You dont have javascript enabled! Please enable it!

বিপ্লবী বাংলাদেশ
১২ সেপ্টেম্বর ১৯৭১

মুক্তি যোদ্ধাদের সর্বাধিনায়ক

এই সেদিনও তিনি কয়েকটি গাদা বন্দুক ও একদল দামাল ছেলের দায়ীত্বভার নিয়েছিলেন, আজ সেই কর্ণেল ওসমানী সমগ্র বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সর্বাধিনায়ক। মুক্তিযোদ্ধাদের মনের মানুষ, প্রাণের মানুষ কর্ণেল ওসমানী। বিপদে তিনি স্থির, সাফল্যে তিনি অবিচল—তাঁর নির্দেশেই আজ মুক্তিফৌজ একের পর এক রণাঙ্গনে জয়লাভ করে চলেছে।
বহু যুদ্ধের অভিজ্ঞতাপ্রাপ্ত এই সেনাপতি কয়েক বছর আগেই শেখ মুজিবকে উপদেশ দেন ভলান্টিয়ার বাহিনী তৈরী করার। তখন তাতে কেউ কান দেননি। কিন্তু মুক্তিযুদ্ধ আরম্ভ হওয়ার পর সবাই বুঝতে পারলেন যে সেদিনের সেই উপদেশ কত খাঁটি ছিল। তখন হা-হুতাশ করা ছাড়া আর কোন উপায় ছিল না। কেবল একটিমাত্র লোক নিরাশ হননি। তিনি কড়া হাতে বাংলার উদ্দাম যৌবনের হাল ধরলেন। তাঁর নির্দেশে অতি অল্প সময়ের মধ্যেই গড়ে উঠল ‘বাংলাদেশ মুক্তিবাহিনী’। তিনিই কর্ণেল ওসমানী, যাঁর সুদক্ষ পরিচালনায় মুক্তিফৌজ মাত্র দু’মাসেই লড়াইয়ের চেহারা পালটে ছিল।
এরকম অসাধারণ কৃতিত্বের অধিকারী সেনাধ্যক্ষ বিশ্বে খুব কমই আছেন। অবশ্য কর্ণেল ওসমানীর এ কৃতিত্বের পেছনে রয়েছে দীর্ঘদিনের অভিজ্ঞতা ও আত্মত্যাগ। যখন তাঁর চেয়ে নবীন ও অনভিজ্ঞ অফিসারেরা পাক কর্তৃপক্ষকে তোয়াজ করে উচ্চপদ পেয়েছেন, তখন কর্ণেল ওসমানী কোনো প্রতিবাদ না করে কেবল আপন অভিজ্ঞতা সঞ্চয় করে গেছেন। এই অভিজাত, সুশিক্ষিত, বুদ্ধিমান সেনাপতি জানতেন যে, তাঁর অভিজ্ঞতার মূল্য একদিন মিলবেই।
আজ বাংলার মুক্তিফৌজ তাঁকে সে মূল্য দিয়েছে। তারা তাঁকে একবাক্যে সর্বাধিনায়ক বলে স্বীকার করেছে। প্রতিদানে তিনি মুক্তিফৌজকে শেখাচ্ছেন তাঁর অভিজ্ঞতালব্ধ কৌশল, দিচ্ছেন অভ্রান্ত নির্দেশ। তাই আজ বাংলাদেশের আনাচে-কানাচে, গ্রামে-শহরে বন্দরে ছড়িয়ে পড়েছে মুক্তিবাহিনী। তারা সৃষ্টি করছে মুক্তাঞ্চল, ধ্বংস করছে শত্রুসৈন্য, জন্ম নিচ্ছে স্বাধীন বাংলাদেশ।
জীবনের প্রান্তভাগে এসেও কর্ণেল ওসমানী চিরতরুণ, চিরদুর্বার। বাংলাদেশের ইতিহাসের সন্ধিক্ষণে এই সেনাপতি যে অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখলেন তা বিশ্বের ইতিহাসে স্থান পাবার যোগ্য। একথাও জোর গলায় বলা যায় যে কর্ণেল ওসমানীর নাম বিশ্বের সর্বকালের শ্রেষ্ঠ সেনাপতিদের নামের সঙ্গে উচ্চারিত হবার যোগ্য।
আমরা আশা করছি যে, ‘বিপ্লবী বাংলাদেশে’র আগামী কোনো এক সংখ্যায় কর্ণেল ওসমানীর সাথে আমাদের বিশেষ প্রতিনিধির এক সাক্ষাৎকার প্রকাশ করতে পারব।

সূত্র: বিপ্লবী বাংলাদেশ ফাইল

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!