You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ নিয়ে আসাম কনভেনশন

আসামের গৌহাটিতে ২৩ ও ২৪ আগস্ট বাংলাদেশ নিয়ে একটি কনভেনশন বা আলোচনা সমাবেশ অনুষ্ঠিত হয়। বিশ্বশান্তি আন্দোলনের সঙ্গে যুক্ত আন্তর্জাতিকভাবে পরিচিত নেতা ও রাজ্যের বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিরা এতে যোগ দেন। বিদেশ থেকে যাঁরা যোগ দিয়েছিলেন তাঁদের মধ্যে ছিলেন বিশ্ব শান্তি পরিষদের সেক্রেটারি জেনারেল রমেশচন্দ্র, নিউ ইয়র্কের ইন্সটিটিউট অব মার্ক্সসিস্ট স্টাডিজের পরিচালক হারবাই আপথেকার, ও ইতালির পার্লামেন্ট সদস্য মুসা ইভালডো কার্লো প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেছিলেন। উন্মুক্ত অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মোসতাকিন চৌধুরী, অক্ষয় কুমার দাস, মোয়াজ্জেম আহমদ চৌধুরী এবং আই. খান।
গৌহাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এস.সি. রাজাখোয়া আলোচনা সমাবেশের উদ্বোধন করেন।
রমেশচন্দ্র ও আপেথেকার বাংলাদেশের আন্দোলনের গুরুত্ব তুলে ধরেন। জাতীয় মুক্তির এই আন্দোলন এখন ঔপনিবেশিক কলোনি ব্যবস্থার ওপর অন্তিম আঘাত হানছে। বাংলাদেশে ইয়াহিয়া ও তার বর্বর বাহিনী যে হত্যাযজ্ঞ চালাচ্ছে তার নিন্দা জানিয়ে তাঁরা মার্কিন সাম্রাজ্যবাদ ও মাও সে তুংয়ের চীনের ‘আনহোলি অ্যালায়েন্স’ বা ‘অপবিত্র মৈত্রী’র বিষয়টি তুলে ধরেন।
বক্তারা বাংলাদেশের সংগ্রামে যাঁরা আত্মাহুতি দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি দাবি করেন।
ভারত-সোভিয়েত মৈত্রী-কে তাঁরা অভিনন্দন জানান।

সূত্র: নিউ এজ, দিল্লি, ৫.৯.১৯৭১
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!