You dont have javascript enabled! Please enable it!

সরদার আওরঙ্গজেবের ঘােষণা

প্রাদেশিক মুসলিম লীগের প্রেসিডেন্ট জনাব মাওলানা আকরাম খার সভাপতিত্বে গত শুক্রবার বিকালে ঢাকা ভিক্টোরিয়া পার্কে এক বিরাট জনসভা হইয়া গিয়াছে। বার্মাস্থ পাকিস্তানি রাষ্ট্রদূত সরদার মােহাম্মদ আওরঙ্গজেব খান তাহার বক্তৃতায় বলেন, মুসলমানদের স্মরণ রাখা উচিৎ যে মুসলিম লীগের মধ্যে সংঘবদ্ধতার অভাব দেখা দিলে পাকিস্তান দুর্বল হইয়া পড়িবে। কারণ মুসলিম লীগই পাকিস্তান প্রতিষ্ঠা করিয়াছে। ফালতু লীগের নির্দেশ মানা অনুচিত।
রাষ্ট্রভাষা
বক্তৃতা প্রসঙ্গে আওরঙ্গজেব খান বলেন যে, পূর্ব-পাকিস্তানবাসীকে রাষ্ট্রভাষারূপে উর্দু, মাতৃভাষারূপে বাংলা এবং ধর্মীয় ভাষারূপে অবশ্যই লিখিতে হইবে। উর্দু লিখিবার উপর জোড় দিয়া তিনি বলেন যে, পাকিস্তানের জাতীয় কবি একবার কাব্যরস আস্বাদন করিবার জন্য প্রত্যেকেরই উর্দু শেখা উচিত। পূর্ব পাকিস্তানীদের প্রতি লক্ষ্য করিয়া তিনি বলেন যে, মােজাহেদ কবি কাজী নজরুল ইসলামের কাব্য ব্যঞ্জনা পূর্ব পাকিস্তানের অধিবাসীদের মধ্যে জীবনের সঞ্চার করিয়াছে। তিনি আজ অসুস্থ কিন্তু আজ এরূপ দুর্দিনে পূর্ব পাকিস্তানের অধিবাসীগণ তাহার জন্য কি করিয়াছেন? এই বিমুখতা জাতীয় কলঙ্ক। প্রত্যেকেরই এই জন্য লজ্জিত হওয়া উচিৎ।
পূৰ্ব্ব পশ্চিম পাকিস্তানের মধ্যে আরও ঘনিষ্টতর সম্পর্কের প্রয়ােজনীয়তার কথা উল্লেখ করিয়া তিনি প্রস্তাব করেন যে, উভয় পাকিস্তানের মধ্যে ভাবের আদান-প্রদানের জন্য যুবকদের যাওয়া আসা করা উচিত। উভয় অংশের সঙ্গে নূতন নূতন সম্পর্ক স্থাপনের জন্যও প্রত্যেকে তৎপর হইতে হইবে।
উপসংহারে তিনি জনসাধারণকে প্রতিজ্ঞা করিতে বলেন যে, তাহারা পাকিস্তানকে যেন তাহাদের জাতীয় আবাসভূমিরূপে গ্রহণ করে।
ঢাকা প্রকাশ
২৬ জুন, ১৯৪৯
পৃ. ৪

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!