You dont have javascript enabled! Please enable it!

এ. টি এম হায়দার লে. কর্নেল, বীর উত্তর (১৯৪২)

১৯৭১ সালে ২৬ মার্চ আবু মোহাম্মদ হায়াদার পাকিস্তান সেনাবাহিনীতে মেজর পদে কুমিল্লা সেনানিবাসে কর্মরত ছিলেন। ২৭ মার্চ তিনি সেখান থেকে পালিয়ে যান এবং মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি ২ নং সেক্টরের কমান্ডার ছিলেন সেপ্টেম্বর-ডিসেম্বর সময়ে। বৃহত্তর নোয়াখালী, কুমিল্লার আখাউড়া-ভৈরব রেললাইন পর্যন্ত এবং ঢাকা ও ফরিপুরের কিছু অংশ নিয়ে ২ নং সেক্টর গঠিত। এই এলাকার বিভিন্ন স্থানে পাকিস্তানী সৈন্য, রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর বিরুদ্ধে বহু সম্মুখ যুদ্ধে ও গেরিলা হামলায় অংশ নেন। যুদ্ধ পরিকল্পনা, নির্দেশনা ও যুদ্ধ পরিচালনা যথেষ্ট সাহসিকতা ও দক্ষতার পরিচয় দেন তিনি। স্বাধীনতা যুদ্ধে তার অবদানের জন্য ‘বীর উত্তম’ উপাধিতে ভূষিত হন। স্বাধীন বাংলাদেশে তিনি লে. কর্নেল পদে পদোন্নিত হন।
এ.টি. এম হায়দার ১২ জানুয়ারী ১৯৪২ সালে কলকাতার ভবানীপুরে জন্মগ্রহন করেন। তার পিতা আলহাজ্ব মোঃ ইসরাইল পুলিশের কর্মকর্তা ছিলেন। পাবনার বীণাপানি স্কুলে প্রাথমিক শিক্ষা শুরু করে কিশোর রামানন্দ স্কুল থেকে ম্যাট্রিক ও কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজ থেকে আইএ এবং লাহোরেরে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় এমএসসি পড়া অবস্থায় ১৯৬৫ সালে সেনাবাহিনীতে যোগ দেন তিনি।
তাঁর মাতার নাম আলহাজ্ব হাকিমন নেছা। তাঁরা ২ ভাই ৩ বোন। ভাই এ.টি.এম সফদার মুক্তিযোদ্ধা ছিলেন। বোন ক্যাপ্টেন সেতারা রহমান বীর প্রতীক, ডাক্তার এবং মুক্তিযোদ্ধা, যুদ্ধের সময় ভারতের বিশ্রামগঞ্জ হাসপাতালে কমান্ডিং অফিসার ছিলেন।
[৭৩] রিয়াজ আহমেদ

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ ষষ্ঠ খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!