You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৭শে অক্টোবর ১৯৬৭

শেখ মুজিব ও রবীন্দ্রনাথ সম্পর্কে ভুট্টোর মন্তব্য

শেখ মুজিব
ঢাকা, ২৬শে অক্টোবর।-সাবেক পররাষ্ট্র উজির জনাব জেড, এ, ভুট্টো আজ বলেন যে, তিনি শেখ মুজিবর রহমানকে জাতীয় নেতা বলিয়া মনে করেন। তিনি অবিলম্বে শেখ মুজিবের মুক্তি দাবী করেন। এক সাংবাদিক সাক্ষাৎকারে জনাব ভুট্টো উপরােক্ত মন্তব্য করেন। জনাব ভুট্টো ৬-দফার কথা উল্লেখ করিয়া বলেন যে, উক্ত কর্মসূচী আলােচনার উপযুক্ত। তিনি বলেন যে, শেখ মুজিবকে তাহার নিজস্ব রাজনৈতিক ও অর্থনৈতিক চিন্তাধারার জন্য বিচ্ছিন্নতাবাদী বলিয়া আখ্যা প্রদান করা কঠিন নহে। শেখ মুজিব দেশের জন্য বহু ত্যাগ স্বীকার করিয়াছেন বলিয়া জনাব ভুট্টো মন্তব্য করেন।-পিপিএ
রবীন্দ্রনাথ
ঢাকা, ২৬শে অক্টোবর। -সাবেক পররাষ্ট্র উজির জনাব জেড, এ, ভুট্টো আজ রবীন্দ্রনাথ সম্পর্কিত বিতর্কের ব্যাপারে তাঁহার মূখামুখি হওয়ার জন্য কেন্দ্রীয় যােগাযােগ উজির খান আবদুস সবুর খানের প্রতি চ্যালেঞ্জ প্রদান করেন।
আজ সকালে এক সাংবাদিক সাক্ষাৎকারে জনাব ভুট্টো উপরােক্ত চ্যালেঞ্জ প্রদান করেন।
তিনি বলেন যে, তিনি রবীন্দ্রনাথকে বিশ্বকবি হিসাবে শ্রদ্ধা করেন। তিনি বিস্ময় প্রকাশ করিয়া বলেন যে, রবীন্দ্র সাহিত্য পাঠ করিলে সাংস্কৃতিক বিপৰ্যয় সাধিত হইবে বলিয়া যাহারা মনে করেন, উহার পিছনে কোন সত্যতা নাই।
তিনি বলেন যে, উক্ত মনােভাবে ইহাই প্রতীয়মান হয় যে, আমাদের নিজস্ব সংস্কৃতির ব্যাপারে নিজেদের উপর আস্থা নাই এবং আমাদের সাংস্কৃতিক জীবনে অন্য যে সকল শক্তির প্রভাব রহিয়াছে সে সম্পর্কেও আমরা সচেতন নই।
তিনি বলেন যে, সংস্কৃতি সম্পর্কিত বিতর্কের ব্যাপারে তিনি খান সবুরের সম্মুখীন হইতে পারিলে আনন্দিত হইবেন। কোন মহান কবির রচনা পাঠ করিলে বিশেষ কোন জাতির সংস্কৃতি ধ্বংস হয় বলিয়া তিনি মনে করেন না। -পিপিএ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!