You dont have javascript enabled! Please enable it!

বিপ্লবী বাংলাদেশ
৫ সেপ্টেম্বর ১৯৭১

মুজিবের মার্কিন রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান
(ভারতীয় প্রতিনিধি প্রেরিত)

কলকাতা, ২রা সেপ্টেম্বর—কূটনৈতিক মহলের সূত্রে জানা গেছে যে, শেখ মুজীবর রহমান পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত শ্রী ফারল্যান্ডের সাথে সাক্ষাৎকার প্রত্যাখ্যান করেছেন।
এই সূত্র জানিয়েছে যে প্রেসিডেন্ট নিকসনের ব্যক্তিগত দূত শ্রী কিসিংগার যখন ইসলামাবাদে যান, তখন শ্রী ফারল্যান্ড বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎকার প্রার্থনা করেন। কিন্তু তা প্রত্যাখ্যাত হয়। আগষ্ট মাসের তৃতীয় সপ্তাহে শ্রী ফারল্যান্ড শেখ মুজীবের কাছে দ্বিতীয়বার সাক্ষাৎকারের প্রস্তাব পাঠান। কিন্তু এবাবও তা মঞ্জুর হয়নি। এই প্রত্যাখ্যান সম্বন্ধে শেখ মুজীবের বক্তব্য : যাদের অস্ত্রে বাঙালীদের হত্যা করা হচ্ছে, তাদের সাথে তিনি সাক্ষাৎ করতে চাননা।
প্রেসিডেন্ট ইয়াহিয়া যে মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে শেখ মুজীবের সাথে একটা সমঝোতায় আসার চেষ্টা করছিলেন, এই সূত্র সে সংবাদও সমর্থন করেছে। এবং এই সূত্র স্বীকার করেছে যে বাংলাদেশে নির্বাচনের পর শ্রী ফারল্যান্ড শেখ ‍মুজীবের সঙ্গে সাক্ষাৎ করেন, এবং প্রস্তাব রাখেন যে শেখ ‍মুজীব চট্টগ্রামের কাছে সন্দ্বীপে মার্কিন নৌঘাঁটি করার অনুমতি দিলে মার্কিন সরকার শেখ মুজীবের সরকারকে সমর্থন করবে। বঙ্গবন্ধু এ প্রস্তাবও প্রত্যাখ্যান করেন।

সূত্র: বিপ্লবী বাংলাদেশ ফাইল

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!