You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর ভাষণ, রাঙ্গামাটি, ১২ ফেব্রুয়ারি ১৯৭৫

জাতীয় সংখ্যালঘুর অধিকার সংরক্ষিত থাকবে

১২ ফেব্রুয়ারি ১৯৭৫

রাঙ্গামাটি

 

জাতীয় সংখ্যালঘুদের ধর্ম, কৃষ্টি, ইতিহাস ও ঐতিহ্যকে সংরক্ষণ করা হবে। সরকার পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নের জন্য কর্মসূচী গ্রহণ করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক উন্নয়নের জন্যই সরকার পার্বত্য চট্টগ্রামকে তিনটি জেলায় বিভক্ত করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামের তিনশত ছেলেকে পুলিশ বাহিনীতে এবং দুই শত ছেলেকে রক্ষীবাহিনীতে অবিলম্বে নিয়োগের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

 

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকায় জনপদ গড়ে তলা হবে এবং সেসব এলাকার লোকজনকে বিনামূল্যে আবাদের জন্য জমি দেয়া হবে। এছাড়াও স্কুল করা হবে ও জনগণকে চিকিৎসার সুযোগ সুবিধা দেওয়া হবে। স্থানীয় চাকরী-বাকরিতে স্থানীয় জনগণকে সুযোগ-সুবিধা দেওয়া হবে। স্থানীয় ছাত্রদের বৃত্তি প্রদানের জন্য দুই লাখ টাকা মঞ্জুর করা হয়েছে। সমবায় মার্কেটিং এর জন্য এক লাখ টাকা মঞ্জুর এবং ব্যবসা বাণিজ্যে শতকরা ৫০ ভাগ স্থানীয় জনগণের জন্য সংরক্ষিত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনটি জেলার সদর দপ্তর নির্ধারনের জন্য স্থানীয় উপজাতীয় প্রধানদের সঙ্গে আলাপ আলোচনার জন্যে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রাম থেকেই দক্ষ ও উন্নত প্রশাসন ব্যবস্থা গড়ে তোলা হবে।

স্থানীয় জনগণ যেন ব্যবসা বাণিজ্য ও চাকরী থেকে বঞ্চিত না হন এব্যাপারে সরকার যথাসাধ্য চেষ্টা করবে। স্থানীয় জনগণের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য কৃষি ও অন্যান্য ক্ষেত্রে সুযোগ সুবিধা দেওয়া হবে এবং উপজাতীয় এলাকাগুলিতে আদর্শ গ্রাম গড়ে তোলা হবে। আদর্শ গ্রামগুলিতে বসবাসের ও আমাদের জন্য বিনামূল্যে জমি দেওয়া হবে। শিক্ষা ও চিকিৎসার সুযোগ-সুবিধা দেওয়া হবে।

নতুন বনাঞ্চল সৃষ্টির ব্যবস্থা নেওয়া হবে। মৎস্য সম্পদ বাড়িয়ে তোলার জন্য জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা হবে। জনসংখ্যার বিস্ফোরণ নিয়ন্ত্রণেও গুরুত্ব দিতে হবে।

জাতী পুনর্গঠনের কাজে আত্মসমালোচনার দ্বারা দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য জাতীয় ঐক্য অটুট রাখতে হবে।

সরকারী কর্মচারীদের জনসেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। যারা সততা ও আত্মত্যাগের মনোভাব নিয়ে দেশের সেবা করছেন তাদের আমি ধন্যবাদ জানাই।

 

 

Reference:

দৈনিক বাংলা, ১৩ ফেব্রুয়ারি ১৯৭৫

এই দেশ এই মাটি (প্রবন্ধ, বক্তৃতা, বাণী, নির্দেশ ও সাক্ষাৎকার) – শেখ মুজিবুর রহমান, পৃষ্ঠা – ২৯৬-২৯৭, আবুল মাল আব্দুল মুহিত, আ আ ম স আরেফিন সিদ্দিক, মো জাহিদ হোসেন, ২০০৮, বঙ্গবন্ধু ললিতকলা একাডেমী

ভাষণ সমগ্র, সংগ্রামের নোটবুক

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!