ্ধশিশুদের নিয়ে আসা হয়েছিল দত্তক দেয়ার উদ্দেশ্যে। যা হােক, অপরিজ্ঞাত ইতিহাস হলেও যতটুকু আমাদের জ্ঞানগােচরে রয়েছে বা জনশ্রুতি আছে সেগুলাের উপর ভিত্তি করে দুটি তথ্য বেরিয়ে আসেঃ এক, প্রয়ােজনীয় চিকিৎসার ব্যবস্থাদি না থাকায় এবং সঠিক পুষ্টির মান নিশ্চিত করার ব্যবস্থা না থাকায় দূর্বল ও অবহেলিত শিশুগুলির অনেকেই বাঁচেনি। সে সময়ের সরকারি কিছু প্রামাণিক দলিলাদি থেকে আমরা জানতে পারি ঐ সব দাতব্য প্রতিষ্ঠান যেন মৃত্যুর লীলাভূমি ছিল, যেখানে শিশুদের মৃত্যুহার অত্যন্ত বেশি ছিল। দুই, ঐ শিশুরা যেন এক নির্মম, ক্ষমাহীন সমাজে চরম অবহেলায় বড় হয়েছিল, যেমনভাবে রাস্তায় ভিখারিরা বাস করে। আমরা এও জানি যে, ঐ শিশুরা নিজেদের জন্মের দেশে বাঁচবার অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি, যেহেতু তারা সমাজে আত্মপরিচয় দিতে কুষ্ঠিত ছিল।

সে সময় সর্বাঙ্গিন সাহায্যের জন্য বিশ্বনিখিলে কেউই তাদের পাশে ছিল না। শুধুমাত্র সরকার ছাড়া কোনাে সমাজপতি, সমাজের পদস্থ ও বিত্তশালী কোনাে সমাজহিতৈষী কেউই এগিয়ে আসেননি সাহায্যের হাত বাড়িয়ে। সে দেশের সমাজ তাদের অভ্যর্থনা জানায় নি, চরম অবহেলায় উদাসীন হয়ে মুখ ফিরিয়ে নিয়েছিল । আমরা পঞ্চম অধ্যায়ে দেখেছি যখন রায়ান নিজেকে প্রথম বাংলাদেশি যুদ্ধশিশু হিসাবে প্রকাশ্যে আত্মপ্রকাশ করে তখন সেটি বাংলাদেশে সে সপ্তাহের সবচেয়ে চমকপ্রদ সংবাদ ছিল । সে রাতারাতি প্রসিদ্ধি লাভ করে বাংলাদেশিদের ঔৎসুক্যকে উস্কে দিয়ে । বিস্মিত হওয়ার কোনাে কারণ নেই জন্মের সময়ে ওরা ঠিক এর বিপরীত কারণে সকলের নিকট “অবাঞ্ছিত” শিশু হিসেবেই পরিগণিত হয়েছিল। আবার এতেও বিস্মিত হওয়ার কারণ নেই। তাকে নিয়ে হৈ চৈ বেশিদিন টেকেনি। প্রথম সপ্তাহে রায়ান ১৯৯৭ সালে যে রকম আগ্রহের ঢেউ সৃষ্টি করেছিল, পরের বছর বাংলাদেশ ছেড়ে যাবার বহু আগে সে নিজেই উৎসাহ হারিয়ে ফেলেছিল।
চাঞ্চল্যকর খবর কাগজে পড়া বা টেলিভিশনে দেখার পরও কোনাে যুদ্ধশিশুই নিজের পরিচয় দিয়ে আত্মপ্রকাশ করেনি । আজ ৪৩ বছরের যুদ্ধশিশুরা এখনও বাংলাদেশি সমাজের লুকানাে। মানুষ । এ যেন আরেক মিথ্যা পরিচয়ের আড়ালে আসল পরিচয় লুকিয়ে বাঁচা। যুদ্ধশিশুদের মধ্যে কতজন বাংলাদেশে বা দেশের বাইরে পােষ্য হিসাবে নিজের বাড়ি বা একটি পরিবার পেয়েছিল? প্রাসঙ্গিক তথ্যাভাবে এ প্রশ্নের উত্তর পাওয়া কখনাে সম্ভব নয়। যদিও খুবই সীমিত আমরা বাংলাদেশে বড় হওয়া যুদ্ধশিশু সম্পর্কে প্রথম জানতে পারি প্রফেসর ইয়াসমিন সাইকিয়া-এর বহুল আলােচিত গ্রন্থ Women, War, and the Making of Bangladesh: Remembering 1971, Durham, Duke University Press Books, 2017 থেকে। তার আগে আমরা যুদ্ধশিশুদের বিষয়ে তেমন কিছুই জানতে পারিনি। সাইকিয়া তার অনুসন্ধানী গবেষণার কাজ করে অন্ততপক্ষে তিনজন যুদ্ধশিশু সম্পর্কে বলেছেন, যাদের মাঝে দুজন চাইনি তাদের বিষয়ে কোনাে আলােচনা হােক, যদিও তারা প্রফেসরের সঙ্গে কথাবার্তা বলেছেন। তৃতীয়জন নারী যার নাম বিউটি, সাইকিয়ার সঙ্গে দীর্ঘ আলাপ আলােচনা করেন। তিনি দ্বিধাহীনভাবে তার আসল নামটিই (বিউটি) ব্যবহার করতে বলেন। বিউটি তার মায়ের মতাে আত্মপরিচয় লুকানাের পক্ষপাতী নন। সত্যিই এটি ভাগ্যের পরিহাস যে বিউটি নামী নারী গাইবান্ধার এক অনাথ আশ্রমে বেড়ে উঠেছে যেখানে তার মা তাকে পরিত্যাগ করে যায় তার জন্মের পর পর ১৯৭২ সালে। বিউটির মা নূরী বেগম (বীরাঙ্গনা) ছদ্মনাম ব্যবহার করেন বাংলাদেশে নতুন জীবন যাপনের শুরু থেকেই । বিউটি নামের এ যুদ্ধশিশুটি অনাথ আশ্রমে বেড়ে ওঠে। জীবন যত আনন্দময়ই হােক না কেন, আমরা সাইকিয়ার গবেষণায় দেখতে পাই অকমনীয় যুদ্ধশিশু বিউটি তার অভিশপ্ত জীবনে কোনাে সৌন্দর্যই উপভােগ করেনি। অথচ সবার কাছে সে “বিউটি” হিসেবেই পরিচিত । সাইকিয়া তার তথ্যবহুল গবেষণায় উল্লেখ করেছেন যে ধর্ষিতা ও প্রমত্ত পাশবিকতার শিকার এবং যুদ্ধশিশুর ভীত-সন্ত্রস্ত যে মা নূরী বেগমকে বীরাঙ্গনা উপাধি দিয়ে সম্মান প্রদর্শনের চেষ্টা
করা হয়েছিল ১৯৭২ সালে, দুর্ভাগ্যক্রমে সে বছরই তাকে পাবনা মানসিক হাসপাতালে স্থানান্তরিত করতে হয়েছিল। তখন নূরী বেগম চতুর্দিকে ঘুটঘুটে অন্ধকার দেখতে পান। আমরা সাইকিয়ার মন্তব্যে দেখতে পাই বিউটি ও তার মায়ের জীবন কাহিনী কত হৃদয়বিদারক ও মর্মস্পর্শী । প্রফেসর সাইকিয়া নূরী বেগমের নিজস্ব বক্তব্য নথিবদ্ধ করেন, যদিও তিনি জনসম্মুখে নিজেকে ধর্ষণের শিকার হিসাবে পরিচয় দিয়েছেন, পরবর্তীকালে তিনি সেটা চেপে যেতে চান, সার্বক্ষণিক অস্বস্তি থেকে রক্ষা পেতে চান । সাইকিয়া এও লিখেছেন যে বিউটি চায় সকলে তার জন্মের ইতিহাস জানুক, তাতে তার কিছু যায় আসে না; বার বারই অন্যদের মতাে স্বাভাবিক জীবনযাপনের চেষ্টা করে যাচ্ছে (সাইকিয়া, পৃ: ৮২)।
সাইকিয়ার অনুসন্ধানী গবেষণার মাধ্যমে আমরা এও জেনেছি যে, “নূরী বেগম ও বিউটি দুজনই এ যাবৎ কষ্টকর জীবনযাপন করেছেন, কেবল মাত্র সামাজিকভাবে ও আর্থিকভাবেই। নয়, তাদের পরিচয়ের কারণেই সেটা বেশি ঘটেছে তারা যেটুকু গােপন রেখেছেন আর যেটুকু ফাস করেছেন, তাতেই ওলটপালট হয়েছে তাদের জীবনের স্থিরতা” (সাইকিয়া, পৃ:৮৩)। সাইকিয়ার মতে শান্তি-স্বস্তির অভাবে জীবিকা তথা আর্থিক অসচ্ছলতা বেড়েছে কমেনি। এতে আশ্চর্যের কিছু নেই যে, “বাংলাদেশের সংস্কৃতি এবং জনগােষ্ঠী ওদের ঘরে জায়গা দেবে না, হাঁড়ির রান্নার ভাগও দেবে না। আজ পর্যন্ত দেয়নি” (সাইকিয়া, পৃ:৮৩)। বিউটি, যার একবার বিয়ে হয়েছিল এবং বর্তমানে যে তালাকপ্রাপ্ত, কখনাে সে তার পূর্ববর্তী স্বামীর অশ্লীল ও অসহনীয় মন্তব্য ভুলতে পারে নাঃ “তােমার মা যেমন পতিতা, তুমিও তাই।” ঐ। মন্তব্য শুনলে বিউটি রাগে-দুঃখে-কষ্টে-বিষাদে ক্রোধােন্মত্ত হয়ে ওঠে। প্রতি মুহূর্তেই সে। প্রচন্ডভাবে ক্ষিপ্ত হয়ে ওঠে পাগলের মতাে অস্থিরতায় । সাইকিয়ার মতে বিউটি আজ অনিশ্চয়তায় দিশেহারা। “চেহারায় মানুষের মতাে হলেও আমি মানুষের মতাে বােধ করি না মােটেই,” ছলছল চোখ নিয়ে বলে খিদ্যমান বিউটি (সাইকিয়া, পৃ:৮৩)। যদিও সে জীবিত তাকে অন্যরা যেমন বলে, তেমনি নিজেও সেভাবে সে যেন বিবর্ণ মৃতবৎ এবং শবসদৃশ । সাইকিয়ার গবেষণা থেকে আমরা এও জানতে পারি যে, তার সঙ্গে কথা বলার সময় মৃত্যু ভয়ে মুষড়ে পড়া বিউটি অসহায় বােধ করে সাহায্যের জন্য চেঁচিয়ে ওঠে: “আমার কোনাে বাড়ি নেই, পরিবার নেই। আমি কাজ করতে চাই, কিন্তু কাজ পাই না। আমি কোথায় যাব এখন? বাঁচার জন্য কী করব? আমার সময়, আমার জীবন দিয়ে কী করব? উত্তর খুঁজে পাই …। আমার মা আমাকে পছন্দ করে না, আমার সঙ্গে সে সময় কাটাতে চায় না। সে ভয়। পায় । আমাকে তার মেয়ে হিসাবে স্বীকার করতে চায় না। আমার কোনাে পরিচয় নেই” (সাইকিয়া পৃ: ১০৯)। আজ নূরী বেগমের জীবন এমন এক অবস্থানে এসে পৌঁছেছে যে তার “বুক ফাটে তাে মুখ ফোটে না” । সে কাউকেই জানতে দিতে চায় না তার জীবনের করাল বেদনা। বিউটির অবস্থা এখন এতই খারাপ যে, তার গর্ভধারিণী মাও তাকে সামাজিক জটিলতা ও বাধার কারণে প্রকৃত পরিচয় দিতে অস্বীকৃতি জানায়। তার চারপাশের লােকজন তাকে কেবল বিদ্রুপ করে একটা বেওয়ারিশ কুকুরের সামিল করে দিয়েছে ।
কালের কবলে পতিত হওয়া বিউটি তার প্রতি মানুষের আচরণে বিস্মিত হয় না মােটেই । ভয়-বিহ্বলতার সাথে লড়াই করে সে সকল দুঃখকষ্টের মধ্যেও বাঁচার চেষ্টা করছে। চল্লিশাের্ধ বয়সেও তার নিজের। জন্মভূমিতে দেশের লােকেরা তাকে পরিচিতির ক্ষেত্রে যে অপমানকরভাবে চিত্রিত করে আসছে, তা সত্ত্বেও সে তার সেই ছিন্নভিন্ন আত্মপরিচয় ও মনের ধূ-ধূ জ্বালা নিয়ে খাপ খাইয়ে চলার কৌশল খুঁজছে। নিজেকে নিয়ে নানা কানাঘুষা শুনেও আত্মপরিচয়হীন বিউটি না শােনার ভান করে বাঁচতে চাচ্ছে। যেহেতু গৃহহীন শিশুদের জন্য সাধারণ মানুষের মনের কোণে স্নেহের ঠাই বর্তমান, সেহেতু আদর্শিকভাবে যুদ্ধশিশুদেরও একটি যথােপযােগী ব্যবস্থা করা উচিত ছিল সরকারি পর্যায়ে। আমরা প্রথম ও তৃতীয় অধ্যায়ে দেখেছি কীভাবে বাংলাদেশি সমাজ “অবাঞ্ছিত” আখ্যা দিয়ে কোনাে ঘৃণিত ও অবহেলিত শিশুকেই আশ্রয় দেয়নি; কীভাবে উচ্চসিত মুজিব সরকার তখন অগ্রাধিকার দিয়ে একটি বাস্তবমুখী কর্মসূচি হাতে নেন। নিজ উদ্যোগে সর্বোচ্চ সতর্কতার সাথে এসব অনাকাক্ষিত” শিশুদের বিদেশে আন্তর্জাতিক দত্তক ব্যবস্থার মাধ্যমে পাঠিয়ে তাদেরকে বাঁচার সুযােগ করে দেন। বাংলাদেশি যুদ্ধশিশুদের কানাডীয় জীবন-বৃত্তান্ত এটাই প্রমাণ করে যে সরকার বিধিপূর্বক দত্তক ব্যবস্থার মাধ্যমে তাদের জীবনযাপনের জন্য একটি সুনির্দিষ্ট পথ সুগম করার নিশ্চয়তা দাবি করেছিলেন। বাংলাদেশে বড় হওয়া যুদ্ধশিশুদের উদ্দেশ্যে কিছু বলতে হলে আমরা শুধু এটুকুই বলতে পারব যে, একজন যুদ্ধশিশু যদি নিজেই নিজের পরিচিতি সর্বজন সম্মুখে তুলে ধরে, তাহলে অন্য কারাে পক্ষে সেটা করা সম্ভব না। এ পর্যন্ত আমরা কেবল বিউটি সম্পর্কে জেনেছি। বিউটির বর্তমান ও অতীত বিষয়ে আমরা ততটুকুই জেনেছি, যতটুকু সাইকিয়া জানতে পেরেছেন। বাংলাদেশে সর্বত্র বিরাজমান কিন্তু অদৃশ্য যুদ্ধশিশুদের বিষয়ে তিনি এর চেয়ে আর বেশি কিছু নথিভুক্ত করতে পারেননি। এর চেয়ে বেশি কিছু আমাদের জ্ঞানগােচরে আসেনি। সাইকিয়ার সঙ্গে যে অন্য দুজন যুদ্ধশিশু কথা বলেছেন, স্পষ্টত তারা কোনাে আত্মপরিচয় গােপন করেনি। যে পরিবেশে যুদ্ধশিশুদের মায়েরা গর্ভধারণ করেছিলেন, সে কথা ভেবে ৪৩ বছর পরেও সমাজপতিদের ভ্রু কুঁচকে যায়। বাস্তবতা এতই কঠোর যে, যুদ্ধশিশুরা তাদের নিজের দেশেই অপরিচয়ের আড়ালে জীবন অতিবাহিত করতে বাধ্য হয়েছে। বিউটি, যে তার জন্ম ও জীবন সম্পর্কে খােলাখুলি বলে, এবং তার মা, যে আড়ালে থাকতে চায়, উভয়েই দারিদ্র, অপরাধবােধ, লজ্জা ও অস্বস্তিতে জর্জরিত। বাংলাদেশি সমাজ যেহেতু যুদ্ধশিশুদের বিষয়ে তেমন কোনাে উৎসাহ দেখায় নি, তাতে মনে হয়, আর দেখাবেও না। সেদিক দিয়ে দেখলে এটা সহজেই অনুমেয় যে, যুদ্ধশিশুরা কেন আত্মপরিচয় দিতে অনাগ্রহী। তবে ২০১৪ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের প্রেক্ষিতে আশা করা যায় যে বাংলাদেশিরা।

যুদ্ধশিশু বিষয়ে এত বছরের সামাজিক নিশ্ৰুপতা প্রত্যাখান করে এখন সামাজিক দায়িত্বভার। গ্রহনের ব্যাপারে সচেতন হবে। একটু অন্যভাবে দেখলে, এরকমও বলা যায়, নিজেদের কোনাে দায়িত্ব বা দোষ না থাকলেও সমাজের চোখে খাটো বা স্বল্প সুযােগ-সুবিধার মধ্যে বাস করার কারণে ওদের এখন

প্রাপ্তবয়স্ক সমাজবিরােধীদের সঙ্গ করতে দেখা যায়। যদিও স্পষ্ট কোনাে পরিচয় নেই, তবুও এদের দেখা যাবে আশেপাশে চোখ খুলে তাকালেই । আমরা নিশ্চিতভাবে জানি না যুদ্ধশিশুরা কোথায়, এটুকু বলা যায়, হয়তাে তারা দারিদ্রপীড়িত জনগােষ্ঠীর মধ্যেই মিলেমিশে আছে । যুদ্ধশিশু হিসাবে তাদের পৃথকভাবে পরিচিত করিয়ে দেবার কোনাে দাপ্তরিক রীতিপ্রক্রিয়া। নেই। ফলে একের পর এক সরকার পরিবর্তন হয়েছে, কিন্তু বাংলাদেশের হিসেবের বাইরে যে শিশু জনগােষ্ঠী তাদের ভাগ্যোন্নয়নে তেমন কোনাে পদক্ষেপ নেয়া সম্ভব হয়নি। কোনাে দালিলিক প্রমাণ না থাকায় বাংলাদেশে বড় হওয়া যুদ্ধশিশু সম্পর্কে আমরা কোনাে মন্তব্য পােষণ করতে পারব না। যেহেতু বিউটি গাইবান্ধার আশ্রমে বড় হওয়া একজন যুদ্ধশিশু, সে নিজেই সাক্ষ্য বহন করে যে মােটামুটিভাবে প্রথম থেকেই যুদ্ধশিশুরা। সামাজিকভাবে নিগৃহীত না হওয়ায় পরবর্তীকালে দেশের প্রত্যন্ত অঞ্চলের অবহেলিত অনাথ আশ্রমগুলিতে তারা খানিকটা ধোঁয়াশাকীর্ণ পরিচয়ে বেড়ে ওঠে। জনশ্রুতির উপর ভিত্তি করে। বলা যেতে পারে যে তাদের জন্মকালীন পরিবেশের সঙ্গে পরবর্তী লভ্য পরিবেশের খুব একটা পার্থক্যও ঘটেনি । দুঃখজনক হলেও সত্য যে লাগাতার অবহেলার তারা শিকার হয়েছে এযাবৎকাল । অনেকের স্মৃতিগােচরে আছে যে সাধারণ ক্ষেত্রে মা-বাবা শিশুদের যে আদর যত্ন করেন, সেটা না পাওয়ায় প্রাপ্তবয়স্ক হলে যুদ্ধশিশুরা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পালিয়ে যায় । জনরবভিত্তিক এ ধরনের কাহিনী তাই প্রায়ই শােনা যায়। যুদ্ধশিশুদের নিয়ে কোনাে গবেষণা বা লেখালেখি না হলেও তাদেরকে ঘিরে যে জনশ্রুতি রয়েছে সেটা অনুযায়ী তারা তাদের জীবনকে ঘিরে লজ্জা, অস্বস্তি আর ব্ৰিত হওয়ার সম্মুখীন। হতাে। সেসব থেকে তারা মুক্তি চেয়েছিল। তারা মনেপ্রাণে চেয়েছিল কুসংস্কারাচ্ছন্ন সমাজ। থেকে মুক্তি ও পরিবর্তন। যখনই অন্য ধরনের জীবনের সন্ধান পেয়েছে, তখনই তারা বাধা। ভেঙে ছুটেছে। যুদ্ধশিশুরা নিজেদেরকে সবসময় অবহেলিত অবস্থায় দেখে আসছে । অন্যভাবে বলা যায়, যেহেতু জন্মদাত্রী মা ও জন্মদাতা বাবার যত্ন তাদের ভাগ্যে নেই, তারা । সর্বক্ষণ সকলের অনাদর, ঘৃণা ও টিটকারি সহ্য করা শিখতে শিখতে বড় হয়েছে ।
