You dont have javascript enabled! Please enable it!

রাষ্ট্রভাষায় আরবীর দাবী অগ্রগণ্য

লণ্ডন (বিলম্ব প্রাপ্ত) এছলামিক রিভিউর সাম্প্রতিক এক সংখ্যায় লিখিত এক প্রবন্ধে এ, বি. এম. সুলতানুল আলম চৌধুরী পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে আরবীর দাবী অগ্রগণ্য বলিয়া মন্তব্য করিয়াছেন।
উর্দু , বাংলা এবং অন্যান্য আঞ্চলিক ভাষায় রাষ্ট্রভাষা হইবার দাবীর কথা উল্লেখ করিয়া জনাব আলম বলিয়াছেন যে, পাকিস্তান বিশ্বের এছলামিক রাষ্ট্র। সুতরাং এছলামের মূলনীতি বিশ্ব ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার সহায়তা করার দায়িত্বভারও পাকিস্তানকে সৰ্বাধিক বহন করিতে হইবে। এই সৌভ্রাতৃত্ব এছলামী সভ্যতা তমদুনের এক সাধারণ অঙ্ক এবং আরবী ভাষা এই, সভ্যতা ও তমদুনের স্তম্ভ স্বরূপ।
তিনি আরও বলিয়াছেন যে, বর্তমান বিশ্বের প্রগতিশীল ও উন্নত ভাষাগুলির মধ্যে আরবীরও স্থান রহিয়াছে এবং এই ভাষার ভবিষ্যৎও খুব উজ্জ্বল।
তিনি স্বীকার করেন যে, বাংলা খুবই উন্নত ও অন্যতম সম্পদশালী প্রাদেশিক ভাষা। কিন্তু এই ভাষা নিজ প্রদেশের সীমা অতিক্রম করিতে অক্ষম হইয়াছে।
উর্দু সম্পর্কে তিনি বলেন যে, ইহা গ্রহণযােগ্য কারণ এই ভাষার প্রয়ােজনীয় শব্দ আরবী ও ফার্সীর দ্বারা পূর্ণ সম্ভবপর হইবে। তবে উর্দু ভাষা হইতে যদি আরবী ফার্সী শব্দ বাদ দেওয়া যায় তাহা হইলে ইহা সম্পূর্ণ শ্রীহীন হইয়া পড়িবে। তিনি উর্দু, বাংলা এবং আরবীর তুলনামূলক স্থান নিম্নলিখিতভাবে নির্ধারণ করিয়াছেন।
তুলনামূলকভাবে বিভিন্ন ভাষার স্থান নিম্নরূপ গঠনের দিক দিয়া উর্দুর দাবী অগ্রগণ্য, সাহিত্য ও তমুদুনের দিক দিয়া বাংলা ও উর্দুর দাবী সমান কিন্তু সর্বদিক দিয়া আরবীর দাবীই অগ্রগণ্য।
ঢাকা প্রকাশ
১৫ জুলাই, ১৯৫১
পৃ. ৭

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!