You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানি চলচ্চিত্র উৎসবের নিন্দা

বর্তমান শ্রীলংকা ১৯৭১ সালে পরিচিত ছিল সিলোন নামে। সিলোন সরকার ছিল পাকিস্তানের পক্ষে। পাকিস্তানি সৈন্য ও অস্ত্র নিয়ে পাকিস্তানি বিমান— কে সিলোনের ওপর দিয়ে চলাচলের অনুমতি দিয়েছিল সরকার। তবে, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষ এর পক্ষে ছিল না। একটি উদাহরণ দিই।
সিলোনে আগস্টে পাকিস্তানি চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল। সাপ্তাহিক ‘নেশন’ পত্রিকা ছিল সরকারের পক্ষে। অথচ তারাই সরকারের বিপক্ষে এ ক্ষেত্রে অবস্থান নেয়। পত্রিকায় লেখা হয়েছিল-
পাকিস্তানি চলচ্চিত্র উৎসর এটিকে বলা যাবে না। পূর্ববঙ্গ এখানে অনুপস্থিত। এটি পশ্চিম পাকিস্তানি বা পাঞ্জাবি ফিল্ম ফেষ্টিভ্যাল। আমরা সিলোনের অধিবাসী। বলা হয়ে থাকে আমাদের পূর্ব পুরুষ এসেছিল বাংলা থেকে। যেখানে সাড়ে ৭০ লক্ষ বাঙালি গৃহহীন, তাদের দেশ শাসন করছে বিদেশি সামরিক শক্তি, যেখানে হাজার হাজার মানুষ হত্যা করা হয়েছে এবং তাদের জনপ্রিয় নেতার গোপন বিচারের আয়োজন করা হয়েছে সেখানে আমাদের বলা হচ্ছে পাঞ্জাবি ছবি আর পাঞ্জাবি নায়িকাদের উৎসাহ দিতে। এখন পাঞ্জাবের সামরিক নেতারা গণহত্যা চালাচ্ছে তখন সাধারণ বাস্তবতায়ওতো এ ধরনের আয়োজন করা যায় না।
নেশন মন্তব্য করেছিলেন— পূর্ববঙ্গ হচ্ছে “cradle of Indian renaissance and the home of Rabindranath Tagore. Even to there who do not take sides in this struggle between a clique of military usurpers and a nation of 75 million wanting to be free, to hold festivals in such a time of national tragedy is unseemly.”

সূত্র: India News, 4th September 1971
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!