এক সময়ে সহ্যসীমা যখন চরমে পৌছে তখন তাদের অনেকেই অনন্যোপায় হয়ে বেরিয়ে এসে মিশে যায় আপামর মানুষের মধ্যে। সেখানে তাদের কোনাে পরিচয়ের প্রয়ােজন হয়নি। অনিশ্চয়তা, অযত্ন ও অবহেলার মাঝে তারা তাদের জীবনের নিরাপত্তা খুঁজে ফিরছে। অনুমান করা যায়, তাদের অনেকে হয়তাে আরও ধ্বংসাত্মক ও ঝুঁকিপূর্ণ জীবনের সাথে স্বেচ্ছায় জড়িত হয়ে গিয়েছে যা ধরে নেয়া যেতে পারে আত্মহত্যার শামিল। সাইকিয়া তাঁর। লেখনীতে বিউটির জীবনের নিদারুণ বেদনা ও চরম দুর্দশার যে চিত্র তুলে ধরেছেন সেটি চল্লিশাের্ধ যুদ্ধশিশুদের বর্তমান জীবনের রূঢ় বাস্তব সম্পর্কে আমরা যে ধারণা পােষণ করি। সেটিকেই আরও জোরালাে করেছে । বাংলাদেশে বড় হওয়া যুদ্ধশিশুদের বিষয়ে প্রয়ােজনীয় প্রামাণিক দলিল না থাকলেও যেসব ঘটনা বা কাহিনী নানা আশ্রমের কর্মীবৃন্দ ও সমাজকর্মীদের দৃষ্টিগােচরে এসেছে, সেগুলাে থেকেও অনুমান করা যেতে পারে কীভাবে বেড়ে ওঠা যুদ্ধশিশুরা কষ্টেসৃষ্টে জীবিকার্জনের পথ খুঁজে নিয়েছে। ওদেরকে মাথায় রেখে যদি আমরা ভিয়েতনামের যুদ্ধশিশুদের কথা ভাবি তাহলে আমাদের স্মরণে আসবে তাদের আমেরিকান বাবাদের, যাদের ধর্ষণের ফলশ্রুতি সেসব যুদ্ধশিশুরা। উভয় বর্ণীয় (শ্বেতাঙ্গ এবং কৃষ্ণাঙ্গ) আমেরিকান বাবা ও ভিয়েতনামী। মাদের মিশ্র রক্তে জন্ম নেয়া এই যুদ্ধশিশুদের আমেরেশিয়ান বলে আখ্যা দিলেও তারা ভুমিষ্ট হওয়ার পর থেকেই তাদের জন্মভূমিতে ছিল উপেক্ষিত ও অবহেলিত। আমরা এ কথা জানি। যে দক্ষিণ ভিয়েতনামে এদেরকে “জীবনের ধূলিকণা” বলা হত । যেন ওরা বাতাসের সঙ্গে উড়ে এখান থেকে ওখানে যায়। ঠিক সেভাবে বাংলাদেশের পরিত্যক্ত যুদ্ধশিশুদের “শত্রু সন্তান” অথবা “জারজ শিশু” বলে বাংলাদেশি সমাজ তাদের কোনাে দায়-দায়িত্ব নেয়ার কথা ভাবেননি। যে পনের জন যুদ্ধশিশুর জীবন বৃত্তান্ত আমরা জানলাম তারা যদি বিদেশে যাওয়ার। সুযােগ থেকে বঞ্চিত হত অন্যান্য যুদ্ধশিশুদের মতাে, তাহলে তাদের জীবনে যে কী হত সেটা সহজেই অনুমেয়। ১৯৭২ সালে অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের তৃতীয় সচিব জামিল মজিদ যুদ্ধশিশুদের ভবিষ্যৎ সম্পর্কে যা ভাবতেন, সেটা স্মরণ করা এ প্রসঙ্গে প্রনিধানযােগ্য। তিনি আশঙ্কা করেছিলেন, আপন দেশে জনেও সে দেশে যুদ্ধশিশুরা সমাজের মূলধারা থেকে এমনি বিচ্ছিন্ন। হয়ে যাবে যে তারা মৌলিক মানবিক অধিকার থেকে বঞ্চিত হবে।
প্রকৃতপক্ষে, মজিদ তখন যুদ্ধশিশু দত্তকগ্রহণ প্রকল্পে যারা কাজ করছিলেন, তাদের কাজকে ‘মহৎ’ কাজ বলে উল্লেখ করে তাদের উদ্যোগের প্রশংসা করেছিলেন। মজিদের সংশয় ছিল সে সময় যতটুকু সম্ভব বিশেষ উদ্যোগ ছাড়া বাংলাদেশে এসব “অনাকাক্ষিত” শিশুদের ভবিষ্যৎ থাকবে অনিশ্চিত। তাই তিনি অকপটে তার আশঙ্কা ব্যক্ত করেছিলেন এটা বলে যে, “যুদ্ধশিশুরা সামনে খুব খারাপ সময় কাটাবে” (The Globe and Mail, 12 September 1972)। এ কথা অনস্বীকার্য যে, তার উদ্বেগের সত্যতা শেষ পর্যন্ত প্রমাণিত হয়েছে বাংলাদেশে থেকে যাওয়া যুদ্ধশিশুদের বেলায়। তাদের সম্পর্কে যে কোনাে ধরনের লিখিত বা অলিখিত পরিসংখ্যান নেই সেটা প্রমাণ করে যে সামাজিকভাবে তাদের কোনাে পরিচয় তাে নেই বরং বাংলাদেশের আদমশুমারিতেও তারা কোনাে সংজ্ঞা বা শ্রেণির অন্তর্ভুক্ত নয়। সংক্ষেপে বলা যায়, তারা বাংলাদেশে থেকেও নেই। বাংলাদেশ সরকারের অবস্থান সম্পর্কে বলতে গিয়ে জামিল বলেছিলেন, ‘অবাঞ্ছিত’ শিশুরা উত্তর আমেরিকায় খুব সুন্দর পারিবারিক জীবন পাবে, যেখানে শিশুদের নিরাপত্তা ও পরিবারের সুরক্ষা বিশেষ কল্যাণকর কর্মসূচির আওতায় পরিচালিত হয়, সেখানে জীবনের অধিকার, স্বাধীনতা ও সুখী হবার অধিকার প্রত্যেক নাগরিকের সুনিশ্চিত করা হয়। মজিদ ১৯৭২ সালে যুদ্ধশিশুদের ভবিষ্যৎ সম্পর্কে যে উৎকণ্ঠা প্রকাশ করেছিলেন চল্লিশ বছর পরে বাংলাদেশে বড় হয়ে ওঠা যুদ্ধশিশু বিউটির জীবন বিষয়ে আলােচনা করতে গিয়ে আমরা সে কথার সত্যতা যাচাই করতে পেরেছি। বিউটির মতাে যারা মনােজ্বালা নিয়ে বেঁচে আছে, যাদের গৃহ নেই, যারা সর্বহারা, মানবিক অধিকার থেকে চির বঞ্চিত, সামাজিকভাবে বৈষম্যতার শিকার জীবনের আরম্ভ থেকে, যাদের জন্মদাত্রী মায়েরা বেমালুম হাওয়ায় মিলিয়ে গিয়েছিলেন তাদের বিষয়ে মানুষ মূলত অজ্ঞাত, তেমন বিশেষ কিছু কেউই জানে না। রক্ষণশীলতা, কুসংস্কার এবং জমে থাকা কূপমুন্ডতার বেড়া ভেঙে এই শিশুদের দায়িত্ব। গ্রহণে কেউ আগ্রহ দেখাননি। সেজন্যই সমাজের সর্বনিম্নস্তরের দারিদ্র যেখানে নির্মম সেখানে। যুদ্ধশিশুদের যে সমাজ বর্জন করেছিল সে সমাজে বিষয়টি অস্বাভাবিক হিসাবে কখনাে দেখা হয়নি। বস্তুতপক্ষে, হৃদয়হীনতার বিপরীতটি দারিদ্রের পক্ষে স্বাভাবিক বলে মনে হয়েছে। মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে নিরাপদ আশ্রয়ে বাস করার যে মৌলিক অধিকার রয়েছে সে। বিষয়েও কেউ কোনাে জোর দাবি করেননি। সামাজিক স্তরবিন্যাসে তাদের জায়গা কোথায়? আমরা ধরে নিতে পারি যত মৌলিকই হােক না কেন, এটা একটা জটিল প্রশ্ন। যাদের সরকারি বা বেসরকারিভাবে কোনাে আত্মপরিচয় নেই তাদের বিষয়ে এ ধরনের প্রশ্নের কোনাে উত্তর দেয়া সম্ভব নয় । নিঃসন্দেহে বলা যেতে পারে যে দেশে তাদের জন্মকে সামাজিকভাবে “অপবিত্র” হিসাবে দেখা হয়, সে দেশে তারা উন্নতি লাভের সিড়ির সর্বনিম্ন ধাপে । সমাজবিজ্ঞানের জ্ঞানে ওটা সংখ্যালঘুদের অধীনতা ও ক্ষমতাহীনতার সমার্থক।
