You dont have javascript enabled! Please enable it!

তারাপুর চা বাগান গণহত্যা, সিলেট

সিলেট জেলার সদরে তারাপুর চা বাগান স্টার বাগান নামে পরিচিত। শহর থেকে আড়াই মাইল পশ্চিমে, সিলেট-সুনামগঞ্জ সড়কের উত্তর পাশে তারাপুরে এই চা বাগানের মালিক রাজেন্দ্র লাল বাস করতেন। কারখানাটি ছিল বাগানের পাশের টিলায়, ১৯৭১ সালে অনেকেই দেশ ছেড়ে চলে গেলেও রাজেন্দ্রলাল গুপ্ত ও তার পরিবার ঐ বিভীষিকাময় পরিস্থিতিতেও দেশ ছেড়ে যাননি।
১৭ এপ্রিল, সদর দপ্তর থেকে পাকহানাদারেরা রাজেন্দ্রলাল গুপ্তের বাড়িতে এসে তার সাথে পরিচিত হয়। পরদিন ১৮ এপ্রিল আবারও তারা আসে এবং রাজেন্দ্রলাল গুপ্তের পরিবারও চা বাগানের সকল কর্মচারীকে পরিচয়পত্র দেয়ার নাম করে এক সাথে জড়ো করে গাড়িতে তোলে, তারপর গুপ্ত বাড়িতেই গুপ্ত পরিবারের সদস্যসহ সকল কর্মচারীকে হত্যা করে ঐ টিলাতেই গণকবর দেয়। এই গণহত্যায় যারা শহীদ হন তাদের ২৯ জনের পরিচয় পাওয়া গেছে—
১. রাজেন্দ্র লাল গুপ্ত, (চা বাগানের মালিক), ২. রবীন্দ্রনাথ গুপ্ত, মালিকের ভাই, ৩. রজত কান্তি গুপ্ত (রবীন্দ্র গুপ্তের ছেলে), ৪. রঞ্জিত গুপ্ত (রাজেন্দ্র লালের ছেলে), ৫. ক্ষিতিশ চন্দ্র দেও, কম্পাউন্ডার, ৬. নরেশ চন্দ্র দেব (টিলা বাবু), ৭. যোগেশ্বর (শ্রমিক ভাই), ৮. বরদা কান্ত হালদার, শ্রমিক, ৯. ফটিক রায় হালদার, শ্রমিক, ১০. অমূল্য চরণ, শ্রমিক, ১১. মহেন্দ্র কোয়ামোদী, শ্রমিক, ১২. পালেশ কোরামোদী, ১৩. নরেন্দ্র, ১৪. হরেন্দ্র কোরামোদী, ১৫. পুরন কোরামোদী শ্রমিক, ১৬. মথুরা কোরামোদী শ্রমিক, ১৭. দুল্লি লাল কোরামোদী শ্রমিক, ১৮. মিটুক কোরামোদী, শ্রমিক, ১৯. রসময় কোরামোদী শ্রমিক, ২০. নিমইর কোরামোদী শ্রমিক, ২১. অতুল খাটুয়ার, শ্রমিক, ২২. ভরত ভৌমিক, শ্রমিক, ২৩. পাছমান কোরামোদী, শ্রমিক, ২৪. মনোরঞ্জন কোরামোদী শ্রমিক, ২৫. গনেশ খাটুয়ার, শ্রমিক, ২৬. শ্রীকান্ত খাটুয়ার, শ্রমিক, ২৭. রুচিয়া খাটুয়ার, শ্রমিক, ২৮. লখিন্দর খাটুয়ার শ্রমিক, ২৯. সিকিন্দর খাটুয়ার শ্রমিক।
[৫৫] গুলনাহার তুহীন

সূত্র: মুক্তিযুদ্ধ কোষ (দ্বিতীয় খণ্ড) – মুনতাসীর মামুন সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!