You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৭ই অক্টোবর ১৯৬৭

শেখ মুজিবের মামলার সাক্ষীদের জেরা শুরু
(কোর্ট রিপাের্টার)

গতকাল (সােমবার) ঢাকা সেন্ট্রাল জেল কোর্টে অতিরিক্ত ডেপুটি কমিশনার জনাব এম, এস, খানের কোর্টে পল্টন ময়দানে “আপত্তিকর” ও দেশদ্রোহিতামূলক বক্তৃতাদানের অভিযােগে বর্তমানে দেশরক্ষা আইনে আটক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত মামলার সাক্ষীদের জেরা শুরু হইয়াছে।
১৯৬৪ সালের ২৯শে মার্চ ঢাকার পল্টন ময়দানে উক্ত আপত্তিকর বক্তৃতাদানের অভিযােগে আওয়ামী লীগ প্রধানের বিরুদ্ধে পাকিস্তান। ফৌজদারী দণ্ডবিধির ১২৪(ক) ধারা ও জননিরাপত্তা আইনের ৭(৩) ধারা অনুযায়ী এই মামলা আনয়ন করা হইয়াছে।
এইদিন সরকারী ষ্টেনােগ্রাফার মােহাম্মদ হােসেন ও সরকারী রিপাের্টার আবদুল হাকিমকে জেরা করা হয়। প্রথমােক্ত সাক্ষী “শর্টহ্যাণ্ডে” ও শেষােক্ত সাক্ষী সাধারণভাবে পল্টন ময়দানে প্রদত্ত শেখ মুজিবর রহমানের বক্তৃতা লিপিবদ্ধ করিয়াছিলেন। আওয়ামী লীগ প্রধানের পক্ষে এডভােকেট জনাব জহিরুদ্দিন, জনাব এম, এ, রব, সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ এবং সরকার পক্ষে জনাব আবদুল আলীম মামলা পরিচালনা করেন।
মামলার শুনানী আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টা পর্যন্ত স্থগিত রাখা হইয়াছে।
শাহ মােয়াজ্জেমের মামলা
গতকাল (সােমবার) প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট জনাব সুলতান আলীর কোর্টে গত বৎসর ১৩ই মে পল্টন ময়দানের জনসভায় ‘আপত্তিকর’ ভাষণদান করিয়া পাকিস্তান সরকারের প্রতি জনগণের ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টি এবং উত্তেজিত করার অভিযােগে এডভােকেট শাহ মােয়াজ্জেম হােসেনের বিরুদ্ধে আনীত মামলার ৩ জন সরকারী সাক্ষীর সাক্ষ্য গৃহীত হয়। প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট জনাব আবদুর রহমান, স্পেশাল ব্রাঞ্চের ষ্টেনােগ্রাফার শামসুল হক ও এস আই কাওসার আলী এইদিন সাক্ষ্যদান করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!