বাংলাদেশে হয়তাে তারা বেড়ে উঠেছিল এটা ভেবে যে, “দুঃখে যাদের জীবন গড়া তাদের আবার দুঃখ কীসের?” আরও দুস্থ, এতিম, পরিত্যক্ত ও বিকলাঙ্গ শিশুদের সাথে বড় হওয়া সেসব যুদ্ধশিশু স্বভাবত শুনে আসছে গুলি, বন্দুকের শব্দ ও ভয়াবহতার কথা; একাত্তরের নারকীয় হত্যাকান্ডের লােমহর্ষক বিবরণ; তাদের মাদের প্রতি নির্দয় ও নিষ্ঠুরতম আচরণের কথা । বিষাদময় জীবনে মা-বাবার উষ্ণ আদরের ছোঁয়া থেকে বঞ্চিত হয়েছে আদর্শ মা-বাবা হিসাবে কাউকে না পেয়ে । জনশ্রুতি মতে, নানা শিশুসদন ও আশ্রম থেকে কৈশাের বয়সে বেরিয়ে আসা যুদ্ধশিশুরা পথে-ঘাটে, হাটে-বাজারে ঘুরে ঘুরে বড় হয়েছে। আবাসবাসস্থানহীন সেসব যুদ্ধশিশুদের জীবনের শুরু থেকে কিছু ছিল না, ছিল না কোনাে সুখ ও স্বাচ্ছন্দ্য। সামাজিকভাবে নিগৃহীত এই যুদ্ধশিশু তাদের সত্যিকার আত্মপরিচয় লুকিয়ে নতুন পরিচয় দিয়ে নিতান্ত সাধারণ মানুষ হিসাবে বেঁচে আছে তাদের জন্মস্থানে। অনুতাপের বিষয়, জনশ্রুতি অনুযায়ী বাংলাদেশে যুদ্ধশিশুদের পােষ্যগ্রহণ যে হয়নি তা নয়। এ কথা বলার অপেক্ষা রাখে না যে অনেক পরিবার একান্তে কুড়িয়ে নিয়েছিলেন ছড়িয়ে ছিটিয়ে পড়া, অনাদৃত ও পরিত্যক্ত অনেক যুদ্ধশিশুদের । কিন্তু তাদের কেউ এ বিষয়ে কারাে সাথে কোনাে সংলাপে যােগ দেননি অথবা ঘূণাক্ষরেও কারাে সাথে এ বিষয়ে কথা বলেননি। সরকারি বা বেসরকারিভাবে কোনাে উদ্যোগের মাধ্যমে কেউ দত্তক গ্রহণ করলেও সেসবের কোনাে দলিলাদি নেই । ফলে অনুকম্পাবশত যেসব যুদ্ধশিশুকে বাংলাদেশিরা লালন-পালন করেন, তাদের বিষয়ে কোনাে পরিসংখ্যান কোথাও পাওয়া যায় না। এ বিষয়ে সামাজিক নিশ্ৰুপতা বাংলাদেশের ঘূণেধরা সমাজে যুদ্ধশি যে আজও নিগৃহীত তারই ইঙ্গিত বহন করে। যুদ্ধশিশু বিউটির অতিষ্ঠ জীবনের বেঁচে থাকার সংগ্রামকে যদি বাংলাদেশের অন্যান্য যুদ্ধশিশুদের জীবন ধারার প্রতিফলন হিসাবে ধরা হয়, তাহলে সে হবে সে নাটকের বিয়ােগান্তক উপসংহার যার আরম্ভ হয়েছিল যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ওদের জন্মের ভেতর দিয়ে । যে যুদ্ধশিশুরা মানবিক বিবেচনার দুগ্ধধারা থেকে বঞ্চিত হয়েছিল, তারা যে মর্মবিদারী দুঃখ পেয়েছিল, তার খবর কেউ জানে না। কেউ সে বিষয়ে জানার ইচ্ছা পােষণ করে কিনা, সে প্রশ্নের উত্তরও আমাদের জানা নেই।
আনুমানিকভাবে বলা যেতে পারে বর্তমানে বাংলাদেশে পরিত্যক্ত যুদ্ধশিশুদের কেউ কেউ হয়তাে জীবনসঙ্গী ও সন্তানসহ সংসার পেতেছে। তাদের পরিবারের সদস্যরা হয়তাে যুদ্ধশিশুদের অতীত সম্পর্ক কিছুই জানে না । হাড়-জ্বালানাে ব্যথা বুকে নিয়ে পিতৃ-মাতৃহীন এবং স্নেহ-আদর বঞ্চিত যুদ্ধশিশুরা জীবন চালিয়ে নিচ্ছে তাদের আপন গতিতে, নিষ্ঠুর বাস্তবের সাথে তাল রেখে। তাদের দুঃসহ জীবন যুগপৎ এটা প্রতিপন্ন করে যে মানুষ নানা দুঃখ-কষ্ট নিয়েও বাঁচতে চায় । বাংলাদেশের যুদ্ধশিশুদের যাপিত গােপন ও দুঃসহ জীবন আমাদের ডি’কস্টার দুটি মন্তব্যের কথা মনে করিয়ে দেয়ঃ যেহেতু আমরা যুদ্ধশিশুদের চিনি “সকল যুদ্ধশিশুর বিষয়ে জানার কোনাে উপায় নেই;” “তাছাড়া, নিজেদের তারা চেনাতেও রাজি নয়।” এবার দৃষ্টি আকর্ষণ করা যাক একই পরিস্থিতিতে জন্ম নেয়া যুদ্ধশিশুদের দিকে, যাদের লালিত-পালিত হওয়ার সৌভাগ্য হয়েছিল সাধারণ কানাডীয় বাবা-মায়ের বাড়িতে। এখানে আমরা একটা তুলনামূলক বিশ্লেষণের চেষ্টা করতে পারি এদের জীবনের সাথে বাংলাদেশে বড় হওয়া একই সময়ের যুদ্ধশিশুদের জীবনের । শুরুতে আমরা যুক্তিযুক্তভাবে বলতে পারি যে কানাডীয় বাবা-মায়েরা ঐ শিশুদের জীবন সত্যিকার অর্থে পাল্টে দিয়েছিলেন তাদের দত্তকগ্রহণের মাধ্যমে – নিরাপদ, নিশ্চিত ও গর্ব করার মতাে পারিবারিক জীবন এবং কানাডীয় পরিচিতি দিয়ে। আমরা যে কেবল তাদের ঠিকানা জানি, তা নয়, এ বইয়ের পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম অধ্যায়ে তাদের যে বিবৃতি আমরা পড়েছি তার থেকে তাদের জীবনের বর্তমান ইতিহাস জানতে পেরেছি। তাদের জীবনে নমনীয়তা, সংবেদনশীলতা ও সম্পদশীলতা যেমন সক্রিয় তেমনি সকল কুসংস্কার থেকে মুক্ত হয়ে আদর্শ মানবিক ধারার উন্নয়ন অনুশীলনে ব্যস্ত থেকেছে আশৈশব – এ বৃত্তান্ত দত্তকগ্রাহীতা মা-বাবা ও শিশু উভয়ের বক্তব্য থেকে জানতে পেরেছি আমরা। কানাডাতে যুদ্ধশিশুদের দত্তক নেয়ায় শুধু যে কানাডীয় দত্তকগ্রাহী মা-বাবার গৃহে ওরা নিরাপদ আশ্রয় পেল তা নয়, বাংলাদেশে তাদের পরিচয় দিতে যে সামাজিক অসুবিধা ছিল। সেসব দূর হয়ে নতুন ঠিকানায় আরও প্রশস্ত সব সুযােগ সুবিধার জানালা খুলে যায় ।
কানাডাতে দত্তকায়িত হওয়া বাংলাদেশি যুদ্ধশিশুদের অবৈধ শিশু হিসাবে তাদের জন্মভূমিতে তারা যে লজ্জা ও অবহেলার পাত্র ছিল সে কলঙ্ক চিহ্ন যেন মুহূর্তের মধ্যে চিরতরে মুছে গেল তাদের জীবন থেকে । অবশ্য এ কথাটি সত্য যে, ১৯৬০ এর দশক থেকে অবৈধ সন্তানদের যে কলঙ্ক ও লজ্জার দৃষ্টিতে দেখা হত সে দৃষ্টিভঙ্গি আস্তে আস্তে বদলানাের পথে ছিল । যুদ্ধশিশু হােজে, অনিল অথবা রিজা রুফিয়া ওদের প্রত্যেকের একটি নিজস্ব কানাডীয় পরিচয় রয়েছে, যার ওপরে নির্ভর করে ওরা গর্বভরে মাথা উঁচু করে বাস করছে কানাডাতে । যুদ্ধশিশুদের বয়স আজ ৪৩-এর কোঠায় এবং তারা সকলেই কানাডায় সম্মানজনক জীবনযাপন করছে। যেসব অবহেলিত শিশুদের বাংলাদেশ থেকে কানাডা নিয়ে যাওয়া হয়েছিল, তাদের মধ্যে অনেকে আজ তাদের দেশ কানাডা”-তে নেতৃত্বদানে উপযােগী ভূমিকায় সমাজে উপযুক্ত দায়িত্ব পালন করছে। দত্তক বিষয়ক আলােচনায় অবশ্য এ কথা স্বীকার করে নেয়া হয়েছে ‘দত্তকগ্রহণ ব্যবস্থা মানুষের তৈরি একটি আইনি ব্যবস্থা অনাথ ও পিতৃমাতৃহীন শিশুদের একটি নিরাপদ ও বিপদমুক্ত পরিবারের সাথে সংশ্লিষ্ট করার মাধ্যমে। অনেকে মত পােষণ করেন যে দত্তক গ্রহণ ব্যবস্থা প্রকৃত প্রস্তাবে প্রাকৃতিক নিয়ম বা সত্যকে লঙ্ঘন করে । আন্তবর্ণীয় দত্তক ব্যবস্থা ভালাে কি মন্দ, সে বিচারে না গিয়ে এটুকু বলা যায় যে, কানাডাতে দত্তক নেয়া বাংলাদেশি যুদ্ধশিশুরা অনুকূল পরিবেশে প্রতিপালিত হয়ে ফুলে-ফুলে প্রস্ফুটিত হয়েছে। কানাডাতে আজ তারা আদর্শ নাগরিক হিসাবে পরিচিতি লাভ করেছে। সে দৃষ্টিকোণ দিয়ে বিচার করলে আমরা বলতে পারি, ১৯৭২ সালের মুজিব সরকার ও কানাডাস্থ এফ এফ সি’র একটি সফল অংশীদারিত্বের প্রকল্প। “যুদ্ধশিশুরা যারা ১৯৭২ সালে কানাডা এসেছিল, তাদের একজনের সঙ্গে ২০ বছর পরে পরিচিত হয়ে আমি মাথা নিচু করে ফেললাম এটা ভেবে যে কানাডীয় নাগরিকরা তাকে কোথায় তুলে দিয়েছে আজ,” বলেন জেম্স বার্টলম্যান, তকালীন কানাডীয় হাই কমিশনার যিনি কানাডীয় টিমকে যুদ্ধশিশুদের কানাডাতে আনতে সহায়তা যুগিয়েছিলেন। (James Bartleman, On Six Continents-A Life In Canada’s Foreign Services, 1966-2002, Douglas Gibson Books 2005, p.64.).. তৃতীয় অধ্যায়ে আমরা ১৯৭২ সালে অন্টেরিও সরকারের শিশু কল্যাণ বিভাগের পরিচালক বেটি গ্রাহাম-এর কর্মকান্ডের কাহিনী পড়েছি । তিনি নানাভাবে কানাডাতে যুদ্ধশিশুদের দত্তক নেবার বিরােধিতা করেছিলেন।
