You dont have javascript enabled! Please enable it!

কনসার্ট ইন সিমপ্যাথি

সেপ্টেম্বর ও নভেম্বর ১৯৭১ সালে ব্রিটেনের লন্ডন, বার্মিংহাম, কোলচেস্টার, লিভারপুল, স্কানথর্ন, লেস্টার, শেফিল্ড ও লিডসে বাংলাদেশের জন্য কনসার্ট ইন সিমপ্যাথি নামে কনসার্টের আয়োজন করা হয়েছিল। রবিশংকরের ভাইপো বীরেন্দ্রশংকর ছিলেন এর উদ্যোক্তা, সহায়তা করেছিল ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতি। বাংলাদেশ ও ভারতের শিল্পীরা এতে অংশ নিয়েছিলেন। বাংলাদেশ থেকে অংশ নিয়েছিলেন মোশাদ আলী ও শাহ আলী সরকার। ভারতের আরো নির্দিষ্টভাবে বলতে গেলে পশ্চিমবঙ্গের রুমা গুহঠাকুরতা, নির্মলেন্দু চৌধুরী, সবিতাব্রত দত্ত প্রমুখ।
তবে, খবর হচ্ছে, লন্ডনের বিখ্যাত রঙ্গমঞ্চ স্যাডলারস ওয়েলসেও এই কনসার্ট হয়েছিল এবং সেখানে কবিতা পাঠ করেছিলেন বিখ্যাত অভিনেত্রী গ্লেন্ডা জ্যাকসন। ১৯৯২ থেকে ২০১৫ পর্যন্ত উত্তর লন্ডনের হ্যাম্পস্টেড এলাকার পার্লামেন্ট সদস্য ছিলেন। তিনি অবসর নিলে ঐ এলাকা থেকে এমপি হন শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিকী। বাংলাদেশ নিউজলেটার-এর খবর অনুযায়ী গ্লেন্ডা সেখানে একটি বাংলা কবিতা আবৃত্তি করেন। শেকসপিয়ার ও ইয়েটস থেকে পাঠ করে শোনান।
কামাল আহমেদ তাঁর একটি সাক্ষাৎকার নিয়েছিলেন। তিনি লিখেছেন, গ্লেন্ডা সে অনুষ্ঠানের কথা মনে করতে পারেননি। লিখেছেন তিনি, “এখানে বরং ইংরেজি থেকে অনুবাদ করে তাঁর একাত্তরের উচ্চারণের কিছুটা স্মরণ করাই ভালো:
“বাংলার মাটির চেয়ে ভালো ব্লাড ব্যাংক আর নেই, সেখানে প্রতি ফোঁটা রক্ত দশ ফোঁটা হয়ে যায় তাই মানুষ আর হাসপাতালের ব্লাড ব্যাংকে যায় না বাংলার অফুরান রক্ত মাটি শুষে নেয়।”

সূত্র: Bangladesh Newsletter 10.12.1971
কামাল আহমেদ, ‘কনসার্ট ইন সিমপ্যাথি’তে ধ্বনিত হয়েছিল আবার
বিজয়ী যে অভিনেত্রী কণ্ঠ।
দৈনিক প্রথম আলো, ঢাকা ২৪.৯.২০২১
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!