You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৪শে ডিসেম্বর ১৯৬৭

মুক্তাগাছার ২২৯ জন রাজনৈতিক কর্মী ও বুনিয়াদী গণতন্ত্রীর বিবৃতি
শেখ মুজিবসহ সকল রাজবন্দীর বিনাশর্তে মুক্তি দাবী

মুক্তাগাছা, ২১শে ডিসেম্বর (নিজস্ব সংবাদদাতা)।- মুক্তাগাছায় আওয়ামী লীগ, ন্যাপ, কাউন্সিল মুসলিম লীগ, জামাতে ইসলামী, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, স্বতন্ত্র গ্রুপ, সাংবাদিক, বুনিয়াদী গণতন্ত্রী, সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও কৃষক-শ্রমিক সংগঠনসমূহের ২২৯ জন নেতা ও কর্মী শেখ মুজিবর রহমানসহ সকল রাজবন্দীর আশু ও বিনাশর্তে মুক্তির জোর দাবী জানাইয়াছেন।
বিবৃতিকারীরা বলেন, আওয়ামী লীগ সভাপতি জনাব শেখ মুজিবর রহমানকে দীর্ঘ ২০মাস যাবৎ পাকিস্তান প্রতিরক্ষা আইনের ৩২ ধারায় বিনাবিচারে কারাগারের নির্জন ও অন্ধ-প্রকোষ্ঠে আটক রাখিয়া তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলিয়া দেওয়া হইতেছে। তদুপরি তাঁহাকে কারাগারের ভিতরে আটক থাকিয়াও সরকার কর্তৃক দায়েরকৃত ১৩টি মামলার মােকাবিলা করিতে হইতেছে।
তাঁহারা আরাে বলেন, মূলতঃ যে ৬-দফার জন্য জনাব শেখ মুজিবর রহমানকে আজ অমানুষিক কারা নির্যাতন ভােগ করিতে হইয়াছে, সেই ৬দফা সম্পর্কে আমাদের বক্তব্য অবাধ ও নিরপেক্ষ গণভােটের মাধ্যমে যাচাই করা হউক ৬-দফা দেশের সংহতি বিরােধী কোন কর্মসুচী কিনা। আমরা জনগণের রায়ে বিশ্বাসী। জনগণই দেশের স্বাধীনতা আনিয়াছেন।
পরিশেষে তাঁহারা বলেন, আমরা গণভােটের মাধ্যমে জনগণের রায় গ্রহণের জন্য নতুবা অনতিবিলম্বে জনাব শেখ মুজিবর রহমানকে বিনাশর্তে মুক্তিদানের আহ্বান জানাইতেছি। এতদসংগে আমরা শ্রী মনি সিং, জনাব তাজুদ্দিন আহমদ, খােন্দকার মােশতাক আহমদ, জনাব আবদুল মােমেন, জনাব আবদুর রহমান সিদ্দীক, হাজী মােহাম্মদ দানেশ, বেগম মতিয়া চৌধুরী, জনাব আবদুল মান্নান, জনাব ফেরদৌস কোরেশী, জনাব আবদুর রাজ্জাক, জনাব আবদুল লতিফ সিদ্দিকী, জনাব আলী হায়দার খান, জনাব আবদুল কুদ্স এবং জনাব রাশেদ খান মেননসহ সকল রাজবন্দীদের আশু ও বিনাশর্তে মুক্তির জোর দাবী জানাইতেছি।
বিবৃতিতে স্বাক্ষরদান করেন আওয়ামী লীগের খােন্দকার আবদুল মালেক বুনিয়াদী গণতন্ত্রী, মৌলবী ইয়াকুব আলী, শামছুল হক, শ্রী সুভাষ চন্দ্র রক্ষিত, শ্রী শিশির কুমার রক্ষিত, আবদুল মজিদ সরকার, আবদুল খালেক মিয়া, মিসেস উম্মে কুলসুম, ডাঃ বাবর আলী, হাবিবুর রহমান, ন্যাপের মােঃ ফজলুল করিম সরকার, আবদুস সাত্তার, আনােয়ার হােসেন, মােঃ তালেব আলী (রংপুরপন্থী), মধুসূদন দে (ঐ), ডাঃ এ, সামাদ, কাউন্সিল মুসলিম লীগ, জামাতে ইসলামীর আবদুল হালিম, আওয়াজের নিজস্ব সংবাদদাতা মাহবুবা খাতুন, ছাত্র ইউনিয়নের মনসুরা খাতুন (সাধারণ সম্পাদিকা), মুমিনুন্নেছা মহাবিদ্যালয় ছাত্রী সংসদ, (ময়মনসিংহ), রমজান আলী পাঠান, জেলা কমিটির প্রচার সম্পাদক ছাত্রলীগের শ্রী অমৃত চন্দ্র দে, আবদুল খালেক, মােঃ খবিরুদ্দিন, শরাফত আলী, ছাত্র ইউনিয়নের স্বতন্ত্র গ্রুপের এ, কে, এম শামছুল হুদা, কাজল কান্তি সান্যাল, স্থানীয় কৃষক ও শ্রমিক সংগঠনসমূহের আবদুল গণি সিদ্দিকী, সােহরাব আলী আলিমউদ্দিন, মােহর আলী, দেলােয়ার হােসেন, আবদুল মতিন, মীর্জা শিল্প ও শিল্পী-এর নৃপেন্দ কুণ্ড, নবারুণ সংসদের মনােরঞ্জন দেব, ধীরেন্দ্র চন্দ্র দাস ও মৌলিক গণতন্ত্রী ছলিমুতি মীর্জা সহ বিভিন্ন প্রতিষ্ঠানের ২২৯জন বিশিষ্ট নেতা ও কর্মী।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!