তিনি মনে করতেন, তারা “রােগাক্রান্ত, অপুষ্ট এবং তাদের সারা শরীরে ঘা” । এ কথাটি এখন স্পষ্ট, গ্রাহাম নিজে কখনাে ভাবতে পারেননি যে ওরা গর্বিত কানাডীয় নাগরিক হিসাবে বড় হবে একদিন। বছর গড়িয়েছে, যুদ্ধশিশুরা তাদের নিজস্ব মূল্যবােধে মাথা সােজা করে দাঁড়িয়েছে আজ। বহুসংস্কৃতির ধ্বজাধারী কানাডীয় সমাজে নিজ নিজ জায়গা করে নিয়েছে, কানাডাকে গর্বিত করেছে। যেখানে তারা শিশু হিসাবে এসেছিল সেখানে তারা বড় হয়ে উপযুক্ত জায়গা খুঁজে পেয়েছে, তাদের পরিবার সম্পর্কেও তারা গর্বিত। ওরা উপযুক্ত মূল্যবােধ আহরণ করেছে, যার বলে ভালাে ও নীতিবান হিসাবে তারা খারাপ ও ভালাে আলাদা করে চিহ্নিত করতে পারছে। এ কথা বলার অপেক্ষা রাখে না যে, তারা এমন জীবনযাপন করছে যা সৃষ্টিকর্তা যেন তাদের উপহার হিসাবে দান করেছেন। তাদের দত্তগ্রাহী মা-বাবার সাহচর্যে সে জিনিসগুলাে পুষ্ট হয়েছে, ভালােবাসায় ঋদ্ধ হয়েছে এতগুলাে বছরব্যাপী। বুনস্ট্রা অথবা গুড়-দের বিবরণী অথবা দত্তক নেয়া গ্রুপের অন্যান্য যেকোন মা-বাবার বক্তব্যে এরকম একই কথা বলা হয়েছে। তাদের সন্তানদের বিষয়ে প্রতিবারই তারা প্রকটভাবে সন্তানের জন্য তাদের স্নেহ, আদর-যত্ন ও ভালােবাসার কথা উল্লেখ করেছেন। স্বেচ্ছায় ও সজ্ঞানে দত্তক নিয়ে অনাথ শিশুদের নিজের শিশু দাবি করে তারা যে শুধু এই শিশুদের নিজের শিশুর মতাে লালন পালন করেছেন, তা-নয়। তারা তাদের নিঃশর্ত আদর ও স্নেহ মমতা দিয়ে পিতৃমাতৃত্বের এক জলজ্যান্ত প্রমান রেখেছেন। বাংলাদেশ প্রকল্প- কে তাই জাতিভেদের দূরত্ব ঘুচিয়ে আন্তবর্ণীয় মিলন ও পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির মিলনক্ষেত্র বলা যেতে পারে ।
বাংলাদেশে অপরিচিত ও অবহেলিত হলেও দত্তকায়িত যুদ্ধশিশুদের কানাডীয় জীবনের যতটুকু আমরা জানতে পেরেছি সে তথ্যের উপর ভিত্তি করে বলা যেতে পারেনিঃসন্দেহে তাদেরকে এমন এমন পরিবারে নিয়ে আসা হয়েছিল যেখানে প্রতিটি শিশু পেয়েছিল উপযুক্ত বাবা-মা ও ভাইবােন। তাদের জন্মভূমিতে সামাজিকভাবে তারা উপেক্ষিত হলেও বাংলাদেশের বাইরে কানাডাতে তাদের দত্তক নেয়া পরিবারগুলােতে তারা ছিল অখিলপ্রিয়। অন্যভাবে বলা যায়, পরম করুণাময়ের যেন এ ব্যাপারে এতখানি হাত ছিল যে, তিনি তার ইচ্ছামতাে শিশুদের বিভিন্ন পরিবারে পাঠিয়ে দিয়ে লক্ষ্য রেখেছেন, সে ঠিকমতাে মিলেমিশে যেতে পারছে কিনা। এক্ষেত্রে মনে হতে পারে, এক একটি বিশেষ পরিবারের জন্যই যেন এক একজন বিশেষ শিশুকে দত্তক নেয়া হয়েছিল। যে শিশুর দেহে ক্ষত ছিল, সেটার বিশেষ যত্ন করা হয়েছে, অবাঞ্ছিত শিশুকে বেশি করে আদর দেয়া হয়েছিল আর দত্তক নেয়া মাবাবা ও শিশু সকলেই এ ব্যাপারে গর্বিত ছিলেন আগাগােড়া। মহৎ জীবনের আকাক্ষাই জীবনের পাথেয়।
সে দৃষ্টিকোণ দিয়ে বিচার করলে বলা যেতে পারে যে, কানাডাতে প্রতিষ্ঠিত হয়ে বর্তমানে যুদ্ধশিশুরা প্রমাণ করেছে যে তারা সুন্দরভাবে বড় হয়ে উঠেছে তাদের মা-বাবার সাদরে ও স্নেহমাখা মমতায় । এর ফলশ্রুতিতে তারা উদ্যমী, স্থির, বিচক্ষণ, ভারসাম্যপূর্ণ, সফল ও সমন্বিত জীবনযাপনে উৎসাহী। বাংলাদেশে অনাথ শিশুদের সংবিধিবদ্ধ অভিভাবক সিস্টার মারগারেট ম্যারি ১৯৭২ সালে যুদ্ধশিশুদের তত্ত্বাবধানে থাকাকালীন সেসব শিশুদের অনুর্ভূত বৃত্তিশক্তির কথা ভেবেছিলেন, আজ ৪৩ বছর পরে সৎপথাবলম্বী যুদ্ধশিশুরা কানাডাতে বাস্তবিকপক্ষে প্রমাণ করেছে তাদের সৃজনশীলতা ও বিকাশযােগ্যতা। প্রয়াত সিস্টার ম্যারি ওদের দত্তক নেবার সুফল অনেকাংশে দেখে গিয়েছেন, ২০১০ সালে তার প্রয়াণের আগ পর্যন্ত। তৃতীয় অধ্যায়ে আমরা লক্ষ্য করেছি কীভাবে সিস্টার ম্যারি বাংলাদেশ প্রকল্পের সাফল্য নিশ্চিত করতে কী পরিশ্রমই না করেছিলেন! সিস্টার ম্যারি নিশ্চিত ছিলেন যে প্রেম ও ভালােবাসা ছাড়া একই জাতের একটি পরিবারে প্রয়ােজনীয় বন্ধন বা সম্পর্ক কখনাে তৈরি হয় না। সিস্টার ম্যারি যখন দত্তকায়নের জন্য যুদ্ধশিশুদের বাছাইয়ের দায়িত্বে ছিলেন তখন তাকে খেয়াল করতে হয়েছিল দত্তকে ইচ্ছুক বাবা-মায়েদের বিশেষ বৈশিষ্ট্য ও গুনাবলির দিকগুলাে। যার ফলে শিশুরা দেখতে কতটুকু দত্তকে ইচ্ছুক বাবা-মায়ের মতাে, কী তাদের ধর্ম, বর্ণ, গৌত্র এসবের কিছুই মাথায় রাখেননি। প্রত্যেক কানাডীয় আবেদনকারী ছিলেন শেতাঙ্গ কানাডীয় । আমরা তৃতীয় অধ্যায়ে দেখেছি কেমন করে সিস্টার ম্যারি অক্লান্ত পরিশ্রম করেছিলেন যাতে শিশুদের উপযােগী পরিবার খুঁজে মিলিয়ে দেয়া যায়; তিনি শুধুমাত্র একটি পরিবারের জন্য একটি শিশু খোজেননি। বরং তিনি খুঁজেছেন একটি শিশুর জন্য যথােপযুক্ত ও মানানসই একটি বাড়ি ও বাবা-মা। যাচাই-বাছাইয়ের বিষয়ে তিনি নিশ্চিত করেন যে কানাডাতে যে কোনাে শিশুকে নিয়ে যে কোনাে বাড়িতে বা পরিবারে যাতে না দিয়ে দেয়া হয় । তিনি বিশ্বাস করতেন যে, লালন-পালনের বিষয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হলাে মা-বাবার মমত্ববােধ ও আদর-ভালােবাসা। এখানে বাবা-মা বা পােষ্যদের বর্ণ গৌত্র প্রাধান্য পায় না। দর দত্তক প্রকল্পের সাফল্য বর্তমান উত্তর আমেরিকায় দত্তক বিষয়ে যে [ার একটি প্রধান দাবিকে মিথ্যা প্রমাণ করেছে। আন্তবর্ণীয় দত্তক দেয়ানা সুফল রয়েছে বলা যায়, তা হলাে শিশুদের চিরতরে তাদের উৎস থেকে সাংস্কৃতিক গণহত্যা সাধন মাত্র। কিন্তু যুদ্ধশিশুদের আমরা স্পষ্টত দেখেছি সমাজের মূলস্রোত থেকে আবর্জনার মতাে সরিয়ে দেয়া শিশুদের একদল নাডীয় বাবা-মা পােষ্য হিসাবে নিয়ে আসেন। সেখানে ছিল আদর যত্ন। 1 মা-বাবা ও ভাইবোেন। বাড়িতে নিরাপদ আশ্রয় দিয়ে তাদের পুরাে তভাবে পাল্টে দেয়া সম্ভব হয়েছে। লাচনা এবং সংলাপে প্রায়শই প্রশ্ন উঠে আন্তবর্ণীয় দত্তক ব্যবস্থা নিয়ে।
