You dont have javascript enabled! Please enable it!

বিপ্লবী বাংলাদেশ
২৮ নভেম্বর ১৯৭১

জঙ্গী ইয়াহিয়া ন্যাপ নিষিদ্ধ করেছে

২৬শে নভেম্বর। জঙ্গী ইয়াহিয়া অবশেষে ন্যাশনাল আওয়ামী দলকে (ওয়ালীপন্থী ও ভাসানী পন্থী) পাকিস্তানে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে। এমনটি যে হবে তা পূর্বে থেকেই আশংকা করা হয়েছিল। কেননা ভাসানীপন্থী ন্যাপ ও ওয়ালীপন্থী বর্ত্তমানে (মুজাফফরপন্থী) ন্যাপ বাংলাদেশের স্বাধীনতার আন্দোলনের গোড়া থেকেই সক্রিয় অংশ গ্রহণ করে আসছিলেন। অতএব জঙ্গী ইয়াহিয়ার এই দুই পার্টির উপর আক্রোশ হওয়া স্বাভাবিক। আর সেই হেতুই পাকিস্তানে দুই ন্যাপ নিষিদ্ধ হল।
কিন্তু বাংলাদেশের কথা আলাদা। ২৫শে মার্চের পর থেকে জঙ্গীশাহীর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেছে দু্ই পার্টি। বাংলাদেশে এই দলকে নিষিদ্ধ করার ক্ষমতা আজ আর জঙ্গীচক্রের নেই। জঙ্গীচক্র বাংলাদেশে হানাদাররা কোনদিন কোন দেশে প্রতিষ্ঠিত হতে পারে না।
কথা হচ্ছে জঙ্গীচক্র যে পশ্চিম পাকিস্তানে ওয়ালীন্যাপকে নিষিদ্ধ করল এতে কি সীমান্ত প্রদেশের স্বাধীনতার আন্দোলনকে তারা দমিয়ে রাখতে পারবে? বরং তা বাংলাদেশের মতই আরো প্রসারিত হবে। লন্ডন থেকে জনাব ওয়ালী খান এক ঘোষণায় বলেছিলেন, আমার দল কিছুদিনের মধ্যেই পশ্চিম পাকিস্তান থেকে সীমান্ত প্রদেশকে বিচ্ছিন্ন করার সংগ্রামে অবতীর্ণ হবে। ইয়াহিয়ার ঘোষণা বুঝি সেই সংগ্রামেরই সূচনা করবে।

সূত্র: বিপ্লবী বাংলাদেশ ফাইল

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!