You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২৭ শে সেপ্টেম্বর ১৯৬৭

আওয়ামী লীগ কমিটির সিদ্ধান্ত
(ষ্টাফ রিপাের্টার)

নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সাংগঠনিক কমিটি গত রােববার ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেন।
বৈদেশিক নীতি সংক্রান্ত প্রস্তাবে বলা হয় যে, দেশের বৃহত্তর স্বার্থের প্রতি লক্ষ্য রেখে সকল দেশের প্রতি বন্ধুসুলভ মনােভাব গ্রহণই আওয়ামী লীগের পররাষ্ট্রনীতির মূল লক্ষ্য।
এই প্রস্তাবে বিশ্বশান্তি ও শান্তিপূর্ণ সহাবস্থানের প্রতি সমর্থন জানিয়ে বলা হয় যে, আওয়ামী লীগ সবসময়ই সাম্রাজ্যবাদ ও একনায়কত্ববাদের বিরুদ্ধে সমর্থন জানাবে। পাকিস্তানের স্বাধীন জোট নিরপেক্ষ উপনিবেশবাদ বিরােধী ও সাম্রাজ্যবাদ বিরােধী পররাষ্ট্রনীতি গ্রহণের পক্ষে প্রস্তাবে সিদ্ধান্ত নেয়া হয়।
কারাগারে আটক শেখ মুজিবর রহমানকে অবিলম্বে মুক্তিদান এবং মুক্তিদান সাপেক্ষে চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরের দাবী জানিয়েও একটি প্রস্তাব নেয়া হয়। এছাড়া বিভিন্ন আওয়ামী লীগ নেতাসহ আটক সকল রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দানের দাবী জানানাে হয়।
নিখিল পাকিস্তান আওয়ামী লীগের একটি ম্যানিফেষ্টো ও গঠনতন্ত্র প্রণয়নের জন্য এই বৈঠকে ১০ জন সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়। ছয় দফা কর্মসূচী, পশ্চিম পাকিস্তানে এক ইউনিট বাতিল, এবং সমাজতান্ত্রিক ছাঁচে সমাজ গঠনের আদর্শকে সামনে রেখে সাব-কমিটিকে ম্যানিফেষ্টো প্রণয়নের নির্দেশ দেওয়া হয়েছে।
আগামী ৩০শে নবেম্বরের মধ্যে মেনিফেষ্টো ও খসড়া গঠনতন্ত্র পেশ করতে বলা হয়েছে। এই বৈঠকে আরও সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, আগামী সালের মার্চ মাসে নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।
স্বাধীন ও নিরপেক্ষ গণভােটের মাধ্যমে কাশমীরের ভবিষ্যৎ নির্ধারণের দাবী জানিয়ে কাশ্মীরী জনগণের আজাদী সংগ্রামের প্রতি এক প্রভাবে সমর্থন জানানাে হয়।
দেশ হতে অবিলম্বে জরুরী অবস্থা প্রত্যাহার, আরব ভূমির ওপর সাম্রাজ্যবাদের উস্কানীতে ইসরাইলী হামলার নিন্দা এবং উত্তর ভিয়েতনামের উপর মার্কিন সাম্রাজ্যবাদের বােমাবর্ষণের নিন্দা করেও প্রস্তাব নেয়া হয়।
অপর এক প্রস্তাবে সংবাদপত্রের কণ্ঠরােধের নিন্দা করে এক প্রস্তাবে নিউ নেশন প্রিন্টিং প্রেসের বাজেয়াফত আদেশ প্রত্যাহারের দাবী জানানাে হয়।
দেশের বিভিন্ন শ্রমিক সমস্যা সম্পর্কেও সভায় কতকগুলাে প্রস্তাব গ্রহণ করা হয়। দেশের খাদ্য ও নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদির মূল্যের ঊর্ধ্বগতি রােধের দাবী জানিয়েও একটি প্রস্তাব নেওয়া হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!