You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১২ই ফেব্রুয়ারি ১৯৬৯
আওয়ামী লীগের আহ্বানে চট্টগ্রাম শহরে পূর্ণ হরতাল পালিত
(‘সংবাদ’-এর চট্টগ্রামের প্রতিনিধি)

অদ্য চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের আহ্বানে চট্টগ্রামে পূর্ণ হরতাল পালন করা হইয়াছে। ইতিপূর্বে জেলা আওয়ামী লীগ দিনটিকে ‘মুজিব দিবস’ হিসাবে বর্ণনা করে।
এই দিবস পালন উপলক্ষে লালদীঘি ময়দানে জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব এম, এ, আজিজের সভাপতিত্বে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব এম, এ, হান্নান, দফতর সম্পাদক জনাব আবুল কালাম, সদর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আবদুল মান্নান, কক্সবাজার আওয়ামী লীগের প্রেসিডেন্ট জনাব আবসার কালাম, স্বতন্ত্র ছাত্র ইউনিয়ন প্রেসিডেন্ট জনাব আবদুল্লাহ আল নোমান ও ছাত্রলীগ নেতৃবৃন্দ সভায় বক্তৃতা করেন।
সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয় যে, শেখ মুজিবুর রহমান ও আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার না করা পর্যন্ত এবং আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্র সমাজের ১১-দফা দাবীর অন্তর্ভুক্তি ছাড়া কোন গোলটেবিল বৈঠক হইতে পারে না।
সভায় গৃহীত অপর একটি প্রস্তাবে শেখ মুজিবুর রহমান ও অন্যান্য রাজবন্দীর মুক্তির দাবীতে সারা দেশব্যাপী হরতাল আহ্বান করার জন্য কেন্দ্রীয় গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের প্রতি আহ্বান জানানো হয়।
সভায় অপর একটি প্রস্তাবে বিরোধীদলের সকল জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যকে অবিলম্বে পদত্যাগ করিয়া গণআন্দোলনে অংশ গ্রহণের আহ্বান জানান হয়৷
সভায় বক্তৃতা প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব হান্নান ও কয়েক জন ছাত্রনেতা ডাক ও ইহার নেতৃত্বের তীব্র সমালোচনা করেন।
সভাপতির ভাষণদানকালে জনাব এম এ আজিজ ডাক আহূত ১৪ই ফেব্রুয়ারী হরতালকে সাফল্য মণ্ডিত করার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানান।
তিনি আরও বলেন যে, গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের আট দফা কর্মসূচী একটি অসম্পূর্ণ কর্মসূচী ও ছাত্রদের ১১ দফা কর্মসূচীতে ছয় দফা অন্তর্ভুক্ত হইয়াছে।
অতঃপর তিনি সভায় জনসাধারণকে ৮-দফা না ১১ দফা শ্লোগান প্ৰদান করার আহ্বান জানাইলে সভা হইতে ১১-দফার সমর্থনে শ্লোগান প্রদান করা হয়।
সভায় শেখ মুজিবের মুক্তি, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করার দাবীতে শ্লোগান প্রদান করা হয়।
সভাপতির ভাষণদানকালে তিনি সমর্থন লইয়া লালদীঘি ময়দানের নাম ‘মুজিব পার্ক’ রাখার দাবী করেন।
সভার পর লালদীঘি ময়দান হইতে এক বিরাট শোভাযাত্রা বাহির করা হয়। ভাসানীপন্থী ন্যাপ নেতা জনাব বজলুস সাত্তার সহ বিরোধীদলের রাজনৈতিক নেতা এই শোভাযাত্রায় যোগদান করেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!