You dont have javascript enabled! Please enable it!

বিপ্লবী বাংলাদেশ
১৪ নভেম্বর ১৯৭১

বিদেশীর চোখে বাংলা

সম্প্রতি এই প্রবন্ধের লেখক (অ-বাঙালী) স্বাধীন বাংলা সফরে এসেছিলেন। মুক্তাঞ্চল সফর শেষে তাঁর অভিজ্ঞতা তিনি সহজ বাংলায় লিখে পাঠিয়েছেন।
সম্পাদক, ‘বিপ্লবী বাংলাদেশ’

জয় হবেই
—শ্রীরমেশ কুমার বিল্লোরে
(ভারতীয় প্রতিনিধি প্রেরিত)
সেদিন বাংলাদেশের মুক্তাঞ্চলে যাবার সুযোগ পেলাম। মুক্তি যোদ্ধাদের সাথে আলাপ হ’ল। মনে হল প্রত্যেকের মুখের উপর মরিয়ম বেগম শিরীনের সেই কবিতা লেখা ছিল—

‘এসো হেমন্ত এসো তোমায় বরি—
এবারের অর্ঘ্য তোমায়
গ্রেনেড, মাইন আর কার্ত্তুজের বৃষ্টি—
অবাক হ’য়ো না তুমি সখা
একাত্তরের হেমন্তে মোর এই তো নতুন সৃষ্টি।
দানবের রক্ত দিয়ে এসো স্নান করি
এসো প্রিয় এসো তোমার বরি।’

আমরা ইছামতী পার হয়ে ও পারে গেলাম। আমি বুঝতেই পারিনি এপার বাংলা আর ওপার বাংলার ভিতর কি তফাৎ। সেই মাটী আর সেই মানুষ। মুক্তাঞ্চলে দেখলাম জীবন স্বাভাবিক ভাবে চলছে। চাষ আবাদ হচ্ছে। একটা বাড়ীতে গেলাম। ওরা ডাব খেতে দিলো। কি মিষ্টি ডাব। আসবার সময় দু’জন গ্রামবাসীর সাথে দেখা হ’ল। তারা মুক্তি যোদ্ধাদের দেখে খুব খুশী। কিন্তু ওরা মাঝে মাঝে পাক হানাদারদের আসার খবর শুনে ভীত হয়ে পড়ে। আমি ওদের বললাম—ভয় নেই! সব ঠিক হয়ে যাবে। আর কটা দিন ধৈর্য্য ধরুন—সাধারণ মানুষের কষ্ট ঘুচবেই। মুক্তি যোদ্ধারা শীঘ্রই গোটা দেশ থেকে পাক হানাদারদের তাড়িয়ে দেশকে পুরোপুরি স্বাধীন করবে। রাত্রে আমরা সেখানে ছিলাম। অনেক গল্প হ’ল। মুক্তি যোদ্ধাদের সাহস ও সাফল্যের কাহিনী শুনলাম। সকালে উঠে বিদায় নিলাম। দেখলাম পুর্বের আকাশ লাল হয়ে উঠেছে। নীচে ইছামতির জলও তার ছায়া পড়ে লাল হয়ে আছে। আমার মনে পড়ল french Revolution এর কথা। সীন নদীর জলও একদিন এই রকম লাল হয়ে উঠেছিল। আজও তেমনি ইছামতী, পদ্মা, মেঘনা, আর বুড়িগঙ্গার জল মানুষের রক্তে লাল। আজ বাংলার মানুষ নিজেকে বাঁচাবার জন্য পাক হানাদারদের রাক্ষসী শক্তির বিরুদ্ধে রক্তক্ষয়ী সংগ্রাম চালাচ্ছে। এই পাক হানাদাররা বিশ বছর ধরে অন্যায় অত্যাচার আর শোষণের চক্র চালিয়ে বাংলার সংস্কৃতি-কে নষ্ট করার নিষ্ফল প্রচেষ্টা করে চলেছে। আমার চোখের সামনে ভেসে উঠল মুক্তি যোদ্ধাদের আত্মবিশ্বাসে ভরা কঠিন মুখগুলি। মনে হ’ল আর দেরী নেই, শীঘ্রই সূর্যোদয় হবে। স্বাধীন বাংলার নতুন সূর্য্য নতুন আলোয় আলোকিত করবে প্রতিটি বাঙালীকে। মানুষ আবার মানুষের মত বাঁচতে শিখবে। ক্ষেত ভরে উঠবে সোনার ধানে। আমরাও বুক ভরা আশা আর বিশ্বাস নিয়ে অপেক্ষায় আছি কবে সোনার বাংলায় নতুন সূর্যোদয় হবে।

সূত্র: বিপ্লবী বাংলাদেশ ফাইল

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!