You dont have javascript enabled! Please enable it!

আমলীতলা রাজাকার ক্যাম্প আক্রমণ, ময়মনসিংহ

আমলীতলা ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার অন্তর্গত একটি গ্রাম। এই গ্রামে স্থানীয় রাজাকার বাহিনীর একটি নিয়মিত ক্যাম্পের অবস্থান ছিল। মুক্তিযোদ্ধাদের ময়মনসিংহ থেকে গাজীপুর, ভাওয়াল এলাকায় চলাচলে এই রাজাকার ক্যাম্পটি প্রতিবন্ধক দয়ে দাঁড়ায়।
২১শে জুলাই গ্রুপ কমান্ডার শামছুদ্দিন আহাম্মদের নেতৃত্ব মুক্তিযোদ্ধাদের একটি দল ভোর রাতে আমলীতলা গ্রামের রাজাকার বাহিনীর এই ক্যাম্পের উপর আক্রমণ চালায়। মুক্তিযোদ্ধাদের এই অতর্কিত আক্রমণে রাজাকার বাহিনী ছত্রভঙ্গ হয়ে পড়ে এবং বেশ কিছু রাজাকার নিহত হয়। অস্ত্রশ বেশ কয়েকজন রাজাকার আত্মসমর্পণ করে। রাজাকার ঘাঁটি দখলের মুখোমুখি এই যুদ্ধে মুস্তাজ আলীসহ দুইজন মুক্তিযোদ্ধা শাহাদাত বরণ করেন।
এই যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধারা হলেন বশির উদ্দিন আহাম্মদ, ফজলুল হক বেগ, আমজাদ হোসেন, আফসার উদ্দিন, আবদুর রাজ্জাক, শামসুল হক, ইকবাল-ই-আলম (কামাল), মুস্তাজ উদ্দিন (শহীদ) সুরুজ আলী, আবদুল বাতেন, আমজাদ আলী, মাইন উদ্দিন, বিল্লা হক, সুবেদ আলী, তারা মিয়া, নাজিম উদ্দিন, মফিজ উদ্দিন, আজহারুল ইসলাম, বিল্লাল হোসেন, আবদুস সালাম, আনছার মাস্টার, আবুল হোসেন, আবদুল মোতালেব, আবদুল মতিন, রাইসুল ইসলাম, মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।
[৫৯৫] ফিরোজ খায়রুদ্দিন

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ ষষ্ঠ খণ্ড- মুনতাসির মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!