You dont have javascript enabled! Please enable it!

তারাকান্দা রাজাকার ক্যাম্প আক্রমণ, ময়মনসিংহ

তারাকান্দা ময়মনসিংহ জেলার ফুলপুর থানার অন্তর্গত একটি গ্রাম। ফুলপুর থানা সদরে সার পথে মাঝামাঝি স্থানে তারাকান্দা বাজারের অবস্থান। তারাকান্দা বাজারটি এই এলাকায় একটি উল্লেখযোগ্য বাজার। এই বাজার এলাকায় এক প্লাটুন রাজাকার সদস্যের অবস্থান ছিল। রাজাকারদের এই অবস্থান এলাকায় মুক্তিবাহিনীর চলাচলে বাধার সৃষ্টি করে।
১৬ আগস্ট কমান্ডার জাবেদ আলীর নেতৃত্বে মুক্তিবাহিনীর একটি দল তারাকান্দা বাজার এলাকায় রাজাকারদের অবস্থানের উপর আক্রমণ করে। মুক্তিবাহিনীর এই আকস্মিক আক্রমণে রাজাকার বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত ও আহত হয়। অন্যান্য রাজাকার সদস্যরা অবস্থান ছেড়ে পালিয়ে যায়। মুক্তিবাহিনী এই আক্রমণে রাজাকারদের কাছ থেকে ১০টি রাইফেল ও বেশ কিছু গুলি হস্তগত করে।
এই যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধারা হলেন-আবদুল মান্নান , শামছুদ্দিন, হাবিব, রফিজ উদ্দিন, শরিফুল ইসলাম, মতিন বেগ, এ কে এম মঞ্জুরুল হক (তোতা)আলাউদ্দিন। আবুল হোসেন, গনি মিয়া, রিয়াজ উদ্দিন। ডাঃ বাবর আলী, আবদুল হালিম সরকার, লিয়াকত আলী, আবদুল হাই, আবদুর রাজ্জাক, সুরুজ আলী মন্ডল, আবদুল হাকিম মন্ডল, আফাজ উদ্দিন, আবদুল হান্নান, আবদুল জব্বার ফকি, খুরশেদ আলম মফিজ উদ্দিন, আবদুল কাছেদ আকন্দ, নূরুল হক, লোকমান হোসেন, আবুল কালাম, আলতাব উদ্দিন, আব্দুর রশিদ প্রমুখ।
[৫৯৫] ফিরোজ খায়রুদ্দিন

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ সপ্তম খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!