You dont have javascript enabled! Please enable it!

তালমা অপারেশন, ফরিদপুর
[অংশগ্রহনকারীর বর্ণনা]

বড়ঘাটদিয়া অপারেশন করার পর তৃতীয় দিন তালমা এলাকায় পাক সেনাসহযোগীদের অপারেশনের তারিখ ঠিক করা হয়। ইতিমধ্যে লঙ্করদিয়া নিবাসী আওয়ামী লীগ কর্মী আঃ মালেককে খবর দিয়ে এনে উক্ত অপারেশন সম্পরকে তাকে জানান হয় এবং তার নিকট হতে ঐ এলাকার অয়াকসেনা সহযোগীদের ও তাদের কার্যকলাপ সম্মন্ধে আরও সংবাদ সংগ্রহ করি। নির্ধারিত দিনে খুব ভোরে দলের অল্প বয়সী কয়েকজন মুক্তিযোদ্ধাকে স্থলপথে পূর্বাহ্ণে পাঠান হল। ভালভাবে দালালদের খোঁজ ও গতিবিধি সম্মন্ধে জেনে আমরা সেখানে পৌঁছলে গোপনে যাতে খবর দিতে পারে। তারা লস্করদিয়া গেলে কে এম হারুন-অর-রশিদ তাদের সাথে মালেক ও তার ছোট ভাই ফারুককে তালমা পাঠান। আমরা অপারেশনের তারিখ তালমা হাটের দিন ঠিক করে ছিলাম। দলের কমান্ডার আঃ আজিজ মোল্লা জ্বরে আক্রান্ত হওয়ায় তিনি দলের সাথে যেতে পারলেন না। আমাকে বললেন, ‘তুমি মুক্তিযোদ্ধাদের নিয়ে তালমা অপারেশন করে এস’। সকাল ৮টার দিকে আমরা চান্দহাট কুমার নদী হতে কয়েকখান নৌকায় প্রায় ৩০ জন মুক্তিযোদ্ধাসহ রওয়ানা হলাম। চান্দহাট বড় যুদ্ধের পর এই প্রথম আমরা দিনে নৌকায় বের হই। তবে স্থানীয় জনসাধারন আমাদের গন্তব্যস্থলের বিষয় জানত না। নৌকা যখন কাজুলী ভাঙ্গা বিলের মাঝে গিয়ে পৌছল বেলা তখন প্রায় ১ টা বাজে। বর্ষাকালে সবেমাত্র শুরু, তাই কোণাকোণি নৌকায় যাওয়া যেত না। ফলে ঘুরে ঘুরে যেতে হচ্ছিল। বিলের মধ্যে নৌকা নোঙ্গর করে চিড়া গুড় দিয়ে মধ্যহ্ন ভোজনের কাজ সম্পন্ন করি। ছই নৌকার দু;দিকে এমন ভাবে কাপড় দিয়ে ঘেরাও করা হল যাতে বাইরে থেকে মানুষে মনে করতে পারে যে নৌকার মধ্যে মেয়েলোক আছে। ছইয়ের বাইরে দু’জন লোক বাদে সবাই নৌকার ভিতর রইল। শুধু তাই নয়, মুক্তিযোদ্ধাদের বললাম, ‘তোমরা যার যার হাতিয়ার চেক করে চেম্বার গুলি দিয়ে সেপ্টিকেস বন্ধ করে রাখ এবং নিজ নিজ অস্ত্র ও গুলি নিকটে রাখ, যাতে তালমা গিয়ে আর কারো হাতিয়ার নিয়ে ঝামেলা করতে না হয়’। আমাদের নৌকা আবার চলল। কিছু দূর অগ্রসর হওয়ার পরই মুষলধারে বৃষ্টি নামতে শুরু করল। নৌকা লস্করদিয়া ওবায়দুর রহমানের বাড়ির নিকট গেলে তাদের ঘাটে নৌকা ভিরাই। তালমা হাট হতে কয়েকখানা বাড়ী দূরে এক ঝোপের আড়ালে নৌকা রেখে আবার আক্রমণ পরিকল্পনার সম্মন্ধে পরামর্শ করা হল।
আলতাফ, জাফর ও রশিদকে এক দলের পরিচালনার ও অন্য দলের দায়িত্ব দেওয়া হল হানিফ ও শাহজাহানকে। বেলা তখন প্রায় ডুবু ডুবু। সবাইকে বললাম, ‘মাগরিবের নামাজের সময় শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের আক্রমণ করতে হবে’। আমাদের নৌকা হাটের দুই দিকে ভিড়ান হল। কেউ আমাদের উপস্থিত জানতে পারল না। নৌকা হাটে ভিড়লে পূর্বে প্রেরিত ছেলেরা এসে পাকসেনা সহযোগীদের অবস্থান সম্মন্ধে খবর দিল। তথাপি জাফর হাটের উপর নেমে ভালরূপে দেখে নৌকায় ফিরল। নির্দেশ ছিল, আলতাফের দল আক্রমণ করবে বাদশা সিকান্দার যে ঘরে পাকসেনা সহযোগীদের নিয়ে আলাপ আলোচনা করছিল সেখানে। আলতাফ ও রশিদ যথাক্রমে এমএমজি ও ষ্টেনো মেশিন গান দিয়ে ফায়ার শুরু করবে। অন্যদল ভিন্ন দিক হতে নেমে আক্রমণ করল। হঠাৎ আক্রমণ হওয়ায় হাটের লোকজন ভয়ে দৌড় শুরু করল। আমি এমনভাবে ছিলাম যাতে দেখেই হঠাৎ কেউ চিনতে না পারে। পূর্ব নির্দেশ মতো ৫ থেকে ১০ মিনিটের মধ্যে অপারেশন শেষ করে সবাই নৌকায় ওঠে, নৌকা ছাড়লাম। ওখানে বেশিক্ষন দেরি কর নিরাপদ ছিল না। কারণ অল্পদূরেই খানসেনাদের যাতায়াতের জন্য সি এন্ড বি রড ছিল।
এই অপারেশনে ৮ জন দালাল মারা যায়। কিন্তু বাদশা শিকদার পালিয়ে গিয়েছিলাম, তাকে জাফর ধরে ফায়ার করলে মিস ফায়ার হয়। ফলে ছুটে পালিয়ে যায়, তখন আর জাফর তাকে দৌড়ে ধরতে যায়নি। অবশ্য জাফর তাকে বাদশা সিকদার বলে চিনত না। চিনলে নিশ্চয় যেতে দিত না। আলতাফ ও রশিদ যখন ষ্টেনো মেশিনগান দিয়ে ব্রাশ করছিল, তখন পাকসেনা সহযোগীরা এমনভাবে ছটফট করতে করতে মরছিল, যেমন শিকারী পাখির ঝাকের উপর ফায়ার করলে পাখি ছটফট করতে করতে মরে। রাতে টিপ টিপ করে বৃষ্টি হচ্ছিল। সারা রাত বহু কষ্ট করে ভোরে এসে চান্দহাট পৌছলাম।
[৬৪৫] মোঃ সোলায়মান আলী

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ সপ্তম খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!