You dont have javascript enabled! Please enable it!

কায়েদে আজমের বক্তৃতা

অদ্য অপরাহে ঢাকার ঘােড়দৌড় মাঠে অনুষ্ঠিত লক্ষাধিক লােকের এক জনসভায় বক্তৃতা প্রসঙ্গে পাকিস্তানের গভর্নর জেনারেল কায়েদে আজম জিন্নাহ বলেন, “আমি আজ আপনাদের নিকট স্পষ্টভাবেই ঘােষণা করিতেছি যে, পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দুই হইবে, অন্য কোন ভাষা রাষ্ট্র ভাষা হইবে না। যাহারা আপনাদিগকে ভ্রান্ত পথে পরিচালিত করিতে চেষ্টা করিবে তাহাদের পাকিস্তানের শত্রু বলিয়া বিবেচিত হইবে। রাষ্ট্রভাষা ব্যতীত কোন জাতির অস্তিত্ব থাকিতে পারে না। প্রত্যেক গভর্নমেন্টেরই একটি রাষ্ট্রভাষা আছে। কাজেই উর্দুই পাকিস্তানের রাষ্ট্রভাষা হইবে।”
“আমার যুবক বন্ধুগণ! আজ আপনাদের নিকট একটি কথা বলিতে চাই। বাংলা আপনাদের প্রদেশের রাষ্ট্রভাষা হইবে কি না সে সমস্যা সমাধানের ভার আপনাদেরই হাতে রহিয়াছে। বাংলাকে আপনারা রাষ্ট্রভাষা করিবেন কিনা সে বিষয়ে আপনারা বিশেষ সতর্কতার সহিত বিবেচনা করিয়া সিদ্ধান্ত গ্রহণ করিবেন।”
অতঃপর তিনি বলেন যে, সকলের সমবেত চেষ্টা দ্বারাই তাহারা পাকিস্তানকে কেবল মাত্র শক্তিশালী করিয়া তুলিতে পারিবেন তাহা নহে, তাহারা পাকিস্তানকে পৃথিবীর মধ্যে একটি বিরাট রাষ্ট্রে পরিণত করিতে পারিবেন। পাকিস্তান লাভ করিবার পর নিজেদের ভুলের জন্য তাহারা কি উহাকে ধ্বংস করিতে চান ? যদি তাহারা উহাকে রক্ষা করিতে চান তাহা হইলে তাহাদিগকে সঘবদ্ধভাবে একটি পতাকাতলে আসিয়া দাড়াইতে হইবে। সঘবদ্ধতার জন্যই তাহারা পাকিস্তান লাভ করিয়াছেন। তিনি তাহাদিগকে ইহা স্মরণ করাইয়া দেন যে, তাহাদের এমন লােক আছে যাহারা পাকিস্তানকে ধ্বংস করিতে চায়। তিনি তাহাদিগকে সতর্ক থাকিতে বলেন। অখণ্ড ভারতের কল্পনা এখনও পরিত্যক্ত হয় নাই। পূর্ববঙ্গকে জোর করিয়া ভারতীয় ইউনিয়নের সহিত যুক্ত করার চেষ্টা এখনও চলিতেছে। যাহারা এখনও বিশ্বাস করেন যে, পূর্ববঙ্গকে জোর করিয়া ভারতবর্ষের সহিত যুক্ত করা যাইবে তাহারা স্বপ্নরাজ্যে বাস করিতেছেন। সংখ্যালঘুদের সমস্যার কথা উল্লেখ করিয়া বলেন, — আমরা তাহাদিগকে এই আশ্বাস দিতেছি যে, ভারত অপেক্ষা পাকিস্তানেই তাহাদের জীবন ও ধন সম্পত্তি অধিক নিরাপদ। জাতি-বর্ণ নির্বিশেষে পাকিস্তানের প্রত্যেক নাগরিকের স্বার্থ আমরা সমভাবে রক্ষা করিব। মন্ত্রিসভাকে বিব্রত করিবার জন্য পাকিস্তানের রাষ্ট্রভাষার প্রশ্ন তুলিয়া ছাত্রসমাজকে উস্কাইয়া দেওয়া হয়েছে। কতকগুলি রাজনৈতিক দল নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য ছাত্র সমাজকে ভ্রান্তপথে পরিচালিত করিতে চেষ্টা করিতেছে। আমি ছাত্রগণকে সতর্ক করিয়া এই কথাই বলিতে চাই যে, তাহারা যদি এই সমস্ত রাজনৈতিক দলের খপ্পরে পড়েন তাহা হইলে তাহারা মারাত্মক ভুল করিবেন। দেশে বৈপ্লবিক পরিবর্তন ঘটিতেছে। বৈদেশিক গভর্নমেন্টের অবসান সাধনের প্রশ্ন এখন আর নাই। পাকিস্তান এখন আমাদের নিজেদের গভর্নমেন্ট। আপনারাই হইতেছেন পাকিস্তানের প্রকৃত সুষ্টা আপনারা ইহাকে ধ্বংস করিবেন না, সঙ্ঘবদ্ধ বইয়া আপনারা পাকিস্তানকে শক্তিশালী করিয়া তুলুন।
প্রাদেশিকতার কথা উল্লেখ করিয়া মিঃ জিন্নাহ বলেন যে, তাহারা যতদিন প্রাদেশিক মনােভাব ত্যাগ করিতে না পারিবেন ততদিন পাকিস্তান শক্তিশালী রাষ্ট্রে পরিণত হইবে না। যদি তাহারা জাতিকে গড়িয়া তুলিতে চান তাহা হইলে তাহাদিগকে প্রাদেশিকতা ত্যাগ করিতে হইবে।
ঢাকা প্রকাশ
১২ই মার্চ, ১৯৪৮
পৃ. ১

সূত্র: ভাষা আন্দোলনের দলিলপত্র – রতন লাল চক্রবর্ত্তী সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!