You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২৮শে আগষ্ট ১৯৬৭

ছ-দফাপন্থীদের নিখিল পাকিস্তান সংগঠন
আওয়ামী লীগ কোন্দল নতুন পর্যায়ে উপনীত
(ষ্টাফ রিপাের্টার)

আওয়ামী লীগের ছ’দফা পন্থী ও পিডিএম পন্থীদের কোন্দল এক নতুন পর্যায়ে উপনীত হয়েছে। ছ’দফা পন্থীরা বর্তমানে নিখিল পাকিস্তান আওয়ামী লীগের প্রেসিডেন্ট এবং বর্তমানে পিডিএম প্রধান নওয়াবজাদা নসরুল্লাহ ও তাঁর সমর্থকদের কর্তৃত্ব সম্পূর্ণ অস্বীকার করে ছ’দফার ভিত্তিতে দলের নয়া। শাসনতন্ত্র ও মেনিফেষ্টো প্রণয়নের সিদ্ধান্ত গ্রহণ করেছেন।
গতকাল রােববার পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যনির্বাহক কমিটির সভায় গৃহীত প্রস্তাবে বলা হয় যে, নওয়াবজাদা নসরুল্লাহ খানের নেতৃত্বাধীন বর্তমান নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটির উপর পূর্ব পাকিস্তান কমিটির উপর পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সদস্যরই আস্থা না। থাকায় উক্ত কমিটির প্রয়ােজনীয়তা শেষ হয়ে গেছে।
প্রস্তাবে বলা হয় যে, এই অবস্থার পরিপ্রেক্ষিতে নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটি পুনর্গঠনের প্রয়ােজনীয়তা দেখা দিয়েছে। প্রস্তাবে আরাে বলা হয় যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির বিরুদ্ধে তথাকথিত নিখিল পাকিস্তান কমিটির কোন ব্যবস্থা গ্রহণেরও ‘আইনসঙ্গত অধিকার নেই।
প্রস্তাবে উল্লেখ করা হয় যে, গত ২৩শে আগষ্ট ‘তথাকথিত নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটি এক সভায় বৈধভাবে নির্বাচিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটি ভেঙ্গে দেওয়ার যে প্রস্তাব গ্রহণ করেছে তা অবৈধ এবং বিশেষ উদ্দেশ্যপ্রণােদিত।
গতকাল রােববার সকাল ন’টায় শেখ মুজিবর রহমানের বাসভবনে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির এই জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত প্রস্তাবে ‘জাতীয় ভিত্তিতে আওয়ামী লীগকে গড়ে তােলার জন্য অবিলম্বে উভয় প্রদেশ থেকে ২৪ জন করে মােট ৪৮ জন সদস্যের সমন্বয়ে নয়া নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক কমিটি গঠন এবং নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠানের উপর গুরুত্ব আরােপ করা হয়। পশ্চিম পাকিস্তানের আওয়ামী লীগের সকল শাখার সঙ্গে এ ব্যাপারে যােগাযােগ করার জন্য জনাব এ এইচ কামরুজ্জামানকে ক্ষমতা প্রদান করে ওয়ার্কিং কমিটির সভায় প্রস্তাব গৃহীত হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!