You dont have javascript enabled! Please enable it!

অভিনব প্রতিবাদ

নভেম্বরে বাংলাদেশ অ্যাকশন কোয়ালিশন জাতিসংঘে শরণার্থীদের দুর্দশা তুলে ধরার জন্য অভিনব এক প্রতিবাদের আয়োজন করে। এ গ্রুপে ছিল আমেরিকানস ফর বাংলাদেশ, বাংলাদেশ লিগ অব আমেরিকা, সেভ ইস্ট বেঙ্গল কমিটি, ওয়ার রেসিসস্ট্যান্সন লিগ, কোয়াকার সোশ্যাল অ্যাকশন প্রোগ্রাম, দি ক্যাথলিক পিস ফেলেশিপ এবং ডজন খানেক অন্যান্য সংস্থা ও ব্যক্তি।
জাতিসংঘের হ্যামারশোল্ড প্লাজায় পয়ঃপ্রণালীর পাইপ জড়ো করা হয়েছিল। কলকাতার লবণ হ্রদে এ ধরনের পাইপের মধ্যে শরণার্থীরা বসবাস করতেন। স্বেচ্ছাসেবীরা এক সপ্তাহ এই পাইপে ছিলেন এবং শুধু ডালভাত খেয়েছেন। জাতিসংঘে হৃষ্টপুষ্ট কূটনীতিবিদদের তারা দেখাতে চেয়েছিলেন
বাঙালিরা কি চরম যন্ত্রণায় কালাতিপাত করছে। এটি অনুভব করলে হয়ত তাঁরা বাংলাদেশের সমর্থনে এগিয়ে আসবেন। বাংলাদশে অ্যাকশন কোয়ালিশনের এক মুখপাত্র বলেছিলেন— “The camp was protest against the inexcusable inaction and mute complicity of the would community during the past seven months when an entire people had been subjected to most barbarous genocide.”
বাংলাদেশেতে অস্ত্র বিক্রি করা হচ্ছে এ অবস্থান তার বিরুদ্ধেও প্রতিবাদ।
এই প্রতিবাদ চলাকালীন সময় কবিতা পাঠের ও আয়োজন করা হয়েছিল যেখানে কবি অ্যালেন গিনসবার্গ ও ডব্লিউ, এস, মোরউইল অংশ নিয়েছিলেন। এই প্রতিবাদ চলাকালীন একদিন স্বেচ্ছাসেবীরা উপোস করেছিলেন, একটি প্রার্থনা সভার আয়োজন করেছিলেন। একদিন সিকসথ অ্যাভিনিউতে মিছিল করেছিলেন, আরেকদিন পাকিস্তানি দূতাবাসের সামনে ধর্না দিয়েছিলেন।

সূত্র: Bangladesh Newsletter, 25 November 1971
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!