You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৯ই অক্টোবর ১৯৬৭

চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভায়
শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী

চট্টগ্রাম, ৭ই অক্টোবর।-গত ২রা অক্টোবর সন্ধ্যা ৬ ঘটিকায় চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের কার্যকরী সংসদের এক বর্ধিত সভা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জনাব বদিউল আলম এডভােকেট সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম, এ, আজীজ, জনাব আবদুল্লাহ আল হারুণ, জনাব এম, এ হান্নান, জনাব মহাঃ নাসিরুদ্দিন ও জনাব মুজাফফর মাহমুদ প্রমুখ বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও সাংগঠনিক বিষয়াদির উপর আলােকপাত করিয়া বক্তৃতা করেন।
সভায় গৃহীত এক প্রস্তাবে পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটির প্রথম অধিবেশনে গৃহীত ঐতিহাসিক ৬ দফা, সমাজতন্ত্র, এক ইউনিট বাতিল ও জোট নিরপেক্ষ স্বাধীন এবং উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদবিরােধী পররাষ্ট্রনীতি প্রভৃতি বিষয় পাকিস্তান আওয়ামী লীগের মেনিফেষ্টো ভূক্ত করার যে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে উহাতে পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটির প্রতি অভিনন্দন এবং উক্ত সিদ্ধান্তসমূহকে কার্যকরী করার জন্য যে কোন ত্যাগ স্বীকারের প্রতিজ্ঞা গ্রহণ করা হয়।
সভায় গৃহীত অপর প্রস্তাবে চট্টগ্রামে পিডি, এমপন্থী আওয়ামী লীগ সাংগঠনিক কমিটি গঠনের সংবাদে গভীর বিস্ময় প্রকাশ করা হয়। চট্টগ্রাম আওয়ামী লীগ এ ভাঙ্গন ধরাইবার চেষ্টায় ব্যর্থ হইয়া অন্যান্য সুযােগ সন্ধানী দলের কর্মকর্তাদের আত্মীয়-স্বজন দিয়া গঠিত এই তথাকথিত ভুয়া আওয়ামী লীগ সাংগঠনিক কমিটী আওয়ামী লীগ কর্মীদের মনে ও গণমনে কোন বিভ্রান্তি সৃষ্টি করিতে পারিবে না বলিয়া প্রস্তাবে উল্লেখ করা হয়।
শহর ও শহরতলীর বিভিন্ন এলাকায় যখন তখন যে কোন অজুহাতে রাজনৈতিক কর্মতৎপরতা ব্যাহত করার উদ্দেশ্যে ১৪৪ ধারা জারীর করায় সভায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয় এবং অবিলম্বে ১৪৪ ধারা প্রত্যাহার করার জোর দাবী জানাইয়া প্রস্তাব গ্রহণ করা হয়। ইহা ছাড়া সভায় শেখ মুজিবর রহমানসহ সকল রাজবন্দীর মুক্তি, জরুরী আইন প্রত্যাহার, নিউনেশন প্রিন্টিং প্রেসের উপর হইতে বিধিনিষেধ প্রত্যাহার করিয়া অবিলম্বে ইত্তেফাক পূনঃপ্রকাশের বন্দোবস্ত করা, শ্রমিক স্বার্থবিরােধী আইন বাতিল ও চটকল শ্রমিকদের তিনদফা দাবীর প্রতি পূর্ণ সমর্থন, সস্তাদরে খাদ্য সরবরাহ, পাকিস্তানের কেন্দ্রীয় বাজেট হইতে লবণকর ও জমির বর্ধিত খাজনা প্রত্যাহারের দাবী জানাইয়া কতিপয় প্রস্তাব গ্রহণ করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!