You dont have javascript enabled! Please enable it!

জোন বেজের গান ও প্রতিবাদ

বাংলাদেশের শরণার্থীদের সহায়তার জন্য মিসেস রানু বসু ও স্টানফোর্ড ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ২৪ জুলাই স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিখ্যাত গায়িকা জোন বেজের একক কনসার্টের আয়োজন করেন। সান ফ্রানসিসকোর প্রায় ১২০০০ শ্রোতা কনসার্টে যোগ দেন। আমেরিকান লিগ ফর বাংলাদেশ, দি পিপলস ইউনিয়ন এবং ইন্সটিটিউট ফর দা স্টাডি অব ননভায়োলেন্স এ ক্ষেত্রে প্রবলভাবে সহায়তা করেন।
কনসার্টে আমেরিকান লিগ ফর বাংলাদেশ এবং স্ট্যানফোর্ড ইন্ডিয়া স্টুডেন্ট এসোসিয়েশন ৮০০০ লিফলেট বিলি করেন। লিফলেটে বাংলাদেশের গণহত্যার কীভাবে যুক্তরাষ্ট্র জড়িত তা উল্লেখ করা হয়। জোন বেজ প্রশাসনের অনৈতিক ও লজ্জাজনক নীতির সমালোচনা করে শ্রোতাদের অনুরোধ করেন একটি স্মারকলিপিতে স্বাক্ষর করার। স্মারকলিপিতে পাকিস্তানকে সহায়তা না করার দাবি জানানো হয়েছিল। কয়েক হাজার শ্রোতা তাতে স্বাক্ষর করেন।
অক্টোবর ২৪ তারিখে মিশিগানের অ্যান আরবরের ক্রিসলার অ্যারেনাতে জোন বেজ আরো একটি কনসার্ট করেন। ২০,০০০ মানুষ উপস্থিত ছিলেন। গানের ফাঁকে ফাঁকে তিনি নিক্সন প্রশাসনের সমালোচনা করেন এবং সবাইর কাছে আবেদন জানান শরণার্থীদের সহায়তা করার জন্য। সবশেষে বাংলাদেশকে নিয়ে তাঁর লেখা গানটি গেয়ে শোনান—
When the sun sinks in the west
Die a million people of Bangladesh.

সূত্র: Bangladesh Newsletter 20.8.1971; 10.11.1971.
একাত্তরের বন্ধু যাঁরা- মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!