শোষণ করেন যে কানাডীয় আদিম অধিবাসীদের (যাদেরকে নেটিভ কানাডীয় এ হয়) যেসব ছেলে-মেয়েদের কানাডীয় ককেশীয়দের (শ্বেতাঙ্গ) বাড়িতে  সেসব আদিম অধিবাসী শিশুরা নিজেদের শ্বেতকায় ভেবে বড় হয়। কিন্তু এাংলাদেশি যুদ্ধশিশুরা শ্বেতকায় বাবা-মায়ের বাড়িতে লালিত-পালিত হয়েও এ সচেতনা ও অনুভূতিশক্তি নিয়ে বড় হয়েছে। শ্বেতকায় পােষ্য শিশুরা ডীয় সাধারণ মানুষের কাছে থেকেও অবহেলা ও তাচ্ছিল্য পেয়েছে, কিন্তু = ভাষ্যমতে সেরকম অবহেলার সম্মুখীন তারা কখনাে হয়নি। অথবা খনাে এড়িয়ে গিয়েছে, এরকম কোনাে অভিজ্ঞতার সম্মুখীন তারা হয়নি। =ত্রে এত কম যে কারাে পক্ষে শেষ কথাটি বলা সহজ নয়। আন্তবর্ণীয় মানসিক ক্রিয়াকর্মের গতিপ্রকৃতি বুঝতে হলে আরও ব্যাপক পরিসরে = প্রয়ােজন। বষণার নমুনা আকারে ছােট, বাংলাদেশ প্রকল্প-এর ফলাফল অনুসারে মাত লক্ষণ বিচারে পৃথক একটি শিশুর শারীরিক বৈশিষ্ট্য মিলের অভাব শিশুর বড় হয়ে ওঠা বাধাপ্রাপ্ত হবার কথা। কিন্তু আমরা নিশ্চিতভাবে সেরকম ঘটেনি। বাস্তবিকপক্ষে একেবারে শুরু থেকে সংবাদপত্রের খবর, য়েদের গৃহে বাংলাদেশি যুদ্ধশিশুদের আগমন এবং এফ এফ সি’র = অধ্যায়ে বিধৃত) অত্যন্ত ইতিবাচক ছিল। আমরা দেখেছি ব্যাপারটা ন না যে, যুদ্ধশিশু তাদের মায়ের কোল থেকে টেনে এনে ভিন্নজাতের মাদেয়া হয়েছিল, যেমন ঘটেছিল মিস্রবণীয় ভিয়েতনামী শিশুদের বেলায়। চতুর্থ অধ্যায়গুলােতে দেখেছি সংবাদ মাধ্যমে প্রচারিত খবরঃ কীভাবে র নিদারুণ ও শশাচনীয় অবস্থা থেকে উদ্ধার করে কানাডার উষ্ণ গৃহে মাদেবার ব্যবস্থা করা হয়েছিল। হয়তাে সংখ্যায় নেহাৎ অল্প হওয়ার কারণেই = দত্তক নেবার ব্যাপারটা তেমন বড় হয়ে ওঠেনি। যদিও ১৯৭০ সালের এশিয়ার নানা দেশ থেকে বেশ কিছু শিশু দত্তক নেয়া হয়েছিল । এর আরেকটি শােচনীয় দিক হলাে যে, এ উদ্যোগের ফলাফল একটি অসার প্রমাণিত করে, শিশুর চেহারা যদি তার বাবা-মায়ের মতাে না হয় তাহলে সে শিশুর আত্মসম্মানের ব্যাপারটা বিকশিত হতে জটিলতা দেখা দেয় । যুদ্ধশিশুদের বিবৃতি পড়ে আমরা যা জেনেছি তাতে John Triscliotis-এর In Search of Origin বইটি’র বক্তব্যের সঙ্গে সেগুলি বরাবর মিলে যায়। একই বিষয়ে আলাদাভাবে গবেষণা করে ট্রিসেলিওটিস রক্তের সম্পর্ক’-কে বাতিল করে বর্তমানে দত্তক নেয়া বাবা-মা পােষ্যদের বিবৃতির সারমর্মের বিষয়ে গুরুত্ব আরােপ করে বলেছেন যে, শিশুর উন্নয়নের জন্য জন্মদাত্রীর তুলনায় যত্নকারীর গুরুত্ব বেশি। ক্যাপুচিনাে দম্পতির সাথে হাত মিলিয়ে তাদের পছন্দের পােষ্যের জন্য তুমুল সংগ্রাম চালিয়েছিলেন তাতে এ কথা প্রমাণিত হয় যে, কানাডীয়রা ভালােবাসা ও সহমর্মিতায় বিশ্বাসী । ১৯৭২-এর সংবাদপত্রে যেভাবে যুদ্ধশিশুদের অসহনীয়তার কথা উল্লেখ করা হয়েছিল, সেসব বর্ণনা থেকে একথা স্পষ্ট হয়ে যায় যে অধিকাংশ কানাডীয়রা যুদ্ধশিশুদের জন্ম ও পরিত্যাগ করার ঘটনাকে বিয়ােগান্তক মনে করেন। সে দৃষ্টিকোণ থেকে বিচার করলে বলা যেতে পারে যে, ফ্রেড ও বনি কাপুচিনাের নেতৃত্বে কানাডীয়দের যে দল বাংলাদেশে। যুদ্ধশিশুদের উদ্ধার করতে যান, তারা এক অভূতপূর্ব ইতিহাস গড়েন। ক্যাপুচিনােরা তখন যেরকম সহযােগিতা পান, তা অবিশ্বাস্য।
এ নিরিখে এটা বললে অতিশয়ােক্তি হবে না যে, ভিয়েতনামে অনাথ শিশুদের জন্য মমতায় যা করা হয়েছিল, সেটা এক সামাজিক বিপ্লবের রূপ নেয় যখন বাংলাদেশ থেকে যুদ্ধশিশুরা এসে কানাডা পৌঁছে। ১৯৭০ থেকে ২০০০ সালের মধ্যে, গত ৩০ বছরে আন্তবর্ণীয় দত্তক দেয়া নেয়া একটি গ্রহণযােগ্য বৈশ্বিক ব্যবস্থার মতাে কানাডাতে প্রসার লাভ করেছে। এক্ষেত্রে তারা দত্তকগ্রাহী ও পােষ্যের জীবনের একটি সত্যকে উদাহরণসহ প্রতিষ্ঠিত করেছেন, মাতৃত্বের উৎস যেখানে, সে ভালােবাসা এবং যত্ন, যা কেবল সন্তান ধারণ করলেই হয় না । আরেকদিক দিয়ে এটাও বলা যেতে পারে যে, পৃথিবীর নানা দেশ থেকে খুঁজে খুঁজে আন্তবর্ণীয় অনাথ শিশুসহ বাংলাদেশে অবহেলিত যুদ্ধশিশুদের কোলে তুলে নিয়ে তারা বাবামায়ের মায়াডাের ও স্নেহাশীর্বাদের এক জলন্ত উদাহরণ সৃষ্টি করেন। কানাডীয় দম্পতিরা এটাই প্রমাণ করলেন যে শুধু সন্তান প্রসবই যে মা হওয়ার পস্থা তা নয়। বরং নিঃশর্ত স্নেহ আদর ও ভালােবাসা দিয়ে নানাবর্ণীয় ছেলেমেয়েদের দায়িত্ব গ্রহণের মাধ্যমে বাবা-মা পিতৃমাতৃত্বের দৃষ্টান্ত রাখতে পারেন। একদিক দিয়ে বিচার করলে আমরা কানাডা-বাংলাদেশ প্রকল্পকে দত্তকগ্রহী মা-বাবার সংকল্পরূপে দেখতে পারি। সেসব বাবা-মায়েরা চেয়েছিলেন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের। সরকারকে কিছুটা স্বস্তি দিতে। কানাডীয়রা লক্ষ্য করেছিলেন কেমন করে বাংলাদেশি বুদ্ধিবৃত্তীয় নেতা থেকে শুরু করে সমাজবিজ্ঞানীরা লাঞ্ছিত নারী ও পরিত্যক্ত যুদ্ধশিশুদের “সামাজিকভাবে” পঙ্গু বলেই আখ্যায়িত করেছিলেন । এমতাবস্থায় অন্তত কয়েকটি নিঃসহায় যুদ্ধশিশুদের উদ্ধারকাজে তারা সাহায্যের হাত বাড়িয়েছিলেন। যদিও বাংলাদেশ প্রকল্প- টি একটি বেসরকারি উদ্যোগ ছিল, যুদ্ধশিশুদের কানাডাতে নিয়ে আসার বিষয়ে বাংলাদেশ ও কানাডীয় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আমরা দ্বিতীয় অধ্যায়ে দেখেছি বাংলাদেশ ও কানাডীয় সরকার উভয়ই শুরু থেকে অবহিত ছিলেন যে, সংস্কারবদ্ধ বাংলাদেশিয় সমাজে আবহমান কাল থেকে দত্তক গ্রহণের বিষয়টি কখনাে পুরােপুরি স্থান পায়নি। সরকারের বিশ্বাস ছিল যে, জ্বরা, মৃত্যু ও শােক সকলের জন্যই অবধারিত ।
