You dont have javascript enabled! Please enable it!

স্ট্যানলি টাইগারম্যান-এর প্রতিবাদ

২৮ সেপ্টেম্বর স্ট্যানলি টাইগারম্যান ঘোষণা করলেন, পূর্ব পাকিস্তানের তিনি আর কাজ করবেন না। কারণ, তিনি একজন স্থপতি, রাজনৈতিক ব্যক্তি নন। তিনি ফ্যাসিস্ট সামরিক বাহিনির অধীনে আর কাজ করবেন না।
১৯৬৬ সালে বিশ্বব্যাংক স্ট্যানলি টাইগারম্যানকে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাঁচটি জেলায় পাঁচটি পলিটেকনিক ইন্সটিটিউট নির্মাণের দায়িত্ব দেয়। জেলা পাঁচটি হলো বরিশাল, বগুড়া, পাবনা, রংপুর এবং সিলেট। টাইগারম্যানের ফার্ম প্রচুর পরিশ্রম করে এই পাঁচটি প্রতিষ্ঠান নির্মাণের মাস্টার প্ল্যান তৈরি করে। টাইগারম্যান বিশ্বব্যাংককে এক চিঠিতে জানান, এ কারণে ঢাকাসহ বিভিন্ন জেলায় তিনি ১৩ বার গেছেন। এ দেশের জনগণের সঙ্গে তাঁর এক ভালোবাসার সম্পর্ক তৈরি হয়েছে।
১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত প্রকল্পের কাজ অনেক দূর এগিয়েছিল। কিন্তু তারপর তাঁর মনে হয়েছে এখানে তাঁর পক্ষে আর কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয়। ১৮ সেপ্টেম্বর ঢাকায় গিয়ে তিনি দেখেছেন সে ঢাকা আর ঢাকা নেই।
এটি একটি পুলিশ স্টেটে পরিণত হয়েছে। এই প্রকল্প তাঁর খুব প্রিয়। জানিয়েছেন স্ট্যানলি, কিন্তু যে পরিবেশ বিরাজ করছে সেখানে নৈতিকভাবে কাজ না করাও শ্রেয়। তাই তিনি পাকিস্তান সরকার ও বিশ্বব্যাংক-কে জানিয়েছেন তিনি আর সেখানে কাজ করবেন না।
টাইগ্যারম্যান তাঁর চিঠিতে জানান, সামরিক সরকারের পক্ষে কাজ করার কোনো আগ্রহ তাঁর নেই এবং পূর্ব পাকিস্তানে তিনি আর যাবেনও না। তবে, বাংলাদেশ স্বাধীন হলে সেখানে যাবেন ও কাজ করবার আশা রাখেন কারণ ঐ দেশ আর সে দেশের মানুষকে তিনি খুব ভালোবাসেন। তাঁর ভাষায়—
“When the country is free and self-determining I would wish to visit and hopefully work in Bangladesh for I have come to love these people and their country very much.”
সব শেষে জানিয়েছেন—
“আমি একজন স্থপতি। আমি একজন মানুষও।”

সূত্র: Bangladesh Newsletter, 25.10.1971
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!