You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১০ই অক্টোবর ১৯৬৭

দিনাজপুর আওয়ামী লীগ সম্মেলনে
শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী
(সংবাদদাতার তার)

রংপুর, ৯ই অক্টোবর।-গতকাল দিনাজপুর জেলা আওয়ামী লীগ কর্মী সম্মেলন অনুষ্ঠিত হইয়াছে বলিয়া এখানে প্রাপ্ত সংবাদদাতার তারবার্তায় জানা গিয়াছে। জাতীয় পরিষদ সদস্য অধ্যাপক ইউসুফ আলী চৌধুরীসহ সম্মেলনে বহু নেতৃস্থানীয় সদস্য ও বিভিন্ন মহকুমার কর্মীবৃন্দ যােগদান করেন।
জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি জনাব আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে বক্তৃতাদান কালে নিখিল পাকিস্তান। আওয়ামী লীগের আহ্বায়ক জনাব কামরুজ্জামান এম এন এ, ৬-দফার গুরুত্ব ও এই ব্যাপারে আওয়ামী লীগের ভূমিকা বিশ্লেষণ করেন।
সম্মেলনে বিভিন্ন বক্তা বক্তৃতাদান কালে ঘােষণা করেন যে, ৬ দফা এখন আর শুধুমাত্র পূর্ব পাকিস্তানের কর্মসূচীই নহে বরং উহা জাতীয় কর্মসূচীতে পরিণত হইয়াছে। ৬-দফা বাস্তবায়িত হইলে পাকিস্তান একটি সুখী ও শক্তিশালী রাষ্ট্রে পরিণত হইবে।
সম্মেলনে অধ্যাপক ইউসুফ আলী, জনাব আজিজুর রহমান ও জনাব হাবিবুর রহমান সমন্বয়ে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হইয়াছে।
সম্মেলনে গৃহীত বিভিন্ন প্রস্তাবের মধ্যে ৬-দফার প্রতি পুনরায় সমর্থন জ্ঞাপন, সমাজতান্ত্রিক নীতির প্রতি সমর্থন দান, পশ্চিম পাকিস্তানের সাবেক প্রদেশসমূহের পুনরুজ্জীবিত করার দাবী জানানাে হয়। সম্মেলনে গৃহীত অপর এক প্রস্তাবে শেখ মুজিবর রহমানসহ সকল রাজবন্দীর অবিলম্বে মুক্তি দাবী করা হয়।
পি,ডি,এম, এর সহিত সম্পর্কচ্ছেদ
হােসেন, জনাব মােশাররফ চৌধুরী ও জনাব হেসাবুদ্দিন পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন (পিডিএম) এর সহিত সম্পর্কচ্ছেদের কথা ঘােষণা করেন।
গত ১৯শে আগষ্ট আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনে গৃহীত সর্বসম্মত প্রস্তাবে পি ডি এম এ যােগদান না করিয়া ৬-দফার আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরিপ্রেক্ষিতেই তাহারা সম্পর্কচ্ছেদ করিয়াছেন বলিয়া উল্লেখ করেন। ব্যাপক ভিত্তিতে সভানুষ্ঠান। আগামী ২০শে অক্টোবরের মধ্যে ব্যাপকভিত্তিতে সভানুষ্ঠানের জন্যও দিনাজপুরের আওয়ামী লীগ কর্মীগণ সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!