কিন্তু তবুও গুটিকয়েক নবজাত শিশুদের যদি বাংলাদেশের বাইরে নিয়ে আসা যায় হয়তাে তারা নির্ঘাত মৃত্যুর হাত থেকে বেঁচে যাবে । দুই সরকার সে লক্ষ্যে সাহায্যের হাত বাড়িয়ে বিশেষ নজর রেখে ছিলেন কোনাে রকমের প্রশাসনিক জটিলতা বা আমতান্ত্রিক বিলম্বতা যেন না হয় । মুজিব এবং ট্রুডাে সরকারের কড়া নির্দেশ ছিল যে ইমিগ্রেশন এবং দত্তকগ্রহণের কাজ যেন আশু গতিতে করা হয়। লাইব্রেরি ও আর্কাইভ এর নথিপত্র ঘেঁটে আমরা জেনেছি, কানাডীয় সরকারকে সহযােগিতার দৃষ্টান্ত সম্পর্কে, যেমন- যুদ্ধশিশুদের নিয়ে কানাডীয় নাগরিকের দল স্বদেশে রওয়ানা হবার পর, হংকং-এ কানাডীয় হাই কমিশনারের দপ্তরে কানাডীয় ইমিগ্রেশনের সুপারিন্টেন্ডেন্ট Department of External Affairs এবং Manpower and Immigrationএর দুজন গুরুত্বপূর্ণ মন্ত্রীকে নিম্নবর্ণিত বিষয়ে উপদেশ দেনঃ “আপাতদৃষ্টিতে অনাথ শিশুদের দেশত্যাগের আইনি ছাড়পত্র মিলতে দেরি হচ্ছিল এবং শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপের ফলে কানাডীয় দল নির্ধারিত দিনে দেশে (কানাডা) ফিরতে পেরেছে । ফ্যামিলিজ ফর চিলড্রেন সংস্থার কার্যকলাপের যে উচ্চ প্রশংসা আন্তজাতিক অঙ্গনে এ উপলক্ষে মিলেছে তাতে আর সন্দেহের অবকাশ নেই যে, বাংলাদেশের জনসাধারণের এক বৃহৎ ও গুরুত্বপূর্ণ অংশ এখন থেকে কানাডাকে বিশেষ সমীহের চোখে দেখবে ।” (Library and Archives Canada. RG 76 Vol. 1237, File: 5850-2-710, pt.1.)। কথাগুলিকে বাগাড়ম্বর মনে হলেও এতে কানাডাবাসীর ভালােবাসা ও মায়া-মমতার কথা বুঝতে ভুল হয় না। আমরা পঞ্চম অধ্যায়ে দেখেছি যে এদের মধ্যে কোনাে দম্পতি ছিলেন অপ্রত্যহীন । কম বেশি সবার ঔরসজাত সন্তান ছিল । কিন্তু তবুও তারা আগ্রহ নিয়ে অনেক বাধা বিপত্তি অতিক্রম করে সদ্বিচ্ছা প্রণােদিত হয়ে যুদ্ধশিশুদের দত্তকগ্রহণ করেন। যুদ্ধশিশুদের কানাডা নিয়ে আসার ধারাবাহিকতা, পারস্পরিক সম্পর্ক ও তাদের বেড়ে ওঠা কানাডীয় জীবন-বৃত্তান্ত আমাদের সত্যিকার অর্থে বিস্মিত করে। একথা নিঃসন্দেহে বলা যেতে পারে যে, প্রকল্পের সফলতা দত্তক নেওয়ার পক্ষে একটি উৎসাহব্যাঞ্জক উদাহরণ হিসাবে পরিগণিত হতে পারে। স্বাভাবিকভাবে আমরা ধরে নিতে পারি যে, ক্ষুদ্রাকার হলেও যুদ্ধশিশুদের নিয়ে এ যৌথ উদ্যোগের সফলতা আন্তর্জাতিক ও আন্তবর্ণীয় দত্তক গ্রহণ ব্যবস্থায় ইচ্ছুকদের অনুপ্রেরণার যােগান দেবে। কিন্তু বাস্তবিকপক্ষে তা সত্ত্বেও আমরা দেখতে পাই কানাডাতে দত্তক গ্রহণের পক্ষে গবেষণার তেমন বিস্তৃতি লাভ করেনি। এ বিষয়টি আরও পরিষ্কার হয়ে যায় যদি আমরা আমেরিকাতে আন্তর্জাতিক ও আন্তবর্ণীয় দত্তক নেওয়ার বিষয়ে দৃষ্টিপাত করি ।
সেখানে এ বিষয়ে গবেষণার ব্যাপকতা অনেক বেশি। বাংলাদেশ প্রকল্প- এর সাফল্য আরেকটি বিষয় প্রমাণ করেঃ যে কানাডা ও বাংলাদেশের সমাজে মানবসম্পদের ব্যাপকতর উপস্থিতি ও মান্যতাদান বৃদ্ধি করার সময় হয়েছে – হােক দত্তক নেয়া বাবা-মা ও পােষ্য ভিন্ন জাতের, সংস্কৃতির । পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম। অধ্যায়গুলােতে আমরা দেখেছি কানাডীয় দম্পত্তিরা যে অঙ্গীকার নিয়ে দত্তকায়িত শিশুদের লালন-পালন করেছেন, সেখানে তাদের মধ্যে কখনাে সম্পর্কের কোনাে ভাঙ্গন দেখা দেয়নি। আমরা পােষ্য এবং তাদের বাবা-মায়ের নিজ নিজ বিবরণীতে দেখেছি দত্তক ব্যবস্থাকে তারা দেখেছেন একটি প্রবাহমান প্রক্রিয়া হিসেবে। সেখানে ছিল না কোনাে আদর স্নেহ ও ভালােবাসার কমতি । এ সত্যকে ধরে নেয়া যেতে পারে যুদ্ধশিশুদের কাহিনীর সবচেয়ে বড় সাফল্য। যুদ্ধশিশুদের মধ্যে তিনজন বাদে ওদের পরবর্তী জীবনে স্বভাব চরিত্রে তেমন ব্যত্যয় লক্ষ্য করা যায়নি। আমরা দেখেছি মার্টিনের লেখাপড়া শিখতে অসুবিধে হয়েছিল । রাজিব। সিজোফ্রেনিয়ায় ভুগেছে, রানি বাই-পােলার ডিসঅর্ডারে ভুগে নিজের প্রাণ নিজেই নিয়ে নেয়। দত্তক বিষয়ে অবধারিত সাফল্য সচক্ষে দেখলেও বাংলাদেশে দত্তকপ্রথার ভবিষ্যৎ সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা যায় না। পরিতাপের বিষয়, বাংলাদেশে এটি এমন এক বিষয় যেখান থেকে অসংখ্য সামাজিক ধাধার মুখােমুখি হওয়ার সম্ভাবনা বেশি। নিঃসন্দেহে বাংলাদেশ প্রকল্পটি কানাডাতে নাটকীয় কার্যকারিতা দেখালেও এটি আন্তর্দেশিক, আন্তর্জাতিক এবং আন্তবর্ণীয় পােষ্য গ্রহণের যে প্রথা বিশ্বজুড়ে প্রচলিত, তার মাত্র একটি ক্ষুদ্র অংশ। ঘূণেধরা। সমাজে বাংলাদেশে অনেকেই জন্মসূত্রে মা-বাবা হওয়া এবং আইনত দত্তকগ্রাহী মা-বাবা হওয়ার মাঝে বিস্তর পার্থক্য দেখেন । রক্তের সম্পর্কই দেখা যায় ইসলামি ও বাংলাদেশি সামাজিক সংস্কৃতিতে বড় ভূমিকা পালন করে উত্তরাধিকার নির্ণয়ের ক্ষেত্রে।
সাধারণ বাংলাদেশি সমাজের ধারণা, দত্তক নিলে এমন একটি সম্পর্কের সৃষ্টি হয় যা শারীরবৃত্তিক সম্পর্কের মতাে কিছুতেই নয়। আমরা দেখেছি মুজিব সরকার ১৯৭২ সালে International Social Service-এর সুপারিশের উপর ভিত্তি করে এটার বিপরীতে অবস্থান নিয়েছিলেন। আমরা দেখেছি সে সময়ে যখন যুদ্ধশিশুদের লালন-পালনের জন্য কোনাে বাংলাদেশি পরিবারই দায়িত্ব নিতে চাননি, তখন আন্তর্জাতিক দত্তক ব্যবস্থাই সবচেয়ে উত্তম (বিকল্প) পন্থা হিসাবে গণ্য করা হয় । যদিও রক্তের সম্পর্ককে সাংস্কৃতিক বাধা দিয়ে ছিন্ন করা সম্ভব, বিশেষ করে যেসব শিশু সবদিক দিয়ে সমাজে পরিত্যক্ত, তবুও বাংলাদেশিরা মনে হয় না আন্তবর্ণীয় দত্তকের জন্য। প্রস্তুত । রক্তের সম্পর্ককে সাংস্কৃতিক বাধা দিয়ে ছিন্ন করা সম্ভব এবং পরিবর্তে দত্তক ব্যবস্থা নিয়ে কথা বলতে গেলে যে প্রশ্ন প্রথমে ওঠে সেটা হলােঃ অন্য কারাে সন্তান নেয়ার দরকার কী? অতএব বাংলাদেশে পরিপূর্ণ সংসারের স্বাদ পেতে হলে শারীরবৃত্তিক সম্পর্কে যুক্ত একটি শিশুর মা-বাবা হতে হবে। পরিতাপের বিষয়, দত্তকগ্রহণের মাধ্যমে কোনাে পাতানাে সম্পর্কিত শিশুর বাবা-মা হওয়া বাংলাদেশ সমাজ ভালােভাবে দেখে না। বরং পুরাে বিষয়টাকে বক্র দৃষ্টিতে দেখে। বাংলাদেশে স্বামী-স্ত্রীর প্রেম, স্ত্রীর গর্ভধারণ, সন্তান প্রসব ও সন্তান পালন হলাে সহজ সংসারচক্র। বাংলাদেশে আন্তর্জাতিক দত্তক দেয়া নেয়ার প্রথাকে কি উৎসাহিত করা উচিত? প্রশ্নটা বােধকরি জোরদার হয় যখন জিজ্ঞাসা করা হয়ঃ বাবা-মা হতে গেলে দম্পতির জাতিভিত্তিক উপযােগিতা কি আর বিবেচিত হবে না? এ রকমও জিজ্ঞাসা করা যায়ঃ দত্তক নেয়া বাবা-মা | এবং বিভিন্ন জাতের দত্তক ছেলেমেয়েদের মধ্যে সন্তোষজনক ব্যক্তিগত সম্পর্ক সৃষ্টির সুযােগ করে দেবার সময় হয়েছে কি? এ কথা সত্যি যে, গ্রহণযােগ্য একটি বক্তব্য দাঁড় করানাের পক্ষে বর্তমান তথ্যের নমুনা খুবই  অপ্রতুল। একথা নির্দ্বিধায় বলা যায় যে বাংলাদেশ প্রকল্পের ইতিবাচক ফলাফল ও তার | সফলতার প্রমানের জন্যই দত্তক নেয়া-দেয়ার এজেন্সি এবং দত্তক ব্যবস্থার সমর্থন করে সেসব সংঘ ও ব্যক্তিবর্গের সাথে সরকারের সংলাপের প্রয়ােজন। একমাত্র সংলাপের। মাধ্যমেই সরকার ও দত্তক সমর্থনকারীদের আর্ন্তজাতিক ও আন্তবর্ণীয় দত্তক ব্যবস্থার বিষয়ে একে অন্যের সম্মুখীন হওয়া উচিত। বর্তমান প্রকল্পের সাফল্য হয়তাে এরকম বড় নীতিসংক্রান্ত প্রশ্নকে উপরে নিয়ে আসবে: কানাডা ও বাংলাদেশ কী আরও বেশি বেশি আন্তর্দেশিক ও আন্তবর্ণীয় দত্তক বিষয়ে কাজ করবে? ধরে নেয়া যেতে পারে যে এ বিতর্কের ডানে, বাঁয়ে ছােটাছুটি চলবে ।
