You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৭ই ফেব্রুয়ারি ১৯৬৯
আগামীকল্য শেখ মুজিবের লাহোর যাত্রার সম্ভাবনা
(ষ্টাফ রিপোর্টার)

বিশ্বস্তসূত্রে ঢাকায় সদ্য প্রাপ্ত খবরে জানা গিয়াছে যে, প্রস্তাবিত গোল টেবিল বৈঠকে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের অংশগ্রহণের ব্যাপারে প্রেসিডেন্ট আইয়ুব সম্মত হইয়াছেন।
আরও জানা গিয়াছে যে, শেখ মুজিবর রহমান এই আলোচনায় শরীকও হইবেন, এবং শরীক হইবেন একজন ‘মুক্ত’ নাগরিক (‘ফ্রি-ম্যান’) হিসাবে। তবে সর্ব মহলের দাবী অনুযায়ী ‘আগরতলা ষড়যন্ত্র মামলাটি’ সামগ্রিকভাবে প্রত্যাহার করা হইবে কিনা, তাহা এখনো নিশ্চিত করিয়া জানা যায় নাই। তবে একটি অতীব প্রভাবশালী মহল সমগ্র মামলাটি প্রত্যাহারের পক্ষে কাজ করিয়া যাইতেছেন।
শেখ সাহেব সময়মত মুক্তি পাইলে আগামীকল্য মঙ্গলবার তিনি লাহোর রওয়ানা হইবেন এবং সেখানে গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের (ডাক) বৈঠকে অংশ গ্রহণ করিবেন।
পিণ্ডিতে প্রেসিডেন্টের সহিত বিরোধী দলীয় নেতৃবৃন্দের প্রস্তাবিত গোল টেবিল বৈঠকে কেবলমাত্র শেখ সাহেবই আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করিবেন বলিয়া আওয়ামী লীগ স্থির করিয়াছে।
প্রসঙ্গতঃ উল্লেখযোগ্য যে, সদ্য কারামুক্ত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজুদ্দীন আহমদ লাহোরে ডাকের বৈঠকে অংশ গ্রহণের পর গতকল্য (রবিবার) ঢাকায় ফিরিয়া আসিয়াছেন। তিনি যে- কোন মুহূর্তে শেখ মুজিবরের সংগে সাক্ষাৎ করিয়া ‘ডাকের’ লাহোর বৈঠকের ফলাফল জানাইবেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!