You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৮শে সেপ্টেম্বর ১৯৬৭

খণ্ডিত আওয়ামী লীগে ভানুমতির খেল অব্যাহত

ঢাকা, ২৬শে সেপ্টেম্বর। অদ্য ছয়দফা পন্থী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটি এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে যে, ইতিপূর্বে যে ১৪ জন আওয়ামী লীগ সদস্যকে দল হইতে সাময়িকভাবে বরখাস্ত করা হইয়াছে, তাহারা আগামী ১০ই অক্টোবরের মধ্যে বহিষ্কার নির্দেশের বিপক্ষে যুক্তিপূর্ণ গ্রহণযােগ্য কারণ দর্শাইতে ব্যর্থ হইলে বহিষ্কার আদেশ চূড়ান্ত বলিয়া গৃহীত হইবে। গত দুই দিনব্যাপী ঢাকায় অনুষ্ঠিত ওয়ার্কিং কমিটির বৈঠক শেষে অদ্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে।
উক্ত ১৪জন সদস্যের মধ্যে প্রাদেশিক আওয়ামী লীগের এবং বর্তমানে পি ডি এম পন্থী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ এডহক কমিটির সভাপতি মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ ও এডহক কমিটির সম্পাদক জনাব মুজিবুর রহমানও রহিয়াছেন। পি ডি এম-এর সহিত সংশ্লিষ্ট থাকার জন্য গত ১৯শে আগষ্ট ঢাকায় অনুষ্ঠিত প্রাদেশিক আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে তাহাদের সাময়িকভাবে বরখাস্ত করা হইয়াছে। এবং তাহাদের বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ সম্পর্কে ওয়ার্কিং কমিটিকে পরামর্শ প্রদানের উদ্দেশ্যে সৈয়দ নজরুল ইসলাম, মিসেস আমেনা বেগম এবং জনাব আবদুল আজিজের সমন্বয়ে এই অধিবেশনেই একটি কমিটি গঠিত হয়।
ওয়ার্কিং কমিটির নিকট প্রদত্ত উক্ত কমিটির রিপাের্ট জনাব নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কিং কমিটির বৈঠকে বিবেচনা করা হয়। এখানে উল্লেখ করা যাইতে পারে যে, তিন সদস্যের সমন্বয়ে গঠিত উক্ত কমিটি এই সদস্যদের বহিষ্কার করার পরামর্শ দেন।
তবে আওয়ামী লীগের ঘনিষ্ঠ মহল অদ্যকার বৈঠক সম্পর্কে ডি, পি, এর জনৈক প্রতিনিধিকে জানান যে, ওয়ার্কিং কমিটি উক্ত কমিটির রিপাের্ট পর্যালােচনা করিয়াছেন এবং সাময়িকভাবে বরখাস্ত সদস্যদের ১০ই অক্টোবরের মধ্যে পুনরায় দলে যােগদান করার জন্য সময় দান করিয়াছে।
এই সম্মেলনের এক প্রস্তাবে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক কমিটির এক ইউনিট বাতিল প্রস্তাবের প্রতি সমর্থন জানান হয়।
পাকিস্তান আওয়ামী লীগ প্রাদেশিক আওয়ামী লীগের ৬-দফাকে দলীয় কর্মসূচী হিসাবে গ্রহণ করায় এক প্রস্তাবে পাকিস্তান আওয়ামী লীগকে অভিনন্দন জানান হয়। অপর এক প্রস্তাবে পাকিস্তান আওয়ামী লীগকে সমাজতন্ত্রবাদকে। ইহার অন্যতম আদর্শ হিসাবে গ্রহণ করার আহ্বান জানান হয়।
ইহাছাড়া পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের দুইজন নেতার বিরুদ্ধে মালিক গােলাম জিলানী ও মােহাম্মদ লুন্দােের যে উদ্দেশ্যমূলক বিবৃতি দান করেন এক প্রস্তাবে তাহার নিন্দা করা হয়। – পিপিএ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!