You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৩ শে অক্টোবর ১৯৬৭

টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের সভা
ছয় দফা কর্মসূচীর প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন

টাঙ্গাইল, ২০শে অক্টোবর।- ১৫ই অক্টোবর টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের কার্যকরী পরিষদের এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন। মহকুমা আওয়ামী লীগ সভাপতি জনাব আবদুল মান্নান। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, অর্থনীতি ও সাংগঠনিক বিষয় সম্পর্কে বক্তৃতা করেন মােমেনশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক উদ্দিন ভুইয়া, টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মির্জা তােফাজ্জল হােসেন, সাংগঠনিক সম্পাদক সামছুর রহমান খান প্রমুখ সভা শেষে সৰ্বসম্মতিক্রমে কতিপয় প্রস্তাব গৃহীত হয়।
বিগত ১৯শে আগষ্ট তারিখে অনুষ্ঠিত প্রাদেশিক আওয়ামী লীগ কাউন্সিল সভায় সিদ্ধান্তসমূহ অনুমােদন ও সমর্থন করিয়া ৬-দফা কর্মসূচীর প্রতি দৃঢ় আস্থা জ্ঞাপন এবং প্রতিষ্ঠানের শৃঙ্খলাভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তকে অভিনন্দন জানানাে হয়।
এই সভায় নওয়াবজাদা নাসরুল্লাহ খানের নেতৃত্বে গঠিত ও পরিচালিত তথাকথিত কেন্দ্রীয় আওয়ামী লীগের স্থলে কামরুজ্জামান এম, এন, এর নেতৃত্বে গঠিত কেন্দ্রীয় আওয়ামী লীগের যে নতুন সাংগঠনিক কমিটি গঠিত হইয়াছে উহার প্রতি পূর্ণ সমর্থন দান করিতেছে এবং ৬-দফা এক ইউনিট ও সমাজতান্ত্রিক অর্থনীতি প্রভৃতি প্রশ্নে নবগঠিত কেন্দ্রীয় আওয়ামী লীগ সাংগঠনিক কমিটির সিদ্ধান্তসমূহ মােবারকবাদ জানাইয়া এক প্রস্তাব গ্রহণ করে।
সভায় এক প্রস্তাবে দেশ হইতে জরুরী পরিস্থিতির অবসান ঘটাইয়া দেশে মৌলিক নাগরিক অধিকারসমূহের পূনঃপ্রতিষ্ঠার জন্য সরকারের নিকট জোর দাবী এবং দেশরক্ষা আইনের নামে নির্বিচারে গ্রেফতার সম্পর্কে ক্ষমতাসীন সরকারকে হুশিয়ারী প্রদান করা হয়।
সভায় দেশরক্ষা আইনে আটক টাঙ্গাইলের ছাত্রনেতা আবদুল লতিফ সিদ্দিকী প্রাদেশিক আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমান, সাধারণ সম্পাদক তাজউদ্দিন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী ও অন্যান্য আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী করা হয়।
সভা সরকার কর্তৃক পাটের মূল্য বাধিয়া দেওয়া সত্ত্বেও পাটের বাজারে যে মন্দাভাব বিদ্যমান রহিয়াছে উহার বাস্তব স্বীকৃতি দিয়া কৃষকরা যাহাতে পাটের উপযুক্ত মূল্য পাইতে পারে সেই মর্মে ব্যবস্থা অবলম্বনের জন্য সরকারের নিকট জোর দাবী জানাইয়া অপর এক প্রস্তাব গ্রহণ করে। টাঙ্গাইলকে জেলা করার বিরুদ্ধে মােমেনশাহীর কতিপয় নেতা গবর্ণরের নিকট যে স্মারকলিপি পেশ করিয়াছেন উহাতে গভীর ক্ষোভ ও উৎকণ্ঠা প্রকাশ করিয়া টাঙ্গাইলকে জেলা করার কার্য্যকে ত্বরান্বিত করার জন্য সরকারের নিকট জোর দাবী জানানাে হয়।
করটিয়া সাদত কলেজ অনির্দিষ্ট কাল বন্ধ করার দরুণ শিক্ষার্থী ছাত্রদের লেখাপড়ার যে ক্ষতি হইতেছে তাহাতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া অবিলম্বে উক্ত কলেজ খােলার জন্য জোর দাবী জানান হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!