You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৩শে ফেব্রুয়ারি ১৯৬৯
গোলটেবিল বৈঠকের সম্ভাবনা বৃদ্ধি
(রাজনৈতিক ভাষ্যকার)

আগরতলা মামলা প্রত্যাহার এবং শেখ মুজিবের মুক্তি লাভের ফলে সরকার ও নির্দলীয় নেতৃবৃন্দ এবং বিরোধী দলীয় নেতাদের মধ্যে ‘গোলটেবিল বৈঠক’ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়াছে।
আগামীকল্য (সোমবার) শেখ মুজিবর রহমান রাওয়ালপিণ্ডি গমন করিবেন বলিয়া আশা করা যাইতেছে। তিনি গোলটেবিল বৈঠকে আলোচনায় অংশগ্রহণ করিতে পারেন বলিয়া আভাস পাওয়া যাইতেছে। ইহাছাড়া পিপল্স পার্টি প্রধান জনাব জুলফিকার আলী ভুট্টো ও যে সব নির্দলীয় নেতা শেখ মুজিবের মুক্তি গোলটেবিল বৈঠকে যোগদানের পূর্বশর্ত হিসাবে ঘোষণা করিয়াছিলেন, এক্ষণে শেখ মুজিবের মুক্তি ও আগরতলা মামলা প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে তাঁহারা অর্থাৎ জনাব ভুট্টো, এয়ার মার্শাল আসগর খান ও জনাব মুর্শেদের আলোচনায় যোগদানের সম্ভাবনা দেখা দিয়াছে।
পক্ষান্তরে প্রেসিডেন্ট আইয়ুবের সহিত আলোচনার জন্য ‘ডাক’ নেতৃবৃন্দ নওয়াবজাদা নসরুল্লাহকে মনোনীত করিয়া ছিলেন। কিন্তু শেখ মুজিব, জনাব ভুট্টো, জনাব আসগর খান ও জনাব মুর্শেদ বৈঠকে যোগদান করিলে গণতান্ত্রিক সংগ্রাম কমিটির (ডাক) অধিক সংখ্যক সদস্য বৈঠকে যোগদান করিতে পারেন। তবে ন্যাশনাল আওয়ামী পার্টি (পিকিংপন্থী) প্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী কিম্বা তাঁহার দলের বৈঠকে যোগদান না করার সম্ভাবনা রহিয়াছে।
কাজেই শেষ পর্যন্ত এই দলকে বাদ দিয়া পিণ্ডিতে বহু প্রত্যাশিত ও বিঘোষিত গোলটেবিল বৈঠকে দেশের রাজনৈতিক ভবিষ্যৎ নির্ধারণের উদ্দেশ্যে আলোচনা শুরু হইবে।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!