You dont have javascript enabled! Please enable it!

জনাব ফজলুল হকের বক্তৃতা

জনাব এ, কে, এম ফজলুল হক রাষ্ট্রভাষা আলােচনা মুলতবী রাখার প্রস্তাব সম শবেন। তিনি বলেন যে, প্রথম হইতে সদস্যপদে থাকিলেও তিনি পরিষদের কার্যবিবরণীতে অংশগহণ করেন নাই। তিনি বলেন, “আমি তিন পুরুষ অতিক্রম করিয়া আসিতেহি এবং পরিষদ সম্পর্কে আমার কিছু অভিজ্ঞতা আছে বলিয়া আমি দাবী করিতে পারি। সুতরাং এমন একটা গুরুতর প্রশ্নের সময়ে আমি পরিষদের গ্যালারীতে নীরব শ্রোতার ভূমিকা গ্রহণ করিয়া বসিয়া থাকিতে পারি না। আমি আমার দৈনন্দিন কাজের মধ্যেও পূর্বঙ্গের জনগণের সহিত মিশিয়াছি এবং ভাষা সম্পর্কে তাহাদের মনােভাব সম্পূর্ণরূপে জানিয়াছি। আমি নিশ্চিত বলিতে পারি যে, উর্দুই পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হওয়ার পক্ষে পূর্ব পাকিস্তানের কেহই ভােট দিবে না।”
জনাব ফজলুল হক আরও বলেন যে, প্রস্তাবে যথা সময় বলিয়া কথাটি রহিয়াছে। উহা তাহার মনঃপূত হয় নাই। ইহাও সম্ভবপর হইতে পারে যে, ইংরেজীই অনির্দিষ্টকালের জন্য সরকারী ভাষা থাকিবে। কিন্তু, সমস্যার গুরুত্ব অনুযায়ী সাবধানতা ও বুদ্ধিমত্তার সহিত অগ্রসর হওয়া উচিত।
তিনি আশা করেন যে, সরকার ধীরভাবে এ সম্বন্ধে বিবেচনা করিবেন। এই প্রশ্নকে অনির্দিষ্টকালের জন্য মুলতবী না রাখিয়া আলােচনা চালাইয়া যাওয়া উচিত।
ঢাকা প্রকাশ
২০ এপ্রিল, ১৯৫২
পৃ. ৫

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!