You dont have javascript enabled! Please enable it!

মুসলিম লীগের সম্মেলনের সিদ্ধান্তসমূহ

(১) বাংলাকে রাষ্ট্রভাষা করা সম্পর্কে গণপরিষদ সদস্যের সমর্থন আদায়ের ব্যবস্থা।
(২) পূর্ববঙ্গের সকল সদস্যের উপস্থিতিতে বাংলা ভাষার প্রস্তাব বিবেচনার দাবী।
করাচীতে প্রেরণের জন্য প্রতিনিধিদল গঠিত। জেলা ও মহকুমা লীগ সভাপতি ও সম্পাদক সম্মেলনের সিদ্ধান্ত।
ঢাকা ১৪ই মার্চ– আজ এখানে জেলা ও মহকুমা মােছলেম লীগসমূহের সভাপতি ও সম্পাদকের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে প্রদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আলােচনা হয়। প্রাদেশিক মােছলেম লীগের সভাপতি মওলানা আবদুল্লাহেল বাকী ইহাতে সভাপতিত্ব করেন।
অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রী জনাব নূরুল আমীন, খাওয়াজা হাবিবুল্লাহ, জনাব ইউস আলী চৌধুরী, মওলানা আবদুল্লাহেল বাকী এবং শাহ মােহাম্মদ আজিজুর রহমান ইহাতে বক্তৃতা করেন।
এই সম্মেলনের প্রস্তাব অনুসারে বাংলা ভাষাকে অন্যতম রাষ্ট্রভাষা হিসাবে মানিয়া লওয়ার দাবীর অনুকূলে গণপরিষদের সদস্যদের সম্মতি আদায়ের উদ্দেশ্যে চেষ্টা করার জন্য মাওলানা আবদুল্লাহিল বাকী, জনাব ইউসুফ আলী চৌধুরী, খাওয়াজা হাবিবুল্লাহ, শাহ মােহাম্মদ আজিজুর রহমান, শামসুর রহমান, আবদুল মােনায়েম খান এবং মতিউর রহমানকে লইয়া গঠিত একটি প্রতিনিধিদল করাচীতে প্রেরণের ব্যবস্থা করা হইয়াছে।
(২) পূর্ববঙ্গের সকল সদস্যদের উপস্থিতিতে বাংলা ভাষার প্রস্তাব বিবেচনার দাবী।
কেন্দ্রীয় প্রধান মন্ত্রীর প্রতি নুরুল আমীনের অনুরােধ। মার্চ মাসের শেষের দিকে পূৰ্ব্ববঙ্গীয় সদস্যের করাচী পৌছার সম্ভাবনা।
ঢাকা ১২ই মার্চ গণপরিষদে পূর্ববঙ্গের সকল সদস্য করাচী পৌছা পর্যন্ত কেন্দ্রীয় মােছলেম লীগ পার্লামেন্টারী পার্টিতে অথবা গণপরিষদে বাংলা ভাষা সংক্রান্ত প্রস্তাব বিবেচনা
করার জন্য পূর্ববঙ্গের প্রধান জনাব নুরুল আমীন কেন্দ্রীয় প্রধানমন্ত্রী, খাওয়াজা নাজিমুদ্দিনকে অনুরােধ করিয়াছেন বলিয়া অন্য বিশ্বস্ত সূত্রে জানা গিয়াছে।
মার্চের শেষদিকে ছাড়া পূর্ববঙ্গের সকল সদস্যের পক্ষে করাচী যাত্রা সম্ভব হইবে না বলিয়া এই অনুরােধ জানানাে হইয়াছে।
ঢাকা প্রকাশ
১৬ মার্চ, ১৯৫২
পৃ. ৭

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!