You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৮ই জানুয়ারি ১৯৬৯
সরকারহাটে আওয়ামী লীগ কর্মী সম্মেলন
(সংবাদ-এর চট্টগ্রামস্থ প্রতিনিধি)

চট্টগ্রাম, ১৬ই জানুয়ারী। সম্প্রতি মিরেশ্বরাই থানার সরকার হাটে থানা আওয়ামী লীগের এক কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়।
মিরেশ্বরাই থানা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে থানা আওয়ামী লীগ সম্পাদক জনাব নূরুল আবচার চৌধুরী, মহকুমা লীগের সদস্য শেখ মোহাম্মদ সোলায়মান, ফখরুদ্দিন চৌধুরী প্রমুখ দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন নির্বাচন প্রভৃতি বিষয় ব্যাখ্যা করিয়া বক্তৃতা করেন।
শেখ মুজিব কর্তৃক প্রস্তাবিত ও পরবর্তীকালে আওয়ামী লীগ কর্তৃক গৃহীত ৬-দফার প্রতি পূর্ণ আস্থা জ্ঞাপন করিয়া গৃহীত এক প্রস্তাবে অবিলম্বে এই ৬-দফা বাস্তবায়িত করিয়া দুই প্রদেশের বৈষম্য দূরীকরণপূর্বক পাকিস্তানকে শক্তিশালী ভিত্তির উপর প্রতিষ্ঠিত করার দাবী জানান হয়।
এক প্রস্তাবে শেখ মুজিবর, তাজউদ্দিন, আবদুল মান্নান, ওয়ালী খান, বেগম মতিয়া চৌধুরী, পূর্ণেন্দু দস্তিদার, জুলফিকার আলী ভুট্টো সহ সকল রাজনৈতিক, শ্রমিক ছাত্র নেতা ও কর্মীদের আশু মুক্তি দাবী করা হয়।
গণতান্ত্রিক সংগ্রাম কমিটির প্রতি অভিনন্দন জানাইয়া গৃহীত প্রস্তাবে অবিলম্বে উহার কর্মসূচী দেশের আনাচে-কানাচে পৌঁছাইয়া দেওয়ার আহ্বান জানান হয়।
এক প্রস্তাবে সংবাদপত্র ও সভা-সমিতির উপর নিষেধাজ্ঞা ও ১৪৪ ধারার অপ্রয়োগের নিন্দা করা হয় এবং অবিলম্বে সর্বপ্রকার বিধিনিষেধ ও কালাকানুন তুলিয়া লইয়া স্বাধীন মতামত প্রকাশের পূর্ণ অধিকার দানের দাবী করা হয়।
সার্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে পার্লামেন্টারী পদ্ধতির শাসনব্যবস্থা কায়েমের দাবীতে গৃহীত প্রস্তাবে এই অভিমত ব্যক্ত করা হয় যে, পাকিস্তানের মোট জনসংখ্যা ১০ কোটি ঊর্ধ্বে হওয়া সত্ত্বেও মাত্র এক লক্ষ ২০ হাজার লোক দ্বারা প্রেসিডেন্ট ও পরিষদসমূহের নির্বাচন ব্যবস্থা নির্বাচনের নামে প্রহসন ছাড়া আর কিছুই নহে; কেননা, সাধারণ সরল মানুষ কর্তৃক নির্বাচিত এই স্বল্পসংখ্যক সদস্যকে বিপদগামী করিয়া নিজেদের ক্ষমতা রক্ষা করার চেষ্টা করা সম্ভব বিধায় এই ধরনের নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ হইতে পারে না। গণতন্ত্রের নামে এই ধরনের অগণতান্ত্রিক নির্বাচন পদ্ধতি পরিহার করিয়া সার্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট ও পরিষদসমূহ নির্বাচনের জোর দাবী জানান হয়।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!