You dont have javascript enabled! Please enable it!

কালিদাস পাড়ায় রাজাকার ক্যাম্প রেইড ও সেতু আক্রমণ, টাঙ্গাইল

টাঙ্গাইল জেলার ঘাটাইল থানায় কালিদাস পাড়া অবস্থিত। এখানে একটি রাজাকার ক্যাম্প ছিল। রাজাকারদের এই ক্যাম্প স্থাপনের ফলে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হয়। রাজাকাররা ক্যাম্পের পার্শ্ববর্তী গ্রামের নিরীহ মানুষকে নানাবিধ অত্যাচার ও নির্যাতন করত। মুক্তিযোদ্ধারা রাজাকারদের অত্যাচার ও নির্যাতনের হাত থেকে স্থানীয় জনসাধারণকে উদ্ধারের জন্য এই ক্যাম্প আক্রমণের পরিকল্পনা করে। পরিকল্পনা অনুসারে ২৬ শে জুলাই কালিদাস পাড়ায় রাজাকারের ক্যাম্পে মুক্তিযোদ্ধারা আক্রমণ করে। উভয় পক্ষে প্রচণ্ড গুলি বিনিময় হয়। এই আক্রমণের ফলে স্থানীয় জনগণের জীবনে শাস্তি ফিরে আসে এবং মুক্তিযোদ্ধাদের প্রতি তাদের আস্থা ও শ্রদ্ধা বৃদ্ধি পায়।
মুক্তিযোদ্ধাদের আক্রমণে ১৯ জন রাজাকার নিহত হয় এবং ৭ জন আহত হয়। আহত ও নিহত রাজাকারদের নিকট হতে ২৬ টি ৩০৩ রাইফেল ও প্রচুর গোলাবারুদ উদ্ধার করা হয়। বাকি রাজাকাররা পালিয়ে যেতে বাধ্য হয়। মুক্তিযোদ্ধাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
২৭ শে জুলাই রাতে কমান্ডার হাবিবুর রহমান তাঁর দল নিয়ে দ্বিতীয় বার টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কে অবস্থিত কালিদাস পাড়া সেতু আক্রমণে পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী কমান্ডার হাবিব, কামরুল ও ফজলুসহ কুড়ি বাইশ জনের দুটি দল নিয়ে ব্রাক্ষণশাসন এবং ঘাটাইলের মাঝামাঝি কালিদাস পাড়া পাকা সেতুর উপর অবস্থান নেয়। রাত দু’টার সময় কিছু সংখ্যক রাজাকার উক্ত স্থান অতিক্রম করার সময় কমান্ডার হাবিব তাঁর দল নিয়ে রাজাকারদের উপর ঝাঁপিয়ে পড়েন। প্রায় কুড়ি মিনিটের আক্রমণে রাজাকাররা ছত্রভঙ্গ হয়ে পড়ে। এগারটি মৃত দেহ ফেলে বাকি রাজাকাররা পালিয়ে যায় উক্ত স্থান হতে কমান্ডার হাবিব রাজাকারদের ফেলে যাওয়া ১০ টি ৩০৩ রাইফেল ও প্রায় এক হাজার রাউন্ড গুলি উদ্ধার করেন।
[৫৯৫] ফিরোজ খায়রুদ্দিন

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ ষষ্ঠ খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!