শেষ পর্যন্ত হয়তাে প্রশ্ন করবে কেউ: বাংলাদেশে দত্তক প্রথার আন্তর্জাতিকীকরণ কীভাবে সম্ভব? পরিশেষে বাংলাদেশ প্রকল্পের চূড়ান্ত ফলাফল নির্ধারণে আমরা আত্মবিশ্বাসী যুদ্ধশিশু আমিনার | প্রণিধানযােগ্য একটি উক্তি স্মরণ করতে পারি। আমি নিজে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ থেকে  নিয়ে আসা কানাডীয় বাড়িতে উষ্ণ আদরে লালিত-পালিত হওয়ার সৌভাগ্যকে দেখে ভিন্ন | দৃষ্টিতে । তৎকালীন কানাডীয় প্রধানমন্ত্রী পিয়ের এলিয়ট ট্রুডাে নানা জাতি ও সংস্কৃতির মানুষকে নিয়ে যে কানাডার স্বপ্ন দেখেছিলেন, তেমনি যুদ্ধশিশুরাও যেন এক টুকরাে স্বপ্নের মধ্যেই বড়াে হয়ে উঠেছে কানাডার মাটিতে। “ট্রুডাে স্বপ্ন দেখেছিলেন এবং আমি ঐ স্বপ্নের একটি অংশ ছিলাম,” (আমিনা লেখককে ই-মেইল পাঠিয়েছিলেন, ২ অক্টোবর, ২০০৯)। আমিনার মতে, বহুজাতীয় ও বহুসংস্কৃতির কানাডা একটি অলীক কল্পনা ছিল না; সেটা ছিল টুডাের স্বপ্ন যার বাস্তবায়ন হয়েছে ১৯৭০ দশকের শেষেই যখন কানাডীয় মাল্টিকালচারালিজম এর উপর ভিত্তি করে বিশদভাবে বিস্তৃতি লাভ করে কানাডীয় সমাজ। উপরের উক্তিটি আমিনা ব্যক্ত করেছিল তার নিজের জীবন এবং নানা পটভূমি থেকে আসা ভাইবােনদের সম্পৃক্ততার কথা উল্লেখ করতে গিয়ে কেমন করে তাদের তাদের বাবা-মায়েরা লালন-পালন করেছেন, তাদেরকে ভালােবেসেছেন, তাদেরকে স্নেহ আদরে মানুষ করেছেন। তবু অন্যান্য যুদ্ধশিশুদের জীবনবৃত্তান্ত যেন প্রতিফলিত হয় আমিনার এ চমৎকার উক্তির মধ্যে। মনে হয়, আমেনা যেন ওদের সবার পক্ষে সবার কথা বলছে। যখন আমিনা বলে, “আমাদের বাবা-মায়েরা আমাদের যে ভিত গড়ে দিয়েছেন, যার ওপর ভর দিয়ে এখন | আমরা সামনে এগােচ্ছি, আমাদের প্রত্যেকের মুক্তির পানে,” (আমিনা উলসির গবেষণাপত্র, পৃ: ৬৮) তখন আমাদের কাছে মনে হয় আমিনাই যেন তাদের সবার মুখমাত্র । যেন আমিনা। অন্য সকল যুদ্ধশিশুর কথা বলছে যারা ১৯৭২ সালে একসাথে কানাডা এসেছিল। সংক্ষেপে, এ যৌথ বাংলাদেশ প্রকল্পটি আমাদের কালের সবচেয়ে মানবিক প্রচেষ্টাগুলির মধ্যে একটি, যেখানে একদল সাধারণ কানাডীয় নাগরিক যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ থেকে কয়েকটি অনাথ শিশুকে কানাডাতে নিয়ে নিজেদের গৃহে মানুষ করার সংকল্পে বাংলাদেশে আসেন। আমরা তৃতীয় অধ্যায়ে দেখেছি কেমন করে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ থেকে সরকারের প্রত্যক্ষ সহযােগিতায় কয়েকজন যুদ্ধশিশুকে নিয়ে গিয়ে নানা সমস্যা স্বত্ত্বেও তাদের নিজের পছন্দের ১৫ জন শিশুকে নিজ গৃহে আশ্রয় দেন। কানাডীয় বাবা-মায়ের বাড়িতে এসব শিশুরা তাদের জীবনের শুরু থেকে শেখে যে তারা নিজ নিজ দত্তকগ্রাহী পরিবারের সন্তান, তাদের সকলেই নানাবর্ণীয় মানুষ, তারা একই পরিবারের সদস্য ।
যে দেশে ঐ শিশুরা জন্মগ্রহণ করেছিল, সেখানে তাদের কোনাে জায়গা হয়নি; তারা আশ্রয় পেল ১২ হাজার কিলােমিটার দূরের দেশ কানাডাতে। নিঃসন্দেহে এফ এফ সি স্বেচ্ছাসেবকেরা দত্তক শিশুদের নির্ঘাৎ মৃত্যুর হাত থেকে তুলে এনে তাদেরকে নতুন করে বাঁচার এক সুযােগ করে দিন – তাদের জীবনে একটি অন্যমাত্রার তাৎপর্য যােগ করে দিতে সমর্থ হয়েছেন। অন্যভাবে বলা যায়, যুদ্ধশিশুরা প্রথম থেকেই গৃহ পায়, ভাইবােন পায়, আর পায় অপরিমিত স্নেহ। প্রামাণিক উপাদানের সংকীর্ণতা ও সীমাবদ্ধতার দরুন যুদ্ধশিশুদের জন্মের ইতিহাস ও জীবনবৃত্তান্তের যে অজ্ঞাত দিক রয়েছে সেদিকটা হয়তাে থেকেই যাবে। তবুও কানাডাতে দত্তকায়িত ১৫টি যুদ্ধশিশুর বিষয়ে বিরল ঐতিহাসিক প্রামানিক দলিলপত্রাদি পরীক্ষা এবং প্রকৃত যুদ্ধশিশু ও তাদের দত্তকগ্রাহী বাবা-মায়ের নিজ নিজ বিবৃতির উপর ভিত্তি করে বর্তমান গবেষণার চূড়ান্ত ফলাফল সন্নিবেশিত করেছি। যুদ্ধশিশু ও তাদের বাবা-মায়েরা অভিজ্ঞতা। সম্পর্কে যা বলেছেন সেগুলাে আমি অনুলিখনের চেষ্টা করেছি।
২০১৪ সালের ডিসেম্বর-এর কয়েক মাস আগে অনেকের কর্ণগােচরে আসে একটি চাঞ্চল্যকর সংবাদ যে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ স্বাক্ষ্য দিয়েছে ‘৭১-এর এক যুদ্ধশিশু, হবিগঞ্জস্থ শামসুন নাহার। তার সাথে ছিলেন তার জন্মদাত্রী মা বীরাঙ্গনা মাজেদা বেগম যিনি নিজেও সাক্ষ্য দেন। যেহেতু সম্পূর্ণ প্রক্রিয়া এবং পরিচলনা বিচারকের একান্ত কক্ষে (in camera) নেয়া হয়, সেসবের তথ্যাদি সাধারণ মানুষের জ্ঞানগােচরে আসেনি। যা হােক, ২৩ ডিসেম্বর ২০১৪ সালে বাংলাদেশের লােক সংবাদ মাধ্যমে প্রথমবারের মতাে জানতে পারে চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান-এর দেয়া মানবতাবিরােধী অপরাধের দায়ে দন্ডিত মােহাম্মদ কায়সার-এর রায় । রায়টি তিনি ‘৭১-এর বীরাঙ্গনাদের উৎসর্গ করেছেন। এ রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে যে, ‘৭১-এর মুক্তিযুদ্ধে এসব নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন তারা দেশের জাতীয় বীর।” রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে বিচারপতি হাসান ধর্ষণের শিকার নারী ও যুদ্ধশিশুদের সামাজিকভাবে পুনর্বাসনে কার্যকর ব্যবস্থা নিতে সরকারি ও বেসরকারি সংগঠনগুলাের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি একইসাথে বীরাঙ্গনা ও তাদের গর্ভে জন্ম নেয়া যুদ্ধশিশুদের জাতির শ্রেষ্ঠ সন্তান” বলে আখ্যা দেন। নিঃসন্দেহে এই আশাবাদ ব্যক্ত করা যেতে পারে যে, যদি সত্যি সত্যি সরকারি বা বেসরকারি কোনাে প্রতিষ্ঠান এ বিষয়ে উদ্যোগ নেন, হয়তাে বা অপরিচিতির আড়াল থেকে লুকিয়ে থাকা। বীরাঙ্গনা ও যুদ্ধশিশুরা এত বছরের সামাজিক নিশ্ৰুপতা ভেঙে এগিয়ে আসবে জনসম্মুখে ।

সূত্র : ৭১-এর-যুদ্ধশিশু-অবিদিত-ইতিহাস-মুস্তফা-চৌধুরী

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!