You dont have javascript enabled! Please enable it!

মোহাম্মদ আব্দুর রব, মে. জেনারেল (১৯১৯-১৯৭৫) বীর উত্তম

১৯৭১-এ মোহাম্মদ আব্দুর রব ছিলেন পাকিস্তান সেনাবাহিনী অবসরপ্রাপ্ত লে. কর্নেল। দেশের বাড়ি হবিগঞ্জের বানিয়াচঙ্গে অন্তর্ভুক্ত কুর্শা কাড়াউড়া গ্রাম। জন্ম ১৯১৯ সালে। বাবা হাজী মনোওর এবং মায়ের নাম রশিদা বেগম। তিনি অত্যন্ত বিনয়ী, আপোসহীন, সৎ ও দক্ষতায় অসাধারন, ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। ১৯৭০-এর নির্বাচনে বৃহত্তর সিলেটের বানিয়াচঙ্গ, আজমিরীগঞ্জ ও নবীগঞ্জ আসন থেকে এমএনএ নির্বাচিত হন।
২৬ মার্চ ১৯৭১ ব্রাক্ষণবাড়িয়া ও হবিগঞ্জ থেকে পাকিস্তানী সৈন্যের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশ নেন। এপ্রিলে তিনি তাঁর লোকজন নিয়ে ভারতে ছলে যান এবং ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের চিফ অব স্টাফ নির্বাচিত হয়ে দায়িত্বভার গ্রহণ করেন। অস্থায়ী বাংলাদেশ সরকারের পূর্বাঞ্চলীয় সদর দপ্তর ছিল আগরতলায়।
১৪ ডিসেম্বর মুক্তিযুদ্ধের সেনাপতি মোহাম্মদ আতাউল গনি ওসমানী ও মোহাম্মদ আব্দুর রব পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণ অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসার পথে তাদের হেলিকপ্টার লক্ষ করে গুলিবর্ষণ করা হয়। এ সময়ে মোহাম্মদ আব্দুর রব পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হন।
পাকিস্তানী সৈন্য ও তাদের তাবেদার বাহিনী বিরুদ্ধে যুদ্ধ পরিকল্পনা, নির্দেশনা ও যুদ্ধ পরিচালনায় দক্ষতা ও সাহসিকতার জন্য বীর উত্তর উপাধি এবং সম্মানসূচক মেজর জেনারেল পদে ভূষিত হন।
মেজর জেনারেল মোহাম্মদ আব্দুর রব বীর উত্তম- এর ডাক নাম কুতুব এবং তিনি ছিলেন চিরকুমার। ১৪ নভেম্বর ১৯৭৫ সালে তিনি ইন্তেকাল করেন।
রিয়াজ আহমেদ

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ অষ্টম খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!