You dont have javascript enabled! Please enable it!

বারহাল এহিয়া হাইস্কুলের প্রতিবাদ সভার সিদ্ধান্ত

বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবীতে এবং ঢাকার ছাত্রদের উপর পুলিশের নৃশংস অত্যাচারের তীব্র নিন্দা করিয়া বরহাল এহিয়া হাই স্কুলের ছাত্রবৃন্দের উদ্যোগে অনুষ্ঠিত বিরাট জনসভা।
অদ্য ২৪শে ফেব্রুয়ারী ১৯৫২ ইংরেজী তারিখে ঢাকার পুলিশের অত্যাচারের খবর এখানে পৌছিলে, পুলিশ জুলুমের প্রতিবাদকল্পে এবং বাংলাভাষাকে রাষ্ট্রভাষা করার দাবীতে বারহাল এহিয়া হাই স্কুলের ছাত্রগণ পূর্ণ হরতাল পালন করে এবং বিকাল ৪ ঘটিকায় স্কুলের খেলার মাঠে আলহাজ হাফিজ সৈয়দ মহবুব আহমদ সাহেবের সভাপতিত্বে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। সভায় নিম্নলিখিত প্রস্তাবগুলি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
প্রস্তাব :
১। এই সভা ঢাকা শহরে পুলিশের গুলিতে নিহত ছাত্র ও জনসাধারণের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিতেছে, তাহাদের আত্মার মাগফেরাত কামনা করিতেছে এবং তাহাদের শােক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করিতেছে।
২। এই সভা বাংলাভাষাকে রাষ্ট্রভাষা করার দাবী জানইতেছে।
৩। এই সভা ঢাকার বর্বরােচিত অত্যাচারের প্রতি ঘৃণা প্রকাশ করিতেছে ও সুবিচারের জন্য পূর্ব পাকিস্তান সরকারের নিকট দাবী জানাইতেছে।
সৈয়দ মহবুব আহমদ
সভাপতি
Copy forwarded by the Secretary,
Student union, Barhal Eahia high school
Copy to :
1) Chief Secretary, East Bengal for Information and Necessary Action. 2) Premier, East Bengal for Do 3) Education Minister, East Bengal Do 4) D. P. I. East Bengal for Information and Publication. 5) Editor, The Azad, Dacca for Information on and Publication 6) Editor, The Sangbad, Dacca Do 7) Editor, The Nowbelal, Sylhet Do 8) Secretary, E.p, M, S, F, For Information 9) Head Master, Barhal Eahia High school Do
Rafiqul Haque choudhury
Secretary,
Students Union
Barahal High School
Government of East Pakistan, B-Proceeding,
May, 1952, Police department, No 535.

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!