You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২০শে সেপ্টেম্বর ১৯৬৭

আওয়ামী লীগের কার্যনির্বাহক কমিটি

গত সােমবার ছ’দফাপন্থী নিখিল পাকিস্তান আওয়ামী লীগের নয়া সাংগঠনিক কমিটি গঠন করা হয়। এ কমিটিতে দেশের দু’ অংশ থেকে ২৪ জন করে সদস্য নেওয়া হয়েছে।
পূর্ব পাকিস্তানের সদস্য হলেন শেখ মুজিবর রহমান, সৈয়দ নজরুল ইসলাম এডভােকেট, জনাব তাজুদ্দিন আহমদ এডভােকেট, খােন্দকার মুশতাক আহমদ এডভােকেট, জনাব মিজানুর রহমান চৌধুরী এম এনএ, জনাব আমজাদ হােসেন, মিসেস আমেনা বেগম, জনাব মােহাম্মদ উল্লাহ, জনাব এ এইচ কামরুজ্জামান এমএনএ, জনাব সােহরাব হােসেন এডভােকেট, জনাব হােসেন মনসুর, জনাব মহিবুস সামাদ, অধ্যাপক ইউসুফ আলী এমএনএ, জনাব এ বি এম নূরুল ইসলাম এমএনএ, জনাব আবদুল মালেক উকিল এডভােকেট, এমপিএ, জনাব জহুর আহমদ চৌধুরী, শেখ আবদুল আজিজ এডভােকেট, জনাব এস আই বাহাউদ্দিন চৌধুরী, জনাব নূরুল হক এমপিএ, জনাব হাফেজ মােহাম্মদ মুসা, জনাব আফজাল হােসেন, জনাব এম, এ আজিজ, জনাব এ, মান্নান, ও জনাব রফিক উদ্দিন ভূঁইয়া।
আর পশ্চিম পাকিস্তানের সদস্য হলেন- মালিক হামিদ সরফরাজ এডভােকেট, চৌধুরী নাসিরুদ্দিন এডভােকেট, খলিফা ইমাম উদ্দিন বাকা, জনাব মেহের মােহাম্মদ আফজাল এডভােকেট, মিয়া মােহাম্মদ আসলাম, মিয়া হালিম রাজা, সৈয়দ আবু আসিম এডভােকেট, সৈয়দ খলিল আহমদ তিরমিজী, জনাব এ এম খাজা, জনাব নূরুস সালাম এডভােকেট, জনাব রিয়াসত আলী খান, মিসেস নিয়াজ পারভিন, সৈয়দ আনিসুল হক, জনাব জহুরুল ইসলাম, সৈয়দ শান বােখারী, মীর মােহাম্মদ মূর্তাজা এডভােকেট, জনাব মােহাম্মদ শফি এডভােকেট, জনাব সালাহ উদ্দিন আব্বাসী, জনাব শফিউল আলম, জনাব আবদুল খালেক খান জামালী, জনাব ইকবাল দুররানী, জনাব ইউসুফ ব্রোহী, জনাব মজিদ নিজামী ও জনাব শােয়েব হামিদী। গত সােমবার পিপিএ পরিবেশিত খবরে এসব সদস্যদের নাম জানানাে হয়।
ঐক্যের আহ্বান
করাচী প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ হাসান আসকারী গতকাল তাঁর দলের সব নেতা ও কর্মীদের বিশেষ করে পূর্ব পাকিস্তানী নেতাদের আসন্ন ঐক্য মিশনের সাথে সহযােগিতা এবং দলীয় ঐক্য রক্ষা করার আহ্বান জানান। গত সােমবার করাচী থেকে এপিপি এ খবর পরিবেশন করে। সােমবার এক বিবৃতিতে তিনি বলেন যে, করাচী প্রাদেশিক আওয়ামী লীগ আন্তরিক প্রচেষ্টার পর পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগ নেতৃবৃন্দকে পূর্ব পাকিস্তানের আওয়ামী লীগ নেতাদের সাথে আলােচনা করতে রাজী করিয়েছেন। তিনি আরাে বলেন যে, খাজা মােহাম্মদ রফিক ও অন্যান্য নেতৃবৃন্দ দু’একদিনের মধ্যেই করাচী এসে পৌঁছবেন এবং দলীয় ঐক্য সম্পর্কে আলােচনার জন্যে তারা শেখ মঞ্জুরুল হক-সহ এখান থেকে ঢাকা যাবেন। সৈয়দ হাসান আসকারী আরাে বলেন যে, জাতীয় পরিষদ সদস্য জনাব কামরুজ্জামান যখন করাচী এসেছিলেন তখন তার সাথে করাচীর প্রাদেশিক আওয়ামী লীগ নেতৃবৃন্দের ফলপ্রসূ আলােচনা হয়েছে। করাচীর আওয়ামী লীগ নেতারা দলীয় ঐক্য বজায় রাখা সম্পর্কে আশাবাদী।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!