You dont have javascript enabled! Please enable it!

হড্ডা গণহত্যা (১৪ মে ১৯৭১)

হড্ডা গ্রামটি কয়রা উপজেলার হড্ডা ইউনিয়নে অবস্থিত। এই গ্রামের পাশ ঘেঁষে বয়ে গেছে শিবসা নদী; নদীর দক্ষিণ পারে সুন্দরবন। বাজুয়া গণহত্যার পর বাগেরহাট থেকে আসা শরণার্থীরা নৌপথে ভারতে চলে যাওয়ার সময় এখানে গণহত্যার শিকার হয়।

গণহত্যার ঘটনা
মে মাস থেকে বাগেরহাট, পিরোজপুর ও খুলনার দাকোপ এলাকার অনেক শরণার্থী সুন্দরবনের মধ্য দিয়ে নৌকাযোগে ভারতে চলে যাচ্ছিল। এই সময়ে শরণার্থীদের ভারতে পৌঁছে দেবার জন্য একটি ‘দালাল’ শ্রেণি তৈরি হয়েছিল, টাকার বিনিময়ে যারা শরণার্থীদের নৌপথে ভারতে পৌঁছে দিতো। শরণার্থীদের বহনকারী এই নৌকাগুলো সাধারণত দলবদ্ধভাবে চলাচল করতো। পথ চলতে চলতে এরা মাঝে মাঝে তীরে নৌকা ভিড়িয়ে রান্নাবান্না শৌচকর্ম ইত্যাদি সেরে নিতো।
১৪ মে তারিখে বাগেরহাটের রামপাল ও মংলা থানার শরণার্থীদের একটি নৌবহর দুপুরের রান্নাবান্নার জন্য কয়রা থানার হড্ডা গ্রামে যাত্রা বিরতি করে।
হড্ডার ওয়াপদা বাঁধের কাছে যখন শরণার্থীরা রান্নাবান্নার কাজে ব্যস্ত, তখন স্থানীয় এক কিশোর খবর দেয় যে, সাতক্ষীরা জেলার আশাশুনি থানার গড়ইখালি গ্রামের আবু সাত্তার তার সশস্ত্র একটি দল নিয়ে লুঠপাটের জন্য এগিয়ে আসছে। উল্লেখ্য, শরণার্থী এই দলটির কাছেও কয়েকটি বন্দুক এবং কিছু দেশি অস্ত্র ছিল; ফলে তারা ঘাবড়ে না গিয়ে প্রতিরোধের চিন্তা করে। আবু সাত্তারকে দলবল-সহ এগিয়ে আসতে দেখে প্রথমে শরণার্থীদের দিকে থেকে একটি ফাঁকা গুলি করা হয় এবং বলা হয় তারা যেন আর এগিয়ে না আসে। কিন্তু তাতে কর্ণপাত না করে বিশালদেহী আবু সাত্তার গুলি করতে করতে এগিয়ে আসতে থাকে। তার গুলিতে ঘটনাস্থলেই নারী-পুরুষ মিলিয়ে পাঁচ-ছয় জন মারা যায়। আবু সাত্তার এরপর শরণার্থীদের একেবারে ভিতরে চলে আসলে শরণার্থীদের একজন খুব কাছ থেকে তাকে গুলি করে। গুলিতে সাত্তার মারা পড়ে। এরপর আক্রমণকারী ঐ দলটির একজন লাঠি দিয়ে ক্ষিতীশ ঢালী নামক একজন শরণার্থীর মাথায় প্রচণ্ড আঘাত করে। এতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। ক্ষিতীশ ঢালীর ছোট ভাই রঞ্জন ঢালী তৎক্ষণাৎ ঐ লোকটিকে মাত্র হাত পাঁচেক দূর থেকে গুলি করেন। সাথে সাথে সেও মারা যায়। এর ফলে আবু সাত্তারের বাহিনীর অন্যান্যরা পিছু হটে যায় এবং শরণার্থীরাও দেরি না করে সুন্দরবনের মধ্য দিয়ে ভারতের দিকে রওনা হয়ে যায়।১২১
……………………………………………………
১২১. সাক্ষাৎকার, দিপা মণ্ডল (হড্ডা, কয়রা), ২৩ আগস্ট ২০১৪। স্বরোচিষ সরকার, একাত্তরে বাগেরহাট, পৃ. ২৪৮।
……………………………………………………

সূত্র: একাত্তরে খুলনা মানবিক বিপর্যয়ের ইতিহাস- দিব্যদ্যুতি সরকার

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!