You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ শরণার্থী সমস্যা নিয়ে আগা খা-মুখ্যমন্ত্রী আলােচনা
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১৫ জুন জাতিসঙ্ঘের ত্রাণ সংস্থার ডেপুটি হাই কমিশনার প্রিন্স সদরুদ্দীন আগা খা আজ রাজ্যের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে বাঙলাদেশের শরণার্থীদের বিষয়ে আলােচনা করেন।
বৈঠকের পর প্রিন্স আগা খা বলেন, সাংবাদিকদের কাছে তার কিছু জানাবার নেই। আজ রাতেই তিনি দিল্লী যাচ্ছেন এবং সেখানে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলােচনা করবেন।
পরে মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী সাংবাদিকদের কাছে বলেন যে, প্রিন্স আগা খা তাদের জানিয়েছেন যে, বাঙলাদেশ শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘ ৪ কোটি ডলার মূল্যের জিনিসপত্র ও অর্থ সংগ্রহ করেছে।
এই সাহায্য জাতিসঙ্ ভারতকে দেবে, না পাকিস্তানকে দেবে জানতে চাইলে মুখ্যমন্ত্রী শ্রীঅজয় কুমার মুখখাপাধ্যায় জানান, তারা এই প্রশ্ন তােলেন নি। অর্থমন্ত্রী শ্রী তরুণ কান্তি ঘােষ বলেন যে, জাতিসঙ্ঘের প্রতিনিধিগণ যখন তাঁদের সঙ্গে আলােচনা করতে এসেছেন, তখন তারা এটা ধরে নিয়েছেন যে ঐ সাহায্য ভারতেই আসবে।
আলােচনার ফলে মুখ্যমন্ত্রী সন্তুষ্ট হয়েছেন কি-না জানতে চাইলে শ্রী মুখােপাধ্যায় বলেন, যতক্ষণ পর্যন্ত শরণার্থীরা নিজেদের দেশে ফিরে যাচ্ছেন এবং তাদের ফিরে যাবার উপযুক্ত পরিস্থিতি ওপার বাঙলায় সৃষ্টি হচ্ছে, ততক্ষণ পর্যন্ত কোনও কিছুতেই তিনি সন্তুষ্ট হবেন না।
প্রিন্স আগা খাঁ এখানে আসবার আগে পাক জঙ্গী নেতাদের সঙ্গে আলােচনা করে ও পূর্ব বাঙলা সফর করে এসেছেন।
শ্রীঘােষ জানান, মহাকরণে আলােচনাকালে জাতিসঙ্ঘের এই প্রতিনিধি তাদের জানান যে, পাকিস্তানের ইয়াহিয়া খা শরণার্থীদের ফিরিয়ে নিয়ে যেতে খুবই ইচ্ছুক।
প্রিন্স আগা খা অবশ্য স্বীকার করেন যে, এখানকার শরণার্থী সমস্যা বিপুল এবং তিনিও চান স্বাভাবিক অবস্থা ফিরে আসুক এবং শরণার্থীরা স্বদেশে ফিরে যান।
তাঁর পাকিস্তান সফর করে এবং সেখানকার জঙ্গী নেতাদের সঙ্গে আলােচনা করে মনে হয়েছে যে, বাঙলাদেশে অবস্থা এখন প্রায় স্বাভাবিক” তবে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সব কিছু এখনাে সেখানে বন্ধ রয়েছে।

সূত্র: কালান্তর, ১৬.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!