You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
৩০ শে অক্টোবর ১৯৬৭

বাসিত ও আসলামের বিবৃতি
এই ভুট্টোই মুজিবকে বিশ্বাসঘাতক বলেছিলেন

শেখ মুজিবর রহমানের মুক্তি দাবীতে এবং ছয়দফা প্রসঙ্গে জনাব জুলফিকার আলী ভুট্টো সম্প্রতি যে মন্তব্য করেছেন, তার স্বরূপ উন্মােচন করে প্রাদেশিক শিল্প ও বাণিজ্যমন্ত্রী দেওয়ান আবদুল বাসিত গত শনিবার এক বিবৃতি দেন। এছাড়া পাকিস্তান মুসলিম লীগের জেনারেল সেক্রেটারী সরদার মােহাম্মদ আসলাম খান শেখ মুজিব সম্পর্কে জনাব ভুট্টোর মনােভাবের আকস্মিক পরিবর্তনে বিস্ময় প্রকাশ করে বলেন যে, এই ভুট্টোই শেখ মুজিবকে বিশ্বাসঘাতক ও তাঁর ছয়দফাকে বিচ্ছিন্নতাবাদী প্রবণতা বলে অভিহিত করেছিলেন।
দেওয়ান আবদুল বাসিত তাঁর বিবৃতির (রােববারের সংখ্যায় ছাপা হয়েছে) উপসংহারে আশা প্রকাশ করে বলেছেন যেঃ
পূর্ব পাকিস্তানের জনসাধারণ মতলববাজ রাজনীতিকদের জঘন্য প্রচারণায় বিভ্রান্ত হবে না এবং সবসময় এ ধরনের অপচেষ্টা বানচাল করে দেবে এই দৃঢ় বিশ্বাস আমার রয়েছে।
সরদার আসলাম
পাকিস্তান মুসলিম লীগের জেনারেল সেক্রেটারী সরদার মােহাম্মদ আসলাম খান সাবেক পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টোকে সুবিধাবাদী বলে আখ্যায়িত করেন। তিনি বলেন যে, ভুট্টো যে কোন প্রকারেই হােক তার হৃত বেহেশতে ফিরে যেতে চান।
সরদার আসলাম হায়দারাবাদ শহর মুসলিম লীগের এক সভায় বক্তৃতাকালে একথা বলেন। তিনি বলেন যে, সকল রাজনৈতিক দলের কাছ থেকে শূন্য হাতে ফিরে এসে জনাব ভুট্টো এবার ছাত্রদের দরজায় ধর্ণা দিয়েছেন।
সরদার আসলাম দুঃখ করে বলেন যে, জনাব ভুট্টো বর্তমান সরকারের নিন্দা করছেন। কিন্তু তাঁর ভুলে যাওয়া উচিত নয় যে, প্রেসিডেন্ট আইয়ুবই সাবেক সিন্ধুর একটি ক্ষুদ্র শহর থেকে তাঁকে তুলে এনে উচ্চাসনে বসাইয়াছিলেন। তিনি যে বর্তমান সরকারের ফসল, এটা কি তিনি অস্বীকার করতে পারেন। এই সরকারকেই তিনি আমলাতান্ত্রিক ও দেশের সমস্যা সমাধানে অপারগ বলে অভিহিত করেছেন।
সরদার আসলাম বলেন যে, বর্তমান সরকারকে দোষারােপ করার পথ জনাব ভুট্টোর নেই। কারণ সুদীর্ঘ আটটি বছর তিনি এই সরকারের একজন অন্যতম সদস্য ছিলেন।
শেখ মুজিব সম্পর্কে সাবেক পররাষ্ট্রমন্ত্রীর মনােভাবের আকস্মিক পরিবর্তনে সরদার আসলাম বিস্মিত হয়েছেন বলে জানান। এই ভুট্টোই শেখ মুজিবকে বিশ্বাসঘাতক এবং তাঁর ছয়-দফাকে বিচ্ছিন্নতাবাদী প্রবণতা বলে অভিহিত করেছিলেন।
দেশের তরুণসমাজ জনাব ভুট্টোর ফাদে পা দেবে না বলে সরদার আসলাম দৃঢ় বিশ্বাস প্রকাশ করেন।
ক্যাপ্টেন জায়েদী
কেন্দ্রীয় খাদ্য ও কৃষি দফতরে পার্লামেন্টারী সেক্রেটারী ক্যাপ্টেন এম এ এইচ জায়েদী এক বিবৃতিতে ছয়-দফা সম্পর্কিত জনাব ভুট্টোর বর্তমান নীতির সমালােচনা করেন। তিনি বলেন যে, নিজের মতলব হাসিলের উদ্দেশ্যেই তিনি এখন ছয়-দফার সমর্থক সেজেছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!