You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১লা নভেম্বর ১৯৬৭

ছয় দফার প্রতি ভুট্টোর আর একদফা চ্যালেঞ্জ

করাচী, ৩১শে অক্টোবর।- সাবেক পররাষ্ট্র উজির জনাব জলফিকার আলী ভুট্টো অদ্য এখানে তাহার বাসভবনে এক সাংবাদিক সাক্ষাৎকারে বলেন, রাজনীতিকদের উপর হইতে এবডাে প্রত্যাহার এবং ন্যাশনাল আওয়ামী পার্টি ও আওয়ামী লীগের মধ্যকার বিরােধের অনেকটা অবসান হওয়ার ফলে পূর্ব পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতির বেশ উন্নতি ঘটিয়াছে।
জনাব ভুট্টো সম্প্রতি পূর্ব পাকিস্তান সফর করেন। তাহার এককালের প্রতিদ্বন্দ্বী শেখ মুজিবের মুক্তির জন্যও তিনি দাবী জানান। তিনি আরও বলেন, তাহাকে বিচ্ছিন্নতাবাদী বলিতে আমি রাজী নই।
কিন্তু ৬-দফার ব্যাপারে শেখ মুজিবর রহমানের প্রতি তিনি পুনরায় চ্যালেঞ্জ প্রদান করিয়া বলেন যে, তিনি জনসমক্ষে শেখ মুজিবের সহিত বিতর্কে অবতীর্ণ হইতে রাজী আছেন। তবে ইহার কয়েকটি দফা বদল এবং কয়েকটি বিবেচনাযােগ্য বলিয়াও তিনি মন্তব্য করেন।
জনাব ভুট্টো পাকিস্তান প্রতিরক্ষা আইনের এবং ১৪৪ ধারার নির্বিচার ব্যবহারের সমালােচনা করেন। তিনি আরও বলেন যে, সামন্ত তান্ত্রিকদের হস্তক্ষেপের দরুন দেশের রাজনৈতিক জীবন সঙ্কটাপন্ন হইয়া পড়িয়াছে। সীমিত নির্বাচকমণ্ডলীর মাধ্যমে তাহাদের প্রভাব আরও বৃদ্ধি পাইবে বলিয়া সাবেক পররাষ্ট্র উজির আশংকা প্রকাশ করেন।
তিনি আরও বলেন যে, পূর্ব পাকিস্তানের বিরােধী দলীয় নেতাদের সহিত তাহার আলােচনা সন্তোষজনক হইয়াছে। চলতি সালের নভেম্বর মাসের শেষ দিকে তিনি তাহার নূতন রাজনৈতিক দল গঠনের কথা ঘােষণা করিবেন। তাহার দল ব্যাপক নীতির ভিত্তিতে গঠিত হইবে। একটি এডহক কমিটি এই সকল নীতি সংশােধনের উদ্দেশ্যে পরীক্ষা করিবেন বলিয়াও তিনি উল্লেখ করেন। – এ,